ইব্রাহিম(আঃ)এর ব্যাপারে সমাজে মিথ্যাচারঃ ------------------------------------------------

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ০৯:৩৮:১৪ রাত



আমি আগে হযরত ইব্রাহিম (আঃ)এর ব্যাপারে প্রবল মিথ্যাচার শুনতাম হুজুরদের মুখে। স্থানীয় প্রায় সব হুজুরই বানোয়াট কাহিনী বলত। একইসাথে সিনিয়র লোকেরাও কুরবানীর ঘটনা নিয়ে কিছু বানোয়াট কাহিনী বলত। আমার ধারনা এখনও বহু মানুষের মনে সেসব কাহিনী সত্য হিসেবে প্রতিষ্ঠিত রয়েছে।

আল্লাহ তায়ালা হযরত ইব্রাহিম(আঃ)এর উপর কঠিন সব পরিক্ষা নিয়েছেন। আর ইব্রাহিম(আঃ) সেসব পরিক্ষায় উত্তীর্ণ হয়ে খলিল বা আল্লাহর বন্ধু উপাধীতে ভূষিত হন। কথিত আছে, যখন আল্লাহ তায়ালা ইব্রাহিমকে(আঃ) সন্তান কুরবানীর আদেশ দিলেন তখন তিনি(আঃ) নাকি সন্তানকে মিথ্যা বলে মায়ের থেকে নিয়ে যান দূরে এবং সেখানে হাত পা বেধে জবাই এর আয়োজন করেন। ছুরি চালানোর সময় গলা কাটছিলো না। তখন তিনি ছুরি ছুড়ে মারলেন এক পাথরের উপর, পাথর কেটে গেল কিন্তু পুত্র ইসমাইলের কিচ্ছু হল না। আরও ধার দিয়ে জবাই করতে শুরু করলেন, কিন্তু কাটলো না। এরপর নাকি ইসমাইল নিজেই বলে আমার প্রতি আপনার মায়া হচ্ছে তাই আস্তে আস্তে কাটছেন,,আপনার নিজের চোখও বেধে নিন।...... তবে গলা না কাটার কারন হিসেবে কেউ কেউ মনগড়া কথা বলেছে ফেরেশতা জিব্রাইল(আঃ) ইসমাইলের গলার উপর পিতলের টুকরো রেখে দেয়। আবার অনেকে বলেছেন, আল্লাহর আদেশে চামড়া কাটেনা..ইত্যাদী।

কিন্তু আসল ব্যাপার হল এই যে, ইব্রাহিম(আঃ) স্বপ্নে আদিষ্ট হওয়ার পর পুরো বিষয়টি শিশু ইসমাইল(আঃ)কে অবগত করেন এবং তার মা হাজেরাও জানত সবকিছু। ইসমাইল বলেন, আমাকে ধৈর্য্যশীলদের ভেতরই দেখতে পাবেন, আল্লাহর আদেশ পালন করুন। এরপর ইসমাইলকে জবেহ করতে উদ্যত হওয়ার সাথে সাথেই তার অন্তরের কুরবানী গৃহীত হয়। আল্লাহ তার নিয়তের বিশুদ্ধতা এবং কাজে সন্তুুষ্ট হন এবং ঘটনাটি ঘটার পূবেই ফেরেশতা জিব্রাইল(আঃ) একটি পশু নিয়ে হাজির হন। ইসমাইলের পরিবর্তে পশু কুরবানী করা হয়।

আল-কুরআনে আল্লাহ তায়ালা বলেন:

"(ইব্রাহিম বললো)‘হে আমার রব, আমাকে সৎকর্মশীল সন্তান দান করুন !' অতঃপর তাকে আমি পরম ধৈর্যশীল একজন পুত্র সন্তানের সুসংবাদ দিলাম। অতঃপর সে যখন তার পিতার সাথে চলাফিরা করার বয়সে পৌঁছল, তখন ইবরাহীম (আঃ) বলল, ‘বৎস! আমি স্বপে দেখেছি যে, আমি তোমাকে যবেহ করছি, এখন বল, তোমার অভিমত কী? সে বলল, ‘হে পিতা! আপনাকে যা আদেশ করা হয়েছে আপনি তাই করুন, আল্লাহ চাইলে আপনি আমাকে ধৈর্যশীলই পাবেন। দু’জনেই যখন আনুগত্যে মাথা নুইয়ে দিল। আর ইবরাহীম তাকে উপুড় ক’রে শুইয়ে দিল। তখন আমি তাকে আহবান করে বললাম, ‘হে ইবরাহীম, ‘তুমি তো স্বপ্নকে সত্যে পরিণত করেছ। নিশ্চয় আমি এভাবেই সৎকর্মশীলদের পুরস্কৃত করে থাকি’। ‘নিশ্চয় এটা সুস্পষ্ট পরীক্ষা’। আমি এক মহান কুরবানীর বিনিময়ে পুত্রটিকে ছাড়িয়ে নিলাম। আর আমি তাকে পরবর্তীদের মাঝে স্মরণীয় করে রাখলাম। ইবরাহীমের উপর শান্তি বর্ষিত হোক! এভাবেই আমি সৎকর্মশীলদের পুরস্কৃত করে থাকি। "

(সূরা আস সাফফাত, আয়াত: ১০০-১১০)

বিষয়: বিবিধ

৫৯০ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

386484
২২ ফেব্রুয়ারি ২০১৯ রাত ১০:২৮
আনসারী লিখেছেন : মিখ্যা আর কৌশল এক নয়।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File