মহান বিজয়ের ভাবনা

লিখেছেন লিখেছেন প্রবাসী আব্দুল্লাহ শাহীন ১৫ ডিসেম্বর, ২০১৬, ১১:২৪:১৭ রাত



স্বাধীন বাংলাদেশের লাল সবুজের পতাকা এবং মুক্ত মানচিত্র সহজে আসেনি। পতাকা এবং মানচিত্রের রয়েছে গৌরবগাঁথা ইতিহাস। এই ইতিহাসের সাথে জড়িয়ে আছে নির্যাতন, নিপীড়ন আর বিবস্ত্র লাশ। স্বাধীনতা সাধারণ কোন বিষয় নয় এই স্বাধীনতার পেছনে রয়েছে আহাজারি, কান্না এবং আত্মত্যাগ।

২৫ মার্চের কালো রাত আমরা বর্তমান প্রজন্ম শুধুই বইয়ের পাতা থেকে পড়ে নিতে পারি কিন্তু সেই কালো রাতের বুলেটের শব্দ, বুলেটের আঘাতে ক্ষতবিক্ষত দেহের সাথে নিজেকে মিশিয়ে দিতে পারবনা। দীর্ঘ নয় মাস ব্যাপী পাকিস্তানি হানাদার বাহিনীর নির্যাতন, মৃত্যু অবধারিত জেনেও খাল-বিল, নদীনালা, জঙ্গলে গিয়ে যোদ্ধের লোমহর্ষক কিছুই বুঝতে পারিনা। আমরা আমাদের বীর মুক্তিযোদ্ধাদের সাহসের কথা বইয়ের পাতায় পড়লেও সেই সাহস আর বিশ্বাস ভালো করে বুঝিতেও পারবনা। আমরা আমাদের মহান মুক্তিযুদ্ধের সাহসী সিপাহীদের শক্তি একটুও অনুভব করতে পারিনা। নেতাদের সাহসী এবং বিচক্ষণতা চিন্তা করতেও পারিনা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রাহমানের ৭ মার্চের ভাষনের স্পৃহা বুঝার ক্ষমতা আমাদের নেই। শহিদ জিয়ার সঠিক দায়িত্ব পালন ভাবার মানসিকতা আমাদের নেই। বঙ্গবীর উসমানী সহ সকল সেনার নেতৃত্ব আমাদের চিন্তার বাহিরে।

আমরা আমাদের স্বাধীন পতাকার মান রাখতে পেরেছি কিনা তা দেশের পরিস্থিতি বলে দিতে পারে। আমাদের অধিকার আসলেই কি অর্জন করেছি কিনা তা মানবাধিকারের ভাবনায় ধরা পরবে। আমরা পাকিস্তান হানাদার বাহিনীর গুলিতে হারিয়েছি আমাদের বীরদের আর এখন ভারতের সীমান্তে স্বাধীন নাগরিক হারাচ্ছি।ভোটের অধিকার, সাধারণ মৃত্যুর গ্যারান্টি চেয়ে আবেদন স্বাধীন পতাকার সাথে বেমানান।

আজ মহান বিজয় দিবসে ৭১ এর মুক্তিযোদ্ধাদের লালিত স্বপ্ন বাস্তবায়নের আশা রাখি। স্বপ্ন দেখি মানবতাবাদী একটি বাংলাদেশের, স্বপ্ন দেখি দল মত নির্বিশেষে সকলের দেশপ্রেমী আচরণ।

আমরা ভালোবাসি বাংলাদেশকে আমরা স্বপ্ন দেখি সুন্দর পরিবেশের।



বিষয়: বিবিধ

১১০৪ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

380722
১৬ ডিসেম্বর ২০১৬ সকাল ০৬:২৬
তবুওআশাবা্দী লিখেছেন : সামনের দিনগুলো আরো সুন্দর,আরো সফল হোক আমাদের বাংলাদেশের জন্য| সে কামনা করছি আপনার সাথে| অনেক ধন্যবাদ |
380724
১৬ ডিসেম্বর ২০১৬ সকাল ০৮:২২
হতভাগা লিখেছেন : জামায়াতের ছেলেপেলেরা লাইনে আসতেছে - দেখতে ভালই লাগতেছে।
380734
১৬ ডিসেম্বর ২০১৬ দুপুর ০২:৫৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
381432
২৪ জানুয়ারি ২০১৭ দুপুর ০১:১৫
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম,
আপনার লিখাটা ভালো লাগলো, ধন্যবাদ আপনাকে।
দাদারা ছিলেন ব্রিটিশদের গোলাম, বাবারা পাকিস্তানের গোলাম আর ৭১ সাল থেকে আমরা ভারতের গোলাম। স্বাধীনতা এখনো বাংলার মুসলিমদের জন্য আসেনি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File