এক সংগ্রামি নেতা। আলিজা ইযতবিগোভিচ

লিখেছেন লিখেছেন রিদওয়ান কবির সবুজ ১৮ অক্টোবর, ২০১৫, ১১:৩৬:৩৭ সকাল



সাইমুম সিরিজের দশম বই ”বলকানের কান্না” তে প্রথম পড়েছিলাম যে যুগোশ্লাভিয়া নামক দেশটিতে অনেক মুসলিম আছে এবং সেই দেশটির আছে সম্বৃদ্ধ ইসলামি ঐতিহ্য। বইটি প্রকাশনার অল্পদিন আগেই ভেঙ্গে গেছে অমিত শক্তিশালি সুপার পাওয়ার সোভিয়েট ইউনিয়ন। সেই সঙ্গে ইউরোপের অনেকগুলি সোভিয়েট প্রভাবাধিন রাষ্ট্র ও বিভক্ত হয়ে যায়। মার্শাল জোসেফ ব্রজ টিটোর লেীহকঠিন শাসন ব্যবস্থার অন্ধকার থেকে আলো তে আসল যুগোস্লাভিয়া তখনই। কম্যুনিষ্ট শাসন এর শোষন আর অত্যাচার এর প্রতিবাদে মাথা তুলল এর প্রদেশ গুলি। যার একটি বসনিয়া-হারজেগোভিনা। কিন্তু সাবেক যুগোস্লাভিয়ার অন্য প্রদেশগুলির স্বাধিনতা নিয়ে তথাকথিত মানবতাবাদি রাষ্ট্রগুলির বিশেষ মাথাব্যাথা না থাকলেও তাদের সমর্থনে বসনিয়ার স্বাধিনতা কে দমন করতে উঠে পরে লাগল সাবেক যুগোস্লাভিয়ার সবচেয়ে শক্তিশালি রাষ্ট্র সার্বিয়া। কারন ছিল একটাই বসনিয়াতে মুসলিম জাতি সংখ্যাগরিষ্ঠ। সেসময় প্রতিদিন সংবাদ এর একটা বড় অংশ জুড়েই থাকত বসনিয়ার যুদ্ধ আসলে যার বড় অংশই ছিল মুসলিম দের উপর পরিচালিত গনহত্যার সংবাদ। আর তখনই পরিচিত হয়ে উঠলাম একটি নাম এর সাথে। আলিজা ইযত বিগোভিচ। স্বাধিন বসনিয়া-হারজেগোভিনার প্রেসিডেন্ট ও জনমানুষের নেতা। সেই সাথে আধুনিক যুগে ইসলাম বিষয়ে অন্যতম প্রধান গবেষক ও দার্শনিক।

আলিজা ইযতবিগোভিচ এর জন্ম ১৯২৫ সালের ৮ই আগষ্ট উত্তর বসনিয়ার একটি ছোট নগরি বসনিয়াক সামাচ এ। পিতা মুস্তাফা ও মা হিবা ইযতবিগোভিচ। তিনি ছিলেন বসনিয়াক মুসলিম। অর্থাত স্থানিয় বসনিয় অরিজিন এর মানুষ যারা তুর্কি শাসনামলে ইসলাম ধর্ম গ্রহন করেছিল। তার দাদার নামও ছিল আলিজা। তিনি একসময় সেই শহরটির মেয়র ছিলেন এবং প্রথম বিশ্বযুদ্ধের সময় সেই নগরিতে থাকা অনেক সার্বিয়র প্রান বাঁচিয়েছিলেন। পিতা মুস্তফা ছিলেন একাউন্টেন্ট। কিন্তু প্রথম বিশ্বযুদ্ধে আহত হওয়ার কারনে কর্মক্ষমতা হারিয়ে ফেলেন। ১৯২৭ সালে তিনি তার পরিবার এর সাথে বসনিয়ার রাজধানি সারায়েভো তে চলে যান। সেখানে তিনি শিক্ষা লাভ করেন। বসনিয়া তখন সার্ব সাম্রাজ্য এর অধিনে একটি সায়ত্বশাসিত দেশ। স্কুল জিবনের শেষদিকে শুরু হয় হয় দ্বিতিয় বিশ্বযুদ্ধ। এই সময় তিনি যোগদেন ”ইয়ং মুসলিম” নামে একটি সংগঠনে। বসনিয়া এ সময় জার্মানির নিয়ন্ত্রনে চলে যায় এবং একটি সায়ত্বশাসিত অঞ্চল হিসেবে থাকে। সার্ব সাম্রাজ্যের বিরোধি হিসাবে ”ইয়ং মুসলিম” এবং আলিয়া ইযতবিগোভিচ জার্মান নাজি দের সমর্থন করতেন। ১৯৪৪ সালে সার্বিয় জাতিয়তাবাদি চেটনিকদের হাতে বন্দি হন তিনি। কিন্তু প্রথম বিশ্বযুদ্ধের সময় তার দাদার অবদান এর স্বিকৃতি দিয়ে তাকে ছেড়ে দেওয়া হয়। কিন্তু এর কিছুদিন পরেই তিনি আবার কম্যুনিষ্ট পার্টিজান দের হাতে বন্দি হন।

দ্বিতিয় বিশ্বযুদ্ধ শেষে সোভিয়েট সহায়তায় মার্শাল জোসেফ ব্রজ টিটোর নেতৃত্বে সাবেক যুগোস্লাভিয়ার প্রদেশগুলিতে কম্যুনিষ্ট শাসন কায়েম হয়। টিটো জোড় করে কম্যুনিজম প্রতিষ্ঠার নামে নাস্তিকতার প্রচলন করেন এবং মুসলিমদের উপর অত্যচার শুরু করেন। কম্যুনিষ্ট পার্টির বিরোধিতা করায় আলিজা ইযত বিগোভিচ কে তিন বছর কারাদন্ড দেওয়া হয়। জেল থেকে মুক্তি পাওয়ার পর তিনি সারায়েভো বিশ্ববিদ্যালয় হতে আইন বিষয়ে ডিগ্রি লাভ করেন এবং কর্ম জিবন শুরু করেন। কঠোর কম্যুনিষ্ট শাসন এর মধ্যেও তিনি ইসলাম সম্পর্কে পড়াশুনা করতেন এবং ইসলামে জিবনে প্রতিষ্টিত করার চেষ্টা করতেন। বসনিয় হিসেবে তিনি সার্বিয় প্রধান তথাকথিত যুগোস্লাভিয়ার সরকার এর বিরুদ্ধে বিভিন্ন প্রতিবাদে অংশ নিতেন। ১৯৭০ সালে তিনি লিখেন তার অন্যতম বিখ্যাত বই ”ইসলামিক ডিক্লারেশন”। বইটি প্রকাশিত হলে ইয়োরোপ এবং বিশ্বে তিনি পরিচিত হয়ে উঠেন। বইটিতে তিনি ইসলামি ও আধুনিক রাষ্ট্র বিষয়ে বিষয়ে নতুন ধারনা উপস্থাপন করেন এবং এটি প্রমান করেন যে আধুনিক যুগে ইসলামি রাষ্ট্র কোন অসম্ভব বিষয় নয়। ১৯৮৩ সালে এই বইটি লিখার জন্য কম্যুনিষ্ট আদালত তাকে চোদ্দ বছর এর কারাদন্ড দেয়। পাঁচবছর কারাগারে কাটিয়ে ১৯৮৮ সালে কম্যুনিষ্ট পার্টির পতন এর পর মুক্তি পান।

মুক্তি পাওয়ার পর তিনি তার সমমনা দের নিয়ে গঠন করেন পার্টি অফ ডেমোক্রেটিক একশন। বসনিয় ভাষায় যার সংক্ষিপ্ত নাম এসডিএ। এসডিএ ছিল প্রধানত মুসলিমদের নিয়ে গঠিত দল। ১৯৯০ সালে সাবেক যুগোস্লাভিয়ার প্রদেশগুলিতে প্রথম বহুদলিয় নির্বাচনে এসডিএ ৪৪ শতাংশ সমর্থন লাভ করে। সেসময় এর নিয়ম অনুসারে বসনিয়াতে ছিল সাত সদস্য এর একটি প্রেসিডেন্সি। যার দুইজন বসনিয় মুসলিম হতেন। আলিজা প্রেসিডেন্সির সদস্য হন এবং ঐক্যমতের ভিত্তিতে বসনিয়ার প্রেসিডেন্ট হন। ১৯৯২ সালে পুর্নাঙ্গ স্বাধিনতার প্রশ্নে গনভোট এর আয়োজন করা হয় এবং বসনিয় মুসলিম এবং ক্রোট দের বিপুল ভোটে বসনিয়া স্বাধিন রাষ্ট্র হিসেবে আত্ম প্রকাশ করে।

কিন্তু ইউরোপের বুকে একটি স্বাধিন মুসলিম সংখ্যাগরিষ্ট রাষ্ট্রের অস্তিত্ব মেনে নিতে প্রস্তত ছিলনা তথাকথিত সভ্য পাশ্চাত্য। বসনিয়া স্বাধিনতার ত্রিব্র বিরোধি ছিল বসনিয়ায় বসবাসকারি সার্বিয় বংশোদ্ভুত জনগোষ্ঠি। বসনিয়ার স্বাধিনতাকে মেনে না নিয়ে তারা সার্বিয়ার নিয়মিত সশস্ত্রবাহিনির সহায়তায় জোর করে ক্ষমতা দখল করার চেষ্টা করে। অন্যদিকে খৃষ্টান ক্রোট রাও মুসলিম বসনিয়াক দের সাথে বসবাস করতে বিশেষ উৎসাহি ছিলনা। তারাও এই সশস্ত্র যুদ্ধে যোগ দেয়। সামরিক শক্তি বিহিন বসনিয়া পড়ে যায় মহাবিপদে। তথাকথিত আন্তর্জাতিক গোষ্ঠি এই সময় মানবতা বা শান্তির নামে উলটা বসনিয়ার উপরই আরোপ করে অস্ত্র নিষেধাজ্ঞা। এই অবস্থায় সার্ব খৃষ্টান রা বসনিয়ার বিরাট অংশ দখল করে এবং চালায় একাধিক গনহত্যা ও ধর্ষন। সার্বিয়ান রা খোলাখুলি ভাবেই স্বিকার করত যে তাদের হামলার একমাত্র উদ্দেশ্য হচ্ছে এথনিক ক্লিনজিং তথা বসনিয়াক মুসলিমদের পৃথিবি থেকেই সরিয়ে দেওয়া। এই ভয়ংকর সময়ে দেশকে দক্ষতার সাথে নেতৃত্ব দিয়ে বসনিয়া ও সারা বিশ্বে বিখ্যাত হয়ে উঠেন আলিজা ইযতবিগোভিচ।

১৯৯২ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত এই যুদ্ধ চলার পর ১৯৯৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ডেটনে একটি শান্ত্রিচুক্তি হয়। এই চুক্তি অনুযায়ি বসনিয়ার সর্বোচ্চ প্রেসিডেন্ট পদে তিন জাতির তিনজন প্রতিনিধি রাখার নিয়ম করা হয়। নতুন নির্বাচনে ও তিনি জয়লাভ করে রাষ্ট্রপতি হন। ২০০০ সাল পর্যন্ত এই দায়িত্বপালন করে সাস্থগত কারনে তিনি অবসর নেন। বসনিয়ার মুসলিম জনগোষ্ঠি যারা মুলত বসনিয়ার ভুমিপুত্র তাদের জন্য তার বিশেষ অবদান এর স্বিকৃতি হিসেবে তিনি বসনিয়ায় ”দিদো” তথা দাদা নামে পরিচিত । ১৯৪৯ সালে হালিদা রিপুভিচ এর সাথে বিয়ে হয় তার। তাদের এক পুত্র বাকির ইযতবিগোভিচ বর্তমানে বসনিয়া প্রেসিডেন্সির সদস্য। ২০০৩ সালের ১৯ এ অক্টোবর তিনি হৃদরোগে ইন্তেকাল করেন। বসনিয়ার রাজধানি সারায়েভো তে তাকে দাফন করা হয়।

পশ্চিমা রাষ্ট্র ও মিডিয়া গুলি তাকে তাদের অন্যতম শত্র বলেই বিবেচনা করত। কারন তিনি কেবল ইউরোপের বুকে একটি মুসলিম রাষ্ট্রের নেতাই ছিলেন না। ছিলেন একজন উচ্চস্তরের ইসলামি চিন্তাবিদ ও দার্শনিক। তার ”ইসলামিক ডিক্লারেশন” এবং ”ইসলাম বিটুইন ইষ্ট এন্ড ওয়েষ্ট” গ্রন্থদুটির জন্য তিনি বিশেষভাবে খ্যাত ছিলেন। ”ইসলাম বিটুইন ইষ্ট এন্ড ওয়েষ্ট” বইতে তিনি অত্যন্ত যুক্তির সাথে এটা প্রমান করেন যে ইসলাম পাশ্চাত্য দৃষ্টিতে প্রচলিত ধর্মের মত কোন ধর্ম নয় বরং একটি পুর্নাঙ্গ জিবন ব্যবস্থা। ইসলাম বর্তমান আধুনিক বিশ্বের উপযোগি নয় বলে যে মিথ্যা পাশ্চাত্য মিডিয়া প্রচার করে থাকে তার যুক্তি পূর্ন জবাব দিয়েছিলেন এই বইতে তিনি। একজন ইউরোপিয় মানুষের এই লিখা সেই সময় খুবই প্রতিক্রিয়ার সৃষ্টি করেছিল। ”ইসলামিক ডিক্লারেশন” বইটিতে তিনি ইসলামি শাসন ব্যবস্থা সম্পর্কে প্রচলিত ভুল ধারনাগুলির জবাব দিয়েছিলেন এবং এটা প্রমান করেছিলেন যে একটি ইসলামি রাষ্ট্র সর্বাংশে আধুনিক। তার এই যুক্তিপুর্ন মতামত এর জন্য অনেক পাশ্চাত্যপন্থির কাছে তিনি এখনও মেীলবাদি নেতা!

আগামি কাল ১৯ এ অক্টোবর তার ১২তম মৃত্যুবার্ষিকিতে আমরা তার রুহ এর মাগফিরাত কামনা করছি।



সারায়েভো তে অবস্থিতত তার কবর।

* "ইসলাম বিটুইন ইষ্ট এন্ড ওয়েষ্ট" বইতি "প্রাচ্য পাশ্চাত্য ও ইসলাম" নামে বাংলায় অনূদিত হয়েছে। অনুবাদ করেছেন ইফতেখার ইকবাল।

বিষয়: বিবিধ

৪৪৫৬ বার পঠিত, ১১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

346129
১৮ অক্টোবর ২০১৫ সকাল ১১:৪৯
অবাক মুসাফীর লিখেছেন : দখল...! Rolling on the Floor Rolling on the Floor
১৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:২৪
287283
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এইটা কি চর যে দখল করবেন!!!!

346137
১৮ অক্টোবর ২০১৫ দুপুর ১২:৪৫
সিকদারর লিখেছেন : আস্-সালামু-আলাইকুম ওয়া রহমতুল্লাহ।
১৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:২৪
287284
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ওয়ালাইকুমআসসালাম।
346144
১৮ অক্টোবর ২০১৫ দুপুর ০১:০৪
আবু হামজা লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ আপনাকে এই মহান ইসলামী নেতার কথা তুলে আনার জন্য - পরস্পারিক গালিগালাজ , ফতোয়া আর মতভেদে লিপ্ত বর্তমান জামানার অনেক দরবারী আলেমদের থেকে তিনি ছিলেন অনেক অনেক উচু স্তরের একজন মুসলিম সিপাহসালার । আফসোস বর্তমান প্রজন্ম খুব কমই জানে এই মহান ইসলামী ব্যক্তিত্ব সম্পর্কে । বসনিয়ার মুসলিম গনহত্যা গত শতাব্দীর এক কলঙ্ক যা পশ্চিমা মিডিয়া সযত্নে এড়িয়ে যেতে যায় - আয়েসী জীবন আর ভোগ বিলাসে লিপ্ত ধনকুবের মুসলিমরা জানবেও না কি অপরিসীম অত্যাচারের স্বীকার হয়েছিল আমাদের বসনিয়ান মা-বোন-ভাইয়েরা ৯০ এর দশকের শেষে । বসনিয়া নিয়ে আমার সব সময় খুব আগ্রহ ছিল , আমার মনে আছে আলিজা ইজেতবেগোভিচ ও আই সি সম্মেলনে পাগলের মত মুসলিম বিশ্বের নেতাদের কাছে সাহায্যের আবেদন জানিয়েছিলেন - তিনি আবেগময় কন্ঠে বলেছিলেন , " আপনারা আমাদের অস্ত্র দিয়ে সাহায্য করুন , আমাদের যুদ্ধ আমরাই করব আর তা না পারলে আমাদের জন্য দুয়াহ করুন ......" । এটা ঠিক কমুইনিজমের যাতাকলে পিষ্ট বসনিয়ার মুসলিমরা ইসলাম থেকে বেশ অনেক দুরে ছিল , কিন্তু বলকান যুদ্ধের পর আলহামদুলিল্লাহ বসনিয়ায় ইসলামের পুনর্জাগরণ ঘটেছে যা এককথায় অবিশ্বাস্য । হয়ত এটাই ছিল আল্লাহ রাব্বুল আলামীনের ইচ্ছা । বাংলাদেশ মিলিটারী একাডেমিতেও একসময় পাঠানো হত বসনিয়ান ক্যাডেটদের কমিশন লাভের জন্য । নিজে একজন এক্স-ক্যাডেট হওয়ার সুবাদে কোর্স মেটদের কাছে শুনেছি দ্রুত কোর্স শেষ করে নিজ মাতৃভূমিতে ফিরে যেয়ে শত্রুর বিরুদ্ধে যুদ্ধ করার জন্য তাদের সে কি আকুলতা । বসনিয়ার প্রধান মুফতি প্রায়ই লন্ডন মুসলিম সেন্টারে আসেন বক্তব্য রাখেন , রামাদানেও অনেক বসনিয়ান হুফ্ফাজ-এ-কুরআন তারাবিহ পড়ান ।

আরেকজন মহান ইসলামী সিপাহসালারের কথা আমাদের জানা উচিত - চেচনিয়ার স্বাধীনতার রূপকার শহীদ জোখার (জওহর) দুদায়েভ (দাউদ) ।
১৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:৩৬
287286
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চমৎকার মন্তব্যটির জন্য অনেক ধন্যবাদ। তিনি শুধু নেতাই ছিলেননা একজন চিন্তাবিদ হিসেবেও তার খেদমত অনেক গুরুত্বপূর্ন। বসনিয়ার রক্তাক্ত ইতিহাস আমরা এখন ভুলে যাচ্ছি। অমি যতটুক জানি বাংলাদেশ থেকে বসনিয় আর্মির দুটি ব্যাচ ৬ মাস করে প্রশিক্ষন নিয়েছিল। প্রধানত ভাষাগত সমস্যার জন্য আর আসেনি। বসনিয়রা জার্মান ও ফরাসি ভাষায় অভ্যস্ত হলেও ইংরেজি কমই জানে। আমি তখন স্কুল ছাত্র। একদিন চট্টগ্রাম নিউমার্কেট এর সামনে বিএমএ এর বাসে তাদের সাথে দেখা হয়েছিল। আমি সহ অনেকেই সেদিন তাদের কয়েকজনের সাথে হাত মিলিয়েছিলাম।
346146
১৮ অক্টোবর ২০১৫ দুপুর ০১:০৬
আবু হামজা লিখেছেন : প্রিয় মডারেটর , দয়া করে এই পোস্টটিকে স্টিকি করুন
১৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:৩৭
287287
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনার অনুরোধ তারা রেখেছেন। ধন্যবাদ।
346148
১৮ অক্টোবর ২০১৫ দুপুর ০১:১১
আবু হামজা লিখেছেন : ইয়া রাব্বুল আলামীন স্বাধীনতা সংগ্রামের এই বীর সিপাহ্সালাররা হয়ত তথাকথিত আলেম ছিলেননা , কিন্ত তারা জীবন উতসর্গ করে গেছেন একটা মুসলিম সম্প্রদায় এর অস্তিত্ব রক্ষার জন্য - আপনি তাদের জান্নাতুল ফিরদৌস নসীব করুন
১৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:৩৭
287288
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমিন।
তিনি তথাকথিত অনেক আলেম থেকে ইসলাম কে বুঝেছিলেন গভির ভাবে এবং সম্পুর্ন বৈরি পরিবেশে।
346156
১৮ অক্টোবর ২০১৫ দুপুর ০১:৫৩
অবাক মুসাফীর লিখেছেন : সহমত... পোস্টটা স্টিকি করা হোক...!


রিদওয়ান ভাইয়া, সাম্প্রতিক সময়ের এই মুসলিম বীরেদের নিয়ে একটা সিরিজ করতে পারেন...!
১৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:৩৮
287289
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাদের অনুরোধ রক্ষা হয়েছে। ধন্যবাদ।
১৯ অক্টোবর ২০১৫ রাত ০৪:০৬
287360
আবু হামজা লিখেছেন : ইমাম শামিল সম্পর্কে জানতে এই বইটি ডাউনলোড করে পড়ে দেখতে পারেন সবাই ।

http://www.pdf-archive.com/2014/03/12/allahar-soinik-subahesadiq-wordpress-com/allahar-soinik-subahesadiq-wordpress-com.pdf


রাশিয়ার ঘুম হারাম করে দেয়া শামিল বাসায়েভ , জেনারেল আসলাম মাসখাদভ , কিংবা মুজাহিদ খাত্তাব এদের সম্পর্কেও কিন্তু জানা দরকার
346159
১৮ অক্টোবর ২০১৫ দুপুর ০২:০৪
নজরুল ইসলাম টিপু লিখেছেন : বসনিয়ার যুদ্ধা যখন শেষ হয় তখন আমার ছাত্র আমি কর্মজীবন নিয়ে ব্যস্থতায় ছিলাম। সন্ত্রাসের কারণে বাড়িতে যেতে পারতাম না। একদিন এক যুবতি মহিলা আমার কাছে এমন এক ধরণের সাহায্য চেয়ে বসল যা বা্স্তবায়ন করা আমার পক্ষে তো প্রশ্নই আসেনা, অনেক শক্তিশালী মানুষের পক্ষেও সম্ভব ছিলনা।

ঠিক তখন বসনিয়ার নির্যাতিত মহিলাদের কথা মনে পড়ে যায়। আমি সিদ্ধান্ত নিলাম যেভাবেই হোক তার প্রত্যাশা মত কাজটি করে দিব। লজ্জাজনক ঘটনা হলেও সেটি করে দিয়েছিলাম, তবে এই ঘটনার বিনিময়ে আমি আরেক দিন মৃত্যু থেকে বেঁচে এসেছিলাম...... হঠাৎ মনে পড়ে গেল ঘটনাটি।


সুন্দর ও গুরুত্বপূর্ন পোষ্টের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
১৮ অক্টোবর ২০১৫ বিকাল ০৫:০৫
287266
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

@নজরুল ইসলাম টিপু্:
কৌতূহল জাগিয়ে দিলেন!
আপনার "নরকে ভ্রমন" এর মধ্যে তো এমন কোন ঘটনা মনে পড়েনা!
১৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:০১
287282
নজরুল ইসলাম টিপু লিখেছেন : জনাব আবু সাইফ,
মাশায়াল্লাহ, আল্লাহ আপনাকে যথেষ্ট স্মরণ শক্তি দিয়েছেন! নরক ভ্রমনের সেই ভয়ঙ্কর ঘটনায় এক পাহাড়ী আমাদের জীবন বাঁচিয়েছিল, সেই পাহাড়ির সাথে পরিচয় হয়েছিল, এই বসনিয়া-হার্জেগবিনার অনুপ্রেরণার মাধ্যমে। ঘটনাটা ছিল গহীন বনে কিন্তু সম্পর্কটা ইউরোপের এই মুসলিম দেশটির সাথে! আপনাকে আবারো ধন্যবাদ, আল্লাহ আপনাকে উত্তম জীবন ও সুস্বাস্থ্য দান করুন। আমিন।
১৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:৪০
287290
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুন্দর মন্তব্যটির জন্য ধন্যবাদ। বসনিয়া আমাদের জন্য একটি অনুপ্রেরনা। বসনিয়াতে কাজ করা এক সামরিক অফিসার এর মুখ শুনেছি যে সেখানে একটি প্রজন্ম ধর্ম সম্পর্কেই জানত না। কিন্তু তাদের সন্তান হাফিজে কুরআন হয়ে গেছে।

ঘটনাটি বিশেষ ব্যাক্তিগত না হলে শেয়ার এর অনুরোধ থাকল।
346166
১৮ অক্টোবর ২০১৫ দুপুর ০২:২২
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, ভাইয়া একজন মহান ইসলামী নেতার সাথে পরিচয় করিয়ে দে্বার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
১৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:৪০
287291
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ওয়ালাইকুমআসসালাম।
সুন্দর মন্তব্যটির জন্য ধন্যবাদ আপনাকেও।
346169
১৮ অক্টোবর ২০১৫ দুপুর ০২:৩০
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : এমন একজন বিশ্বখ্যাত ইসলামী চিন্তাবিদ, দার্শনিক ও বিশ্বনেতার পাশাপাশি সুন্দর ও সঠিক ইতিহাস তুলে ধরার জন্য আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন।
১৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:৪১
287292
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুন্দর মন্তব্য ও দুয়ার জন্য অনেক ধন্যবাদ।
১০
346173
১৮ অক্টোবর ২০১৫ দুপুর ০২:৪৭
শরাফতুল্লাহ লিখেছেন : ওনার ব্যাপারে জানতাম আগে থেকেই।
ছোট বেলায়ই সাইমুম পড়ে জেনেছি ওখানকার মুসলিমদের দূরাবস্থা এবং বড় হয়ে জেনেছি বসনিয়ার মুসলিমদের বীরত্বগাঁথা, এবং ত্যাগের নিদর্শন।

অসাধারণ একটি পোষ্ট মডারেটরদের অনুরোধ করব পোস্টটি ষ্টিকি করার জন্য।
১৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:৪১
287293
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
১১
346181
১৮ অক্টোবর ২০১৫ দুপুর ০৩:৩৫
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : It is highly requested to sticky this informative post.
১৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:৪২
287294
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ। মডারেটর গন আপনাদের অনুরোধ রক্ষা করেছেন।
১২
346185
১৮ অক্টোবর ২০১৫ বিকাল ০৪:০৫
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:৪২
287295
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
১৩
346191
১৮ অক্টোবর ২০১৫ বিকাল ০৪:৩৪
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

পোস্ট ঝুলে যাওয়ার জন্য অভিনন্দন
Thumbs Up Rose Good Luck

অনেক মূল্যবান মন্তব্যে পোস্ট আরো সমৃদ্ধ হয়েছে


মহান নেতার জন্য বিশেষ দোয়া Praying Praying Praying Praying Praying
সাথে অন্যদের জন্যও Praying Praying Praying
১৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:৪৩
287296
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ওয়ালাইকুমআসসালাম।
ঝুলে নাই তো!! আঠা দিয়ে লেগেছে।
ধন্যবাদ।
১৪
346192
১৮ অক্টোবর ২০১৫ বিকাল ০৪:৪৪
আবু হামজা লিখেছেন : আরেকজন মহান ইসলামী সিপাহসালারের কথা আমাদের জানা উচিত - চেচনিয়ার স্বাধীনতার রূপকার শহীদ জোখার (জওহর) দুদায়েভ (দাউদ) ।
১৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:৪৩
287297
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : জওহার দুদায়েভ এবং ককেশাস এর মহানায়ক ইমাম শামিল এর সম্পর্কে লিখার ইচ্ছা আছে। দুয়া করবেন।
১৫
346201
১৮ অক্টোবর ২০১৫ বিকাল ০৫:২৯
হতভাগা লিখেছেন : উনার নাম মিডিয়াতে আসে নাই , আসছে স্লবোদান মিলোসেভিচ আর রাদোভান কারাদজিকের নাম





১৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:৪৪
287298
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এসেছে কিন্তু অপরাধি হিসাবে।
১৬
346207
১৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৬:৪৫
আফরা লিখেছেন : তেলে তাহলে কাজ হয় ভাইয়া !! Rolling on the Floor Rolling on the Floor ।অনেক অনেক শুকরিয়া ভাইয়া একজন মহান ইসলামী নেতার সাথে পরিচয় করিয়ে দে্বার জন্য ভাইয়া ।
১৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:৪৪
287299
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : তেলে হলো না গরুতে হলো জানলেন কেমনে???
আপনাকেও ধন্যবাদ।
১৮ অক্টোবর ২০১৫ রাত ০৯:২৩
287316
আফরা লিখেছেন : কেন ভাইয়া সেদিন না বল্লেন যত তেল দিবেন তত কম লিখা পাবেন কিন্তু লিখা তো ঠিকই লিখেছেন তাই বলেছি ভাইয়া ।
১৮ অক্টোবর ২০১৫ রাত ১০:৫২
287329
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এখন থেকে গরুর গোস্ত দিলে লিখা হবে!!!Crying Crying Crying Crying Crying Crying Crying Crying Crying Crying Crying Crying Crying Crying Crying Crying Crying Crying Crying
১৮ অক্টোবর ২০১৫ রাত ১১:০১
287334
আফরা লিখেছেন : ডেনমার্কের গরুর গোস্ত, গরুর দুধ ,ভেড়ার গোস্ত, মুরগীর গোস্ত বিশ্বের বেশীর ভাগ দেশে রপ্তানী হয় । কাজেই কোন সমস্যা নেই যত গোস্ত চান দিব তবু বেশী বেশী লিখুন ভাইয়া ।
১৭
346214
১৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:০৫
নজরুল ইসলাম টিপু লিখেছেন : গুরুত্বপূর্ন পোষ্টটি ষ্টিকি হবার জন্য লেখককে অভিনন্দন এবং মডারেটর গনকে অসংখ্য ধন্যবাদ। সবাই ভাল থাকুন।
১৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:৪৫
287300
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাদের দুয়া এবং মডারেটরদের ভালবাসা।
১৮
346222
১৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:২৬
প্যারিস থেকে আমি লিখেছেন : চমৎকার পোস্টির জন্য ধন্যবাদ।
স্টিকি হওয়াতে মনে হচ্ছে মামুদের ঘুম ভাংছে।
১৮ অক্টোবর ২০১৫ রাত ০৮:২৮
287302
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
১৯
346228
১৮ অক্টোবর ২০১৫ রাত ০৮:০৪
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : ইতিহাস ও তথ্যসমৃদ্ধ পোস্টটি স্টিকি করার জন্য মডারেটরকে ধন্যবাদ ও আপনাকে অভিনন্দন।
১৮ অক্টোবর ২০১৫ রাত ০৮:২৯
287303
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাদের সহায়তা
২০
346237
১৮ অক্টোবর ২০১৫ রাত ০৮:১৯
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : ব্লগটি পড়ে "প্রাচ্য পাশ্চাত্য ও ইসলাম" বইটি পড়ার আগ্রহ সৃষ্টি হল। ইনশোআল্লাহ বইটি পড়ার চেষ্টা করব।
১৮ অক্টোবর ২০১৫ রাত ০৮:৩০
287306
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ। বইটি অত্যন্ত শিক্ষনিয়। বইটি এখন পাওয়া কষ্টকর।
২১
346250
১৮ অক্টোবর ২০১৫ রাত ০৯:৫২
নিমু মাহবুব লিখেছেন : ভালো লাগল,ধন্যবাদ Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose
১৮ অক্টোবর ২০১৫ রাত ১০:১৬
287319
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ!!
<:-P <:-P
২২
346251
১৮ অক্টোবর ২০১৫ রাত ১০:৩৩
ছালসাবিল লিখেছেন : At Wits' End এততততত লেখা Time Out কখন পড়বো At Wits' End Smug
১৮ অক্টোবর ২০১৫ রাত ১০:৫৩
287330
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মন্তব্য না করে লিখাটা পড়ুন!!
১৯ অক্টোবর ২০১৫ সকাল ০৬:৪৬
287363
ছালসাবিল লিখেছেন : ৩ দিন লাগবে Crying Worried Smug
২৩
346256
১৮ অক্টোবর ২০১৫ রাত ১১:০৪
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম ।

চমৎকার লিখনী! ইতিহাসের এই দিকটা আমাদের অনেকের কাছেই অজানা। আপনার লিখনীর মাধ্যমে জানছি অনেক ভালো লাগছে!

বই লিখার অপরাধে ১৪ বছর জেল? যুগে যুগে ইসলামী ব্যক্তিত্বগন এভাবেই জুলুমের স্বীকা র হয়েছেন! আল্লাহ উনাদের উত্তম প্রতিদান দান করুণ! আমিন।

স্টিকি পোস্টে অভিনন্দন। মডারেটরদেরকেও আন্তরিক শুভেচ্ছা!
১৯ অক্টোবর ২০১৫ সকাল ১১:২৬
287386
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ওয়ালাইকুমআসসালাম।
সুন্দর মন্তব্যটির জন্য ধন্যবাদ। ওরা জ্ঞান ও সত্য কেই বড় শত্রু বলে মনে করে। কারন তারা বসবাস করে মিথ্যার উপর।
২৪
346268
১৮ অক্টোবর ২০১৫ রাত ১১:৩২
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ অনেক অনেক শুকরিয়া আপনাকে এক মহান সিপাহসালারের সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য। ছোটকালে মাসিক জাগো মুজাহিদ অতঃপর মাসিক রহমতে চেচনিয়া ও বসনিয়ার অনেক নির্যাতনের কাহিনী পড়েছি, তখন ছোট ছিলাম, তেমন একটা বুঝ ছিল না বিধায় মনে রাখতে পারিনি।

আপনার পোষ্টটি পড়ে অনেক কিছুই জানলাম। জাযাকাল্লাহ খাইর। সেই সাথে এই মহান সিপাহসালারের আত্মার শান্তি কামনা করছি।

চেচনিয়ার স্বাধীনতার রূপকার শহীদ জোখার দুদায়েভ সম্পর্কেও জানতে অপেক্ষায় রইলাম।

১৯ অক্টোবর ২০১৫ সকাল ১১:২৭
287387
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ওয়ালাইকুমআসসালাম
বসনিয়ার নির্মম ইতিহাস থেকে শিক্ষার অনেক কিছুই আছে আমাদের জন্য। সুন্দর মন্তব্যটির জন্য অনেক ধন্যবাদ।
২৫
346286
১৯ অক্টোবর ২০১৫ রাত ০১:২৯
পুরুষের কঙ্কাল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১৯ অক্টোবর ২০১৫ সকাল ১১:২৮
287388
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
২৬
346289
১৯ অক্টোবর ২০১৫ রাত ০৪:০৮
আবু হামজা লিখেছেন : ইমাম শামিল সম্পর্কে জানতে এই বইটি ডাউনলোড করে পড়ে দেখতে পারেন সবাই ।

http://www.pdf-archive.com/2014/03/12/allahar-soinik-subahesadiq-wordpress-com/allahar-soinik-subahesadiq-wordpress-com.pdf


রাশিয়ার ঘুম হারাম করে দেয়া শামিল বাসায়েভ , জেনারেল আসলাম মাসখাদভ , কিংবা মুজাহিদ খাত্তাব এদের সম্পর্কেও কিন্তু জানা দরকার
১৯ অক্টোবর ২০১৫ সকাল ১০:৪৪
287377
নজরুল ইসলাম টিপু লিখেছেন : ধন্যবাদ সুন্দর বইটির লিঙ্ক প্রকাশ করার জন্য। ভাল থাকুন।
১৯ অক্টোবর ২০১৫ সকাল ১১:৩২
287389
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ। পাকিস্তানের মেজর আবদুল হামিদ রচিত এবং অধ্যাপক শাহেদ আলি অনুদিত "ককেশাসের মহানায়ক ইমাম শামিল" বইটিও অত্যন্ত ভাল।
২৭
346293
১৯ অক্টোবর ২০১৫ সকাল ০৬:৪৭
ইবনে হাসেম লিখেছেন : ধন্যবাদ। পাঠশেষে এই মহান নেতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাই। এসময় হঠাৎ আবেগাক্রান্ত হয়ে পড়েছিলাম। আল্লাহ তাঁকে জান্নাতুল ফেরদৌস নসীব করুন, আমিন।
১৯ অক্টোবর ২০১৫ সকাল ১১:৩২
287390
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমিন।
সুন্দর মন্তব্যটির জন্য অনেক ধন্যবাদ।
২৮
346300
১৯ অক্টোবর ২০১৫ সকাল ০৯:০৯
এনাম বিন আব্দুল হাই লিখেছেন : "প্রাচ্য পাশ্চাত্য ও ইসলাম" বইটি পড়ার আগ্রহ জন্মালো, কিন্তু পিডিএফ পাচ্ছি না, লিংক দিলে কৃতজ্ঞ থাকবো।
১৯ অক্টোবর ২০১৫ সকাল ১০:৪৪
287378
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আমিও আগ্রহী, অনেক ধন্যবাদ।
১৯ অক্টোবর ২০১৫ সকাল ১১:৩৩
287391
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এটা পিডিএফ নাই। বাংলা অনুবাদটিও দুস্প্রাপ্য। তবে ইংরেজি অনুবাদ পাওয়া যেতে পারে। ধন্যবাদ।
২৯
346301
১৯ অক্টোবর ২০১৫ সকাল ১০:০১
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আসসালামু আলাইকুম। বসনিয়া, চেচনিয়ার যুদ্ধ যখন শুরু হয় তখন আমি কেবল জন্মেছি হয়ত। পরে আব্বুর কাছে এ ব্যাপারে অনেক কিছু জেনেছিলাম। আরেকটু বড় হবার পর নানাভাবে জেনেছি তাদের সেই ভয়াবহ যুদ্ধকাহিনী। বেশ ভাল লাগল খুব সুন্দর একটা জিনিস লেখনীতে প্রকাশের জন্য।
১৯ অক্টোবর ২০১৫ সকাল ১১:৩৫
287392
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ওয়ালাইকুমআসসালাম।
ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য। সেই ইতিহাস যেন আমরা ভুলে না যাই।
৩০
346303
১৯ অক্টোবর ২০১৫ সকাল ১০:১৪
দ্য স্লেভ লিখেছেন : জাজাকাল্লাহ খায়রান। উনার সম্পর্কে জানা ছিল না। ভালো লাগল জেনে।
১৯ অক্টোবর ২০১৫ সকাল ১১:৩৬
287393
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ।
৩১
346309
১৯ অক্টোবর ২০১৫ সকাল ১০:৪৯
আবু জারীর লিখেছেন : মহান আল্লাহ এই নেতাকে মাফ করে তাঁর জান্নাতে স্থান দিন। আমিন।
ধন্যবাদ।
১৯ অক্টোবর ২০১৫ সকাল ১১:৩৭
287394
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমিন। ধন্যবাদ মন্তব্যটির জন্য।
৩২
346334
১৯ অক্টোবর ২০১৫ দুপুর ০২:০০
মোহাম্মদ লোকমান লিখেছেন : সুন্দর লেখাটি স্টিকি করার জন্য ধন্যবাদ। খুব ভালো লাগলো ওনার সম্পর্কে জেনে।
১৯ অক্টোবর ২০১৫ রাত ০৮:৪৯
287484
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ আপনাকেও মন্তব্যটির জন্য।
৩৩
346342
১৯ অক্টোবর ২০১৫ দুপুর ০২:৫০
দূর্বল ঈমানদার লিখেছেন : পরিশ্রমি লেখাটির জন্য আপনাকে ধন্যবাদ ।
১৯ অক্টোবর ২০১৫ রাত ০৮:৫৪
287486
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
৩৪
346349
১৯ অক্টোবর ২০১৫ দুপুর ০৩:৪৪
রফিক ফয়েজী লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১৯ অক্টোবর ২০১৫ রাত ০৮:৫৪
287487
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ মন্তব্য করার জন্য।
৩৫
346375
১৯ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৬:৫৬
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৯ অক্টোবর ২০১৫ রাত ০৮:৫৪
287488
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ আপনাকেও।
৩৬
346405
১৯ অক্টোবর ২০১৫ রাত ০৮:৪৫
যুমার৫৩ লিখেছেন :
১৯ অক্টোবর ২০১৫ রাত ০৮:৫৪
287489
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুন্দর ছবিটি শেয়ার করার জন্য ধন্যবাদ। এরদোগান সম্ভবত তখন ইস্তাম্বুল এর মেয়র ছিলেন।
৩৭
346410
১৯ অক্টোবর ২০১৫ রাত ০৮:৫৯
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : আমি এতটুকু বলতে পারি যে, আমার জানার এখনো অনেক অনেক অনেক কিছু বাকি!
রাব্বি জিদনি ইলমা, রাব্বিশরাহলি চাদরী ওয়াইয়াসসিরলি আমরি....
অনেক ধন্যবাদ রইলো গুরুত্বপূর্ণ লেখাটির জন্য
১৯ অক্টোবর ২০১৫ রাত ১০:৩৫
287514
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমিন।
কিন্তু আমরা যত বেশি জানি তত বেশি ভুলি। আর তাই আমাদের শিক্ষা হচ্ছে জানার কোন শেষ নাই জানার চেষ্টা বৃথ্া তাই!!!
৩৮
346412
১৯ অক্টোবর ২০১৫ রাত ০৮:৫৯
মনসুর লিখেছেন : মাশাআল্লাহ, সুন্দর লিখেছেন। আলহামদুলিল্লাহ, জাজাকাল্লাহু খাইরান। শুভেচ্ছান্তে ধন্যবাদ।
মহান আল্লাহ আলিজা ইযতবিগোভি-কে জান্নাতুল ফেরদৌস নসীব করুন, আমিন।
মহান আল্লাহ আমাদর সবাইকে হেদায়েত দিয়ে দুনিয়া ও আখেরাতে নেক কামিয়াবী দান করুন, আমীন।
১৯ অক্টোবর ২০১৫ রাত ১০:৩৫
287515
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমিন।
সুন্দর মন্তব্যটির জন্য অনেক ধন্যবাদ।
৩৯
346429
১৯ অক্টোবর ২০১৫ রাত ১০:৫৪
বৃত্তের বাইরে লিখেছেন : ইতিহাস পড়লেও কেন জানি মনে থাকেনা। জানার কোন শেষ নাই জানার চেষ্টা বৃথা তাই!!! ধন্যবাদ ভাইয়া। অভিনন্দন স্টিকি পোস্টে। Good Luck Rose Rose
২০ অক্টোবর ২০১৫ সকাল ১০:৫৬
287572
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ইতিহাস ভুলে যাই বলেই আমরা সবসময় শাসিত হচ্ছি স্বৈরাচারিদের দ্বারা। সব জানার চেষ্টা বৃথা হলেও মনে রাখার চেষ্টা করা উচিত!! ধন্যবাদ।
৪০
346441
২০ অক্টোবর ২০১৫ রাত ১২:৫৯
আব্দুল গাফফার লিখেছেন : প্রতিনিয়ত আপনার লেখা থেকে এমন কিছু জানতে পাচ্ছি যা অজানা ছিল।পরিশ্রমী লেখনীর জন্য জাজাকাল্লাহু খায়রান । মহান আল্লাহ আলিজা ইযতবিগোভি-কে জান্নাতুল ফেরদৌস নসীব করুন, আমিন।
২০ অক্টোবর ২০১৫ সকাল ১০:৫৭
287573
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমিন।
অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
৪১
346483
২০ অক্টোবর ২০১৫ সকাল ১১:১৬
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহি ওয়া বারাকাতুহু। অজানাকে জানানোর জন্য আপনাকে জাযাকুমুল্লাহ!
২০ অক্টোবর ২০১৫ বিকাল ০৫:৫৫
287613
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ওয়ালাইকুমআসসালাম।
আমিন। আপনাকেও অনেক ধন্যবাদ।
৪২
346516
২০ অক্টোবর ২০১৫ দুপুর ০৩:৪০
আহমদ মুসা লিখেছেন : বর্তমান মুসলিম বিশ্বে মরহুম আলিজা আলী ইজ্জত বেগবিচ, শহীদ শামিল বাশায়েভ, শহীদ যওহার দাউদ (যোখার দুদায়েভ)দের বড়ই প্রয়োজন!!
২০ অক্টোবর ২০১৫ বিকাল ০৫:৫৭
287614
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমরা যদি নিশ্চেষ্ট হয়ে শুধু অপেক্ষাই করে যাই তবে সেই দিন অার আসবে না।
৪৩
346606
২১ অক্টোবর ২০১৫ রাত ০১:১৩
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম ।

উনার সারনেইম অনেক কষ্টে মনে রাখলাম- ইযতবিগোভিচ Give Up

আপনি আমাদের ব্লগ আকাশের উজ্জল নক্ষত্র । Star চমৎকার লিখা দিয়ে আমাদের সকলের আত্নিক দীনতা দূর করবেন এই কামনা!

আমার নিজের পোস্ট স্টিকি হলে বা এতো কমেন্ট পেলেও এতো আনন্দ লাগে না যতটুকু লাগছে আপনার পোস্টের জন্য! Day Dreaming

মাশা আল্লাহ! শুকরিয়া! জাযাকাল্লাহ! Good Luck
২১ অক্টোবর ২০১৫ দুপুর ০২:৪৫
287816
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ওয়ালাইকুমআসসালাম।
সুন্দর মন্তব্যটির জন্য ধন্যবাদ। কিন্তু বেশি প্রসংশা তোষামদি হয়ে যায়!!!
২১ অক্টোবর ২০১৫ বিকাল ০৫:৪৯
287829
সাদিয়া মুকিম লিখেছেন : তোষামদি কই করলাম? মন্তব্য করলাম দুই বার, এটা নিয়ে তিন বার! আমি চাইছি সব কমেন্ট মিলিয়ে ১০০ প্লাস হোকHappy
২১ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৬:৩১
287843
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই মাত্র হয়ে গেল!!!
ধন্যবাদ।
৪৪
346648
২১ অক্টোবর ২০১৫ সকাল ১১:২২
মাটিরলাঠি লিখেছেন :
@সাদিয়া মুকিম আপু বলেছেন, "আপনি আমাদের ব্লগ আকাশের উজ্জল নক্ষত্র । চমৎকার লিখা দিয়ে আমাদের সকলের আত্নিক দীনতা দূর করবেন এই কামনা!" সহমত ১০০%
২১ অক্টোবর ২০১৫ দুপুর ০২:৪৬
287817
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ কপিপেষ্ট তৈলাক্ত মন্তব্যের জন্য।Tongue
৪৫
346685
২১ অক্টোবর ২০১৫ বিকাল ০৫:৫৩
লোকমান লিখেছেন : এধরনের পোস্ট স্টিকি করতে থাকলে ব্লগ আবার প্রাণ ফিরে পাবে। তবে লক্ষ রাখতে হবে পোস্ট যেন নিয়মিত স্টিকি হয় । একটি পোস্ট যেন সাপ্তাহ জুড়ে ঝুলে না থাকে। ধন্যবাদ পোস্টদাতা প্রিয় সবুজ ভাই মডারেটরকে।
২১ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৬:২৯
287841
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক দিন পর আপনাকে পেলাম! ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য। আপনরা না আসলে ব্লগ প্রান পাবে কেমনে???
আমি ভাই মডারেটর না!
০২ জানুয়ারি ২০১৬ দুপুর ০২:২৬
295631
লোকমান লিখেছেন : ধন্যবাদ পোস্টদাতা প্রিয় সবুজ ভাই ও মডারেটর কে।
৪৬
346770
২২ অক্টোবর ২০১৫ রাত ০১:৪৯
শিকারিমন লিখেছেন : আজকের মিডল ইস্টের দুরবস্থার জন্য মোটা মাথার মুর্খ শাসক গণ ই মূল দায়ী। এ সময়ে এই দেশ গুলো তে আলিজা ইযতবিগোভিচ কিংবা এরদোগানের মত শিক্ষিত স্মার্ট শাসকদের বড় প্রয়োজন। তাহলে হয়ত মুসলিম বিশ্ব পশ্চিমাদের সাথে আঙ্গুল তুলে কথা বলার সাহস পেত।
২২ অক্টোবর ২০১৫ সকাল ১১:০৭
287949
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ।
৪৭
346849
২২ অক্টোবর ২০১৫ বিকাল ০৪:৪৫
আবু তাহের মিয়াজী লিখেছেন : পড়ে অনেক কিছু জেনেছি। ধন্যবাদ আপনাকে
২২ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৬:০৫
288019
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
৪৮
347267
২৬ অক্টোবর ২০১৫ রাত ০৯:০৮
মোহাম্মদ ওমর ফারুক লিখেছেন : এই বই গুলো পডতে ভালো লাগে । এক সাথে সাহিত্য, রহস্যজড, ঐতিহ্য ,অজনা ইতিহাসের স্বাদের সাথে চেতনা জগ্রত হয়
২৬ অক্টোবর ২০১৫ রাত ০৯:২১
288377
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
৪৯
347650
২৯ অক্টোবর ২০১৫ সকাল ১০:৩৩
মাজহারুল ইসলাম লিখেছেন : জাজাকাল্লাহু খাইরান সুন্দর পোস্টের জন্য।
২৯ অক্টোবর ২০১৫ সকাল ১১:৫৫
288663
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File