সরকারের দূর্নীতি বিরোধী বর্তমান ভূমিকাকে আমিও 'মিনার রশীদ 'র চোখেই দেখি

লিখেছেন লিখেছেন চেতনাবিলাস ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ০৭:৪৩:৪০ সন্ধ্যা

সরকারের হঠাৎ পরহেজগারি : কিছু প্রশ্ন , কিছু সন্দেহ

মিনার রশিদ

আগের লেখাটিতে এক পরহেজগার চোরের কাহিনী উল্লেখ করেছিলাম । পরহেজগার চোর সেই গৃহস্থকে বিভ্রান্ত করতে পারলেও সরকারের একইরূপ প্রচেষ্টা বিফলে যাচ্ছে বলে মনে হচ্ছে । কেঁচো খুড়তে গিয়ে অনেক সাপ বের হয়ে পড়ছে ।

জনমনে সৃষ্ট অনেক প্রশ্নের জবাব দিতে গিয়ে ওবায়দুল কাদের , হানিফ এবং হাছান মাহমুদরা আরো গুবলেট পাকিয়ে ফেলছেন । নিজেদের সকল অপকর্মের দায় এখনও ১৩ বছর আগে ক্ষমতা থেকে সরে যাওয়া নিরীহ বিএনপির উপর চাপানোর চেষ্টা চরম হাস্যকর ঠেকছে ।

বিরোধী রাজনৈতিক শক্তিকে ধ্বংস করতে সরকারী কর্মচারী এবং নিজেদের পেটুয়া বাহিনী সমন্বয়ে যে ফ্রাংকেনস্টাইন তৈরি করেছিল তা সরকারকেই ধ্বংস করতে এগিয়ে আসছে । এমতাবস্থায় দুয়েকজনকে বলির পাঠা বানিয়ে এই পরিস্থিতি থেকে উত্তরণ সম্ভব হবে বলে মনে হয় না ।

তাছাড়া অন্য একটি কানাঘুষাও জোরেসোরে শোনা যাচ্ছে । সেটি হলো গৃহদাহ । কিছুটা পরহেজগারিও দেখানো হলো সাথে সাথে

আনুগত্য পরিবর্তনকারী নেতৃত্বের পরিণতি কী হবে তাও জানিয়ে দেয়া হলো ! তবে এতে শেষ রক্ষা কতটুকু হবে -তা স্পষ্ট নয়।

এক ব্যক্তির হাতে সমস্ত ক্ষমতা কেন্দ্রীভূত করায় ক্ষমতার পরবর্তী উত্তরাধিকার ঠিক করতেও চরম জটিলতায় পড়ে গেছে বলে অনুমিত হচ্ছে ।

উত্তর কোরিয়ার স্বৈরশাসক তার দাদার প্রিয় মেয়ে জামাইকে কিছুদিন আগে কুকুর দিয়ে ভক্ষণ করিয়েছেন । সেই ভিক্টিম ছিল সেই দেশের শাসক পরিবারের দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি !

কিছুদিন আগে আমাদের প্রধানমন্ত্রী তার পরিবারের সদস্যদের যে সংখ্যা জানিয়েছিলেন তাতে নিজের চাচাতো এবং ফুপাতো ভাইয়েরা বাদ পড়ে যান । এমতাবস্থায় শেখ হাসিনা এবং শেখ রেহানা এই দুজনের মধ্যে কোনদিকে শাসন ক্ষমতা ধাবিত হবে - তার উপর নির্ভর করে কার রক্ত হবে ভবিষ্যতের শেখ সেলিম / শেখ হেলাল ! ভাগ্য খারাপ হলে এদের কেউ যে কোনো মুহূর্তে ‘ কিম জং-উন এর ফুপা’ও বনে যেতে পারেন ।

কাজেই গণতন্ত্রহীনতা শুধু দেশের মধ্যেই সমস্যা সৃষ্টি করবে না । শাসক পরিবারের অভ্যন্তরেও চরম জটিলতা সৃষ্টি করবে । কারও কারও অনুমান সেই জটিলতা শুরু হয়ে গেছে । বর্তমান টানাপোড়েন বা পরহেজগারিকে অনেকেই সেই গৃহদাহ বলে সন্দেহ করছেন ।

বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণের একটাই উপায় । আর তাহলো দেশটিকে

গণতন্ত্রের পথে ফিরিয়ে আনা । জানি না এটুকু বোঝার মত ধী শক্তি এবং প্রজ্ঞা শাসক শ্রেণীর মাঝে এখনো অবশিষ্ট আছে কি না ।

বিষয়: বিবিধ

৬১৭ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

386738
২৩ সেপ্টেম্বর ২০১৯ রাত ০৮:৩১
হতভাগা লিখেছেন : এসব ঘটনা ঘটানো হচ্ছে বড় কোন ঘটনাকে আড়াল করার জন্য।
৩০ সেপ্টেম্বর ২০১৯ সকাল ০৭:২৫
318425
চেতনাবিলাস লিখেছেন : একদম ঠিক বলেছেন। অনেক ধন্যবাদ। Good Luck Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File