বাংলাদেশ ভারতের ভালো বন্ধু কিন্তু ভারত কি ভালো বন্ধুর ভুমিকায় আছে ?

লিখেছেন লিখেছেন আবরার ৩০ জুলাই, ২০১৩, ০৯:১৩:৩০ রাত



একটি রাষ্ট্র অপর একটি রাষ্ট্রের সাথে সম্পর্ক গড়বে । উভয় রাষ্ট্র পরস্পরের ভালো বন্ধু হবে । উভয় রাষ্ট্রের নাগরিক এমনটাই চায় । বাংলাদেশের মানুষ জম্মলগ্ন হতেই ভারতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে আসছে । ভারতকে দুশমন মনে করে না । এই দেশের মানুষ ভারত বিরোধী নয় । কিন্তু ভারত সরকারের চানক্য নীতি বাংলাদেশের মানুষকে কষ্ট দেয় । তাদের বিগ ব্রাদার সুলভ আচরনে এই দেশের জনগন ক্ষুব্ধ হয় । সীমান্তে কাঁটা তারের বেড়া মানবিকতা কেড়ে নেয় । বন্ধুত্বে ফাটল ধরায় । আসময়ের কৃত্রিম প্লাবন বন্ধুত্য তলিয়ে দেয় । খড়ার মৌসুমে ফারাক্কার বিষ ক্রিয়া মনে জ্বালাযন্ত্রনা সৃষ্টি করে । প্রতিনিয়ত সীমান্তে ভাই-বোন হত্যার নির্মম দৃশ্য দুঃখ-বেদনা বাড়িয়ে দেয় । সীমান্তে ভারতীয় ফেন্সিডিল কারখানা গুলো বাংলাদেশের যুব সমাজকে ধবংসের দিকে তাড়া করে । ভারতের মাটিতে জংগীপ্রজনন কেন্দ্রগুলো বাংলাদেশে জংগী সাপ্লাই দেয় । বাংলাদেশের সন্ত্রাসীরা সেখানে জামাই আদরে থাকার সুযোগ পায় ।

বাংলাদেশকে বন্ধু মনে না করে একটি বিশেষ দলকে বন্ধু হিসাবে ক্ষমতায় দেখতে চায় । ঢাকায় তারা অনুগত মিত্র পেতে চায় । ভারত সরকারের এই মনোভাব বাংলাদেশের মানুষকে বার বার পীড়া দেয় । সরকার বদলায় কিন্তু তাদের এই মানসিকতা বদলায় না । বাংলাদেশের নির্বাচন নিয়ে তাদের মাথা ব্যাথার শেষ নেই । এই সেইদিনও কুটনৈতিক সিষ্টাচার বর্জন করে গাজীপুরের মেয়র নির্বাচনে পছন্দের দলের বিজয়ের জন্যে '' ভারত মাতার কেনা গোলাম এরশাদের '' সাথে ভারতীয় রাষ্ট্রদুত বৈঠক করে । এরশাদ শেষ পর্যায় সেই প্রার্থীকে সমর্থন জানায় । বিষয়টি গোপন থাকেনি । বিএনপিকে মনে রাখতে হবে '' কোনভাবেই এরশাদ দিল্লীর রাডারের নীচ হতে ফিরে আসতে পারবেন না '' । তিনি যেখানে আছেন সেখানে থেকেই ধাপ্পাবাজীর নাটক চালিয়ে যাবেন । দিল্লীকা লাড্ডু মজা লিয়ে এরশাদ চাচ্চু । হাসিনাকা ভাই হে ।

সরকার বিরোধী আন্দোলন ঠেক দিতে ভারতের প্রত্যক্ষ সহযোগিতায় শাহাবাগ আন্দোলনের জম্ম । ভারতীয় পত্রিকার মাধ্যমেই এই সংবাদ জানা যায় । আওয়ামী সরকার ধোকাবাজী-ছলচাতুরী করে মানুষের দৃষ্টি হাইজ্যাক চেষ্টা চরমভাবে ব্যর্থ হয়েছে । হেফাজত কার্ড ব্যবহারেও সরকারের চাণক্য নীতি মার খেয়েছে । সরকার তার অপকর্ম ঢাকতে একটার পর একটা নাটক আয়োজন করে । আর ফেল করে । খবরের শিরনাম যেন '' তত্ত্বাবোধায়ক সরকার '' হতে না পারে সে জন্যে যত নাটকের জম্ম । রেশমা নাটক , এখন চলেছে '' রনি নাটক '' তথ্য-গন্ধ-পোলাও রান্না '' নাটক । সপ্তাহ খানিক পর চলবে টিভির ঈদ নাটক । এর ভিতর হয়ত চলে আসবে '' কাদের মোল্লার রায় '' নাটক ! তার পর নতুন কিছু । এত কিছুর পরেও সরকার তলানি হতে উঠতে পারছে না । কথায় চিড়া ভিজে না । এই ভাবে শঠতামি-হঠকারিতায় জনপ্রিয়তা ফিরে আসবে না ।

তত্ত্বাবোধায়ক সরকারের অধীনে নির্বাচন হলে মহাজোটের কি হবে তাতো ভারত ভাল করে জানে । তারপরও দিল্লী আওয়ামী লীগকে আসল মিত্র মনে করে । আগামীতে ক্ষমতায় দেখতে চায় । ঢাকায় অনুগত সরকার খুজার বিষয়টি জনগন ভাল চোখে দেখছে না । বিএনপি ক্ষমতায় এলে মৌলবাদ -জংগী দল মাথা চাড়াদিয়ে উঠবে । ভারতের বিরুদ্ধে রুখে দাঁড়াবে । এমন মিথ্যা প্রচার আওয়ামী লীগ করে যাচ্ছে । এগুলো হল একদম ফালতু এবং অবাস্তব কথা ।

এই দেশের মানুষ মনে করে ভারতের উস্কানি-পরিকল্পনায় '' যুদ্ধাপরাধ ইসু '' এবং শাহাবাগ আন্দোলনের জম্ম । ২টি ইসু গোটা জাতিকে ২ ভাগে বিভক্ত করেছে । দেশে চরম নৈরাজ্য সৃষ্টি হয়েছে । আমাদের রাজনীতিতে তাদের নাকগলানি খুবই আপত্তিজনক । ভয়ঙ্কর বিপদজনক । এখানে মিত্র শক্তিকে রক্ষা করতে ভারত মুলত জনগনের বিরুদ্ধে অবস্থান করেছে । তারা কি বাংলাদেশে গণতন্ত্র হত্যায় সহযোগিতা করবেন ? না গণতন্ত্র প্রতিষ্ঠায় আন্তরিক হয়ে কোন দলের পাশে নয় বাংলাদেশের পাশে দাড়াবেন ? এই বিষয়টা ভারতকে অনুধাবন করতে হবে । উদ্যোগ নিয়ে এগিয়ে আসতে হবে ।

বাংলাদেশের অনেক বড় বড় সংকট রয়েছে ভারতের দিক হতে । অন্যতম ২ টি । একটি তিস্তা চুক্তি অপরটি স্থলসীমান্ত চুক্তি বাস্তবায়ন না হওয়া । গুরুত্বপুর্ন বহুদিনের ঝুলন্ত ইসু । ভারতের আন্তরিকতা থাকলে অনেক আগেই এর সমাধান হত । সম্প্রতি আমাদের দ্বীপু মনি ভারতের সর্বোচ্চ পর্যায় ধরনা দিয়েও খালি হাতে ফেরত আসলেন । এই জন্যে দায়ী কে ? ভারত না বাংলাদেশ ? ভারত তার স্বার্থ পুরাপুরি রক্ষা করবে , আদায় করবে । আর বাংলাদেশ নিজের স্বার্থ জ্বলাঞ্জলী দিতে থাকবে ।

এই ভাবে তো সুসম্পর্ক হয় না । ভালো বন্ধু হওয়া যায় না । বাংলাদেশ এই পর্যন্ত কি দেয়নি ভারতকে ? ভারতের স্বার্থে সব কিছুই তো করা হল । ভারতের নিকট হতে বাংলাদেশ কি পেলো ? নেগেটিভ তালিকা অনেক লম্বা । এখন আমরা পজেটিভ পাওনা-অধিকার ফেরত চাই । ভারত আমাদের '' বিগ ব্রাদার '' নয় । প্রতিবেশী -বন্ধু । তাকে ভাল বন্ধু হিসাবে দেখতে চাই ।

বিষয়: বিবিধ

১৭৩৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File