বলুন তো এগুলো কোন গ্রহের ছবি?

লিখেছেন লিখেছেন রেহনুমা বিনত আনিস ১২ এপ্রিল, ২০১৪, ১১:৪৭:২৫ সকাল

দেখে কোন অচেনা গ্রহের চিত্র মনে হচ্ছে? না, এগুলো পৃথিবীতেই অবস্থিত। আমাদের সৃষ্টিকর্তার অসাধারন শৈল্পিকতার নিদর্শন হয়ে দাঁড়িয়ে আছে আমাদের চোখে মেলে দেখার অপেক্ষায়। আসুন, জেনে নেই এর কোনটি কোথায়।

১/

চেলটেনহাম ব্যাডল্যান্ডস, ক্যালেডন, অন্টারিও, ক্যানাডাঃ দেখে মঙ্গলগ্রহের চিত্র মনে হচ্ছে? হতেই পারে- লালচে, উষর, নিষ্প্রান, বন্ধুর, পাথুরে মাটি দেখে কে বলবে এটা পৃথিবীর অংশ? এখানে এককালে নদী ছিল, হ্রদ ছিল। একসময় নদী শুকিয়ে, লৌহসম্বৃদ্ধ লালচে মাটি চাপা পড়ে পলিমাটির নীচে। গত শতাব্দীতে ত্রিশের দশকে এই এলাকায় ত্রুটিপূর্ণ চাষাবাদের ফলে ওপরের মাটি ক্ষয়ে গিয়ে শেলের (shale) স্তর বেরিয়ে পড়ে। মাটিরে প্রচুর পরিমাণ আয়রন অক্সাইড থাকার ফলে এখানে মাটির রঙ লাল, কিছু কিছু জায়গায় মাটির নীচে অবস্থিত পানির সাথে বিক্রিয়ার কারণে লাল অক্সাইড ঈষৎ সবুজাভ অক্সাইডে রূপান্তরিত হয়ে ভূমিবিন্যাসে বৈচিত্র এনেছে। ২০০০ সালে অন্টারিও হেরিটেজ ফাউন্ডেশন এই এলাকাটি সংরক্ষণের দায়িত্ব গ্রহণ করে। এখন এটি পর্যটকদের জন্য উন্মুক্ত।

২/

ডেভন আইল্যান্ড, ব্যাফিন বে, নূনাভুট, ক্যানাডাঃ এখানে মঙ্গলগ্রহে সঞ্চারনকারী যান দেখে ভাবছেন এবার ঠিক ধরেছেন? এটা মঙ্গলই হবে? না, আবারও ভুল হোল। এটি পৃথিবীর সর্ববৃহৎ জনমানবহীন দ্বীপ। এর ভূমিবিন্যাস লোহিত গ্রহটির এতটা কাছাকাছি যে এখানেই হটন-মার্স প্রজেক্টের স্থায়ী বাসস্থান নির্মান করা হয়েছে যেন মঙ্গলে কোন যান পাঠাবার আগে এখানে পরীক্ষা নিরীক্ষা করে দেখে নেয়া যায় সেটি ওখানে কতটা কার্যকর হবে।

৩ ক/

সালার দো উয়ূনী, পতসী ও অরুরো, বলিভিয়াঃ কি অদ্ভুত সুন্দর তাইনা? এটা আসলে লবনের তৈরী এক সমভূমি যা ১০,৫৮২ বর্গকিলোমিটারব্যাপী বিস্তৃত! অ্যান্ডিজ পর্বতের চূড়ার কাছাকাছি সমুদ্রপৃষ্ঠ হতে ১১,৯৫৫ ফুট উচ্চতায় ৩০,০০০ থেকে ৪২,০০০ বছর আগে একটি বিশাল প্রাগৈতিহাসিক হ্রদ ছিল যার নামকরণ করা হয়েছে লেক মিঞ্চিন। হ্রদটি নানান বিবর্তনের মধ্য দিয়ে এক সময় শুকিয়ে যায়, স্মৃতিচিহ্ন হিসেবে রেখে যায় দু’টি ক্ষুদ্রাকৃতি হ্রদ এবং কয়েক মিটার পুরু এই লবনের স্তর যা অসমতল পর্বতগাত্রে সৃষ্টি করেছে একটি লবনজাত সমভূমি যেখানে মজুদ রয়েছে ১০ বিলিয়ন টন লবন! মাথা ঘুরছে? আমারও। কিন্তু আরো আছে। বর্ষার মৌসুমে এখানে লবনের ওপর পানির অগভীর স্তর জমে সৃষ্টি হয় এক বিশালাকার আয়না যা আপনারা দেখতে পাচ্ছেন ৩ (খ) নং ছবিতে।

৩ খ/

৪/

আইসল্যান্ডঃ ভাবছিলেন এটা কোন গ্রহ? এই ছবির ফটোগ্রাফার আঁদ্রে আর্মোলায়েভ বলেন, ‘প্রতিবার ছবিগুলো দেখে লোকে অদ্ভুত প্রতিক্রিয়া ব্যাক্ত করে। কারণ ছবিগুলো প্রথমবার দেখে কারো পক্ষে ধারণা করা কঠিন যে তারা পৃথিবীর ছবি দেখছে। অনেকেই ধারণা করে এগুলো হাতে আঁকা ছবি!’ আইসল্যান্ডকে বলা হয় নিশীথ সূর্যের দেশ (land of the midnight sun), যেখানে আকাশে খেলা করে মেরুজ্যোতি (aurora), থরে থরে জমে থাকা বরফের স্তর, উঁচুনিচু ভূমিবিন্যাস- সব মিলে আইসল্যান্ডকে ভিনগ্রহ বলে ভুল হওয়াই স্বাভাবিক! ছবিতে দেখতে পাচ্ছেন সবুজাভ মেরুজ্যোতি শ্বেতশুভ্র বরফের ওপর প্রতিফলিত হয়ে একটি আলৌকিক দৃশ্যপট রচনা করেছে।

৫ ক/

রিও টিন্টো, স্পেনঃ রিও টিন্টো মানে লাল নদী। এই নদীর পাড়ে খিষ্টপূর্ব ৩০০০ সাল থেকে বিভিন্ন সময় তাম্র, রৌপ্য এবং স্বর্নের জন্য খনন করা হয়ে আসছে যার ফলে নদীর পানি অত্যন্ত অম্লধর্মী (acidic)। এই অম্লধর্মী পানিতে লোহা গলিত হয়ে মিশে গিয়ে নদীটি লোহিতবর্ণ ধারণ করেছে। এটি মূলত পরিবেশ দূষনের ফসল, কিন্তু দেখতে কি অদ্ভুত, তাইনা?

৫খ/

৬/

গ্র্যান্ড প্রিজম্যাটিক প্রস্রবন, ইয়েলোস্টোন ন্যাশনাল পার্ক, ওয়ায়োমিং, ইউ এস এঃ ভাবছেন আকাশের রংধনু মাটিতে নেমে এলো কিভাবে? এটি আসলে একটি প্রস্রবন। ভূতত্ত্ববিদরা ১৮৭১ সালে এই প্রস্রবনটির সন্ধান পান যার ব্যাস ৯০ মিটার এবং গভীরতা ৫০ মিটার। এটি যুক্তরাষ্ট্রের বৃহত্তম এবং পৃথিবীর তৃতীয় বৃহত্তম উষ্ণ প্রস্রবন। প্রস্রবনটির পাড়ে কিছু রঙ্গিন ব্যাকটিরিয়া বসবাস করে যারা প্রস্রবনস্থিত ক্লোরোফিল ও ক্যারোটিনয়েড ব্যাবহার করে পানিতে এই রঙ উৎপাদন করে। কিন্তু রঙের উৎপাদনের পরিমাণ আবহাওয়ার তাপমাত্রার ওপরেও নির্ভর করে। ফলে একেক মৌসুমে পানিতে রঙের পরিমাণে তারতম্য দেখা যায়। কতগুলো সামান্য ব্যাকটিরিয়া আকাশের রংধনুকে মাটিতে নামিয়ে আনতে পারে, আমরা যদি এই রঙ আমাদের পোশাকে আনতে পারতাম!

৭/

পামুক্কালি, তুরস্কঃ টার্কিশ ভাষায় পামুক্কালি অর্থ তুলার প্রাসাদ। মধ্যখানে যে নীল জলাধার এগুলো হোল উষ্ণ প্রস্রবন, একে ঘিরে যে শ্বেত প্রাচীর তা হোল উষ্ণ প্রস্রবনের মুখে দ্রুত জমে যাওয়া চুনাপাথর। সব মিলিয়ে মনে হয় যেন এক তুষারাবৃত ভূমিবিন্যাসের মাঝে টলটলে স্বচ্ছ পানি। অথচ এটি একটি নাতিশীতোষ্ণ অঞ্চল, এখানে তুষারের চিহ্নমাত্র নেই, পুরোটাই চুনাপাথরের স্তরে স্তরে উষ্ণ প্রস্রবনের প্রবাহ। হাজার বছর ধরে এখানে পর্যটকরা বেড়াতে আসেন।

এত অসাধারন সৌন্দর্যের আধার এই পৃথিবী ধ্বংসোন্মুখ আমাদের অযত্নের কারণে। নিজেদের এই আবাস ধ্বংস করে আমরা কোথায় আশ্রয় নেব সেই অনিশ্চিত আবাসের জন্য আমরা তারায় তারায় আশ্রয় খুঁজে বেড়াই। কবে আমরা বুঝব, যে নিজের ঘরের যত্ন নেয়না সে কি করে অপরের ঘর সংরক্ষণ করবে? এই সুন্দর পৃথিবীটার প্রতি আমরা কি একটু যত্নশীল হতে পারিনা?

সূত্রঃ ক্যাল্গেরী ওয়েদার নেটওয়ার্ক

বিষয়: বিবিধ

১৯৩১ বার পঠিত, ৪২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

206351
১২ এপ্রিল ২০১৪ সকাল ১১:৫০
বেআক্কেল লিখেছেন : সুন্দর সুন্দর দারুন ছবি! জীবনেও দেখি নাই, তাইলে কিভাবে বলব কোন ছবি কোথাকার? তাছাড়া আমার নামের আগে বে-আক্কেল তো আছেই।
১২ এপ্রিল ২০১৪ রাত ১১:২৪
155320
রেহনুমা বিনত আনিস লিখেছেন : প্রথম উপস্থিতি এবং মন্তব্যের জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ। Happy
আল্লাহ আপনাকে এরকম আক্কেল দিন Praying Praying Praying

206352
১২ এপ্রিল ২০১৪ সকাল ১১:৫০
বিন হারুন লিখেছেন : অবশেষে প্রশ্নগুলো উত্তর সহ ফাঁস করে দিলেন Happy
১২ এপ্রিল ২০১৪ রাত ১১:২৬
155322
রেহনুমা বিনত আনিস লিখেছেন : অবশেষে পোস্টের আকৃতি থেকে শিরোনাম পর্যন্ত পরিবর্তন করে দিলাম Happy
206355
১২ এপ্রিল ২০১৪ সকাল ১১:৫৯
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : অসাধারণ, আল্লাহর অপার মহিমা! আর কিছু বলার নেই।
১২ এপ্রিল ২০১৪ রাত ১১:৩০
155323
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আল্লাহর সৃষ্টি এত নিখুঁত যে একমাত্র তিনিই বলতে পারেন, 'তুমি করুণাময় আল্লাহ তা’আলার সৃষ্টিতে কোন তফাত দেখতে পাবে না। ... অতঃপর তুমি বার বার তাকিয়ে দেখ-তোমার দৃষ্টি ব্যর্থ ও পরিশ্রান্ত হয়ে তোমার দিকে ফিরে আসবে'। আল্লাহু আকবার!
206369
১২ এপ্রিল ২০১৪ দুপুর ১২:২৯
সাদামেঘ লিখেছেন : এত সুন্দর সৃষ্টিকে নিয়ে কি মন্তব্য করবো? শুধু বলি সকল প্রশংসাই আল্লাহর
আপনাকে অনেক ধন্যবাদ অদেখা সুন্দরকে দেখানোর জন্য
১২ এপ্রিল ২০১৪ রাত ১১:৩২
155326
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আল্লাহর সৃষ্টি এত নিখুঁত যে একমাত্র তিনিই বলতে পারেন, 'তুমি করুণাময় আল্লাহ তা’আলার সৃষ্টিতে কোন তফাত দেখতে পাবে না। ... অতঃপর তুমি বার বার তাকিয়ে দেখ-তোমার দৃষ্টি ব্যর্থ ও পরিশ্রান্ত হয়ে তোমার দিকে ফিরে আসবে'। আল্লাহু আকবার!
206370
১২ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৩০
সাদামেঘ লিখেছেন : এত সুন্দর সৃষ্টিকে নিয়ে কি মন্তব্য করবো? শুধু বলি সকল প্রশংসাই আল্লাহর!

আপনাকে অনেক ধন্যবাদ অদেখা সুন্দরকে দেখানোর জন্য
206371
১২ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৩১
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১২ এপ্রিল ২০১৪ রাত ১১:৩৩
155327
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আপনার ভাল লাগা জানানোর জন্য ধন্যবাদ Happy Good Luck
206381
১২ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৪৮
ভিশু লিখেছেন : খুব সুন্দর স্পেশাল জায়গাগুলো! ভালো লাগ্লো...Happy Good Luck আচ্ছা, বলুন তো দেখি এটা কোন গ্রহের কোথায় অবস্থিত?! পারবেন?... Rolling Eyes Smug
১২ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৩০
155119
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : এটা কোথায় বলেন আগে Day Dreaming Day Dreaming Hypnotised Hypnotised

১২ এপ্রিল ২০১৪ রাত ১১:৩৩
155328
রেহনুমা বিনত আনিস লিখেছেন : হা হা হা
206392
১২ এপ্রিল ২০১৪ দুপুর ০১:১৪
নূর আল আমিন লিখেছেন : আল্লাহু আকবার
১২ এপ্রিল ২০১৪ রাত ১১:৩৪
155329
রেহনুমা বিনত আনিস লিখেছেন : Praying Praying
206402
১২ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৩১
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : সবতো আপনি বলেদিয়েছেন। এখন সব মুছেদেন, আমি হুবহু আপনারমতো করে বলতে পারবো Big Grin Big Grin
১২ এপ্রিল ২০১৪ রাত ১১:৩৪
155330
রেহনুমা বিনত আনিস লিখেছেন : এবার শিরোনামসহ আকৃতি পরিবর্তন করে দিয়েছি, আবার মুখস্ত করেন Winking
১০
206418
১২ এপ্রিল ২০১৪ দুপুর ০২:২৮
ডাঃ নোমান লিখেছেন : আলহামদুলিল্লাহ।অসাধারণ সব সৃষ্টি।
১২ এপ্রিল ২০১৪ রাত ১১:৩৬
155331
রেহনুমা বিনত আনিস লিখেছেন : ভাবি তাঁর সৃষ্টি যদি এত অসাধারন হয়, তাহলে তিনি কেমন হবেন!
১১
206419
১২ এপ্রিল ২০১৪ দুপুর ০২:২৯
ডাঃ নোমান লিখেছেন : আলহামদুলিল্লাহ।অসাধারণ সব সৃষ্টি।
১২
206420
১২ এপ্রিল ২০১৪ দুপুর ০২:৩৫
লোকমান লিখেছেন : এই ছবিগুলো কি সব আপনি তুলেছেন?
১২ এপ্রিল ২০১৪ রাত ১১:৩৬
155332
রেহনুমা বিনত আনিস লিখেছেন : Waiting Waiting Waiting সূত্র উল্লেখ করে দেয়ার পরেও চোর ভাবলেন? Crying Crying Crying
১৩ এপ্রিল ২০১৪ সকাল ১১:০০
155450
লোকমান লিখেছেন : ছি ছি এ কেমন কথা, তা ভাববো কেন? শত হইলেও আপনাদের ঐদিকে ... করার একটু পরিকল্পনা আছে। যদিও আশা পূরন হওয়ার সম্ভাবনা ক্ষীন। তবে ভাগ্যে থাকলে লাগতে কতক্ষন?
১৩ এপ্রিল ২০১৪ দুপুর ১২:০৪
155506
রেহনুমা বিনত আনিস লিখেছেন : তাহলে করে ফেলেন, আমরাও দাওয়াত খাই Happy
১৩
206424
১২ এপ্রিল ২০১৪ দুপুর ০২:৫৫
রাইয়ান লিখেছেন : সুবহান আল্লাহ! কি বলব ! আমি মুগ্ধ ..... আমাদের পৃথিবীটা আসলেই এত্ত সুন্দর ! পদ্মা নদীর মাঝির মত আমার ও বলতে ইচ্ছা করছে ... ' জীবন এত ছোট ক্যানে ?' আপনাকেও অসংখ্য শুকরিয়া আপু , চোখ জুড়ানো ছবির সাথে দারুন বর্ণনার সমন্বয় সমৃদ্ধ অসাধারণ এই পোস্ট টির জন্য ! Rose
১৩ এপ্রিল ২০১৪ দুপুর ১২:০৬
155508
রেহনুমা বিনত আনিস লিখেছেন : জীবন বড় হলেও পয়সার অভাবে এসব জায়গা কখনো দেখা হতনা আপু। আমার ছোট্ট জীবনই পছন্দ, অল্প গুনাহ নিয়ে কোনক্রমে পার পেয়ে গেলে পরে অনেক সময় পাওয়া যাবে এসেব দেখার Happy
১৪
206425
১২ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:০১
তারাচাঁদ লিখেছেন : ধরিত্রীর বাঁকে বাঁকে কত যে সৌন্দর্য লুকিয়ে আছে !জলবায়ুর পরিবর্তনের ফলে আমরা কিছু হারাচ্ছি আর নতুন অনেক কিছুই পাচ্ছি ।
এ ধরণের সচিত্র পোস্ট পড়তে-দেখতে তো ভালই লাগে, কিন্তু, ছবির ক্যাপশনগুলোর নাম যে বেশীদিন মনে রাখা যায় না !
১৩ এপ্রিল ২০১৪ দুপুর ১২:০৮
155509
রেহনুমা বিনত আনিস লিখেছেন : নামগুলো মনে রাখা না গেলে তো সুবিধা, যতবার দেখব মনে হবে নতুন করে দেখছি Happy Happy Happy
১৫
206727
১২ এপ্রিল ২০১৪ রাত ১১:৪৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : "ষ্টারশিপ ট্রুপার" মুভি টিকে এরকম একটি জায়গা দেখান হয়েছিল অন্য গ্রহ হিসেবে। স্বাভাবিক ভাবেই মনে করেছিলাম বিশাল একটি সেট। কিন্তু পরবর্তিতে পড়ি যে সেই শুটিং হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রের এক জায়গায় যেটার নামই হচ্ছে "হেলস হাফ একর"। এই পৃথিবীতেই যদি একই সঙ্গে এত সুন্দর ও ভয়ংকর জায়গা থাকতে পারে তাহলে বেহশত বা দোজখ এর অস্তিত্বে সন্দেহ থাকে কেন???
ধন্যবান সুন্দর পোষ্টটির জন্য।
১৩ এপ্রিল ২০১৪ দুপুর ১২:০৯
155510
রেহনুমা বিনত আনিস লিখেছেন : ঠিকই বলেছ। আমাদের কল্পনা সীমিত বলে আমরা সৃষ্টিকর্তাকেও সীমিত করে ফেলতে চাই। খেয়াল আর কাকে বলে!
১৬
206851
১৩ এপ্রিল ২০১৪ সকাল ১০:০৩
গ্রাম থেকে লিখেছেন : আলহামদুলিল্লাহি রাব্বিল আলামিন।
এতো সুন্দর করে যিনি সৃজন করেছেন এসব না জানি তিনি কতো সুন্দর।
সেই সুন্দর আল্লাহকে দেখতে চাই।

ধন্যবাদ আমার রবের সৃষ্টির সৌন্দর্য সম্পর্কে কিছু ধারনা পেলাম।
১৩ এপ্রিল ২০১৪ রাত ০৮:১২
155850
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আপনাকে ব্লগে স্বাগতম। Good Luck
আসলেই আল্লাহ সৌন্দর্যের আধার বলেই তাঁর সৃষ্টি এত সুন্দর! এজন্যই আমাদের সামর্থ্য অনুযায়ী তাঁর সৃষ্টি দেখার চেষ্টা করা উচিত যেন আমরা তাঁর মহিমা অনুধাবন করতে পারি Angel
১৭
206860
১৩ এপ্রিল ২০১৪ সকাল ১০:২০
ফাতিমা মারিয়াম লিখেছেন : চমৎকার সংগ্রহ Thumbs Up
১৩ এপ্রিল ২০১৪ রাত ০৮:১৬
155855
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আমার না আপা, ক্যাল্গেরী ওয়েদার নেটওয়ার্কের, যদিও তথ্যগুলো সন্নিবেশ করার জন্য আমাকে কিছু ছুটোছুটি করতে হয়েছে Happy
১৮
207380
১৪ এপ্রিল ২০১৪ রাত ১২:৩০
বৃত্তের বাইরে লিখেছেন : সব উত্তর বলে দিলেন Crying আমি ২/১ টা বলতে পারতাম Angel খুব ভালো লাগলো ছবি+বর্ণনা Good Luck Rose Good Luck
১৪ এপ্রিল ২০১৪ সকাল ১১:৪৪
156103
রেহনুমা বিনত আনিস লিখেছেন : প্রথমে ছবি আগে দিয়েছিলাম 'কইঞ্চেন দেহি' স্টাইলে, পরে বর্ণনাগুলো দিয়েছিলাম। Tongue পরে কেমন যেন খাপছাড়া লাগছিল, তাই আবার জোড়ায় জোড়ায় দিলাম Happy
১৯
208132
১৫ এপ্রিল ২০১৪ দুপুর ১২:২৩
দ্য স্লেভ লিখেছেন : ওহ অসাধারণ সুন্দর,মনে হচ্ছে খেয়ে ফেলি একেবারে পরোটার মত দেখতে...প্রত্যেকটা ছবিই উৎকৃষ্ট খাবারের চেয়েও উত্তম
১৬ এপ্রিল ২০১৪ সকাল ০৯:৫১
157324
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আমারও! বিশেষ করে শেষের ছবিটা দেখে আমার কচি তালের শাঁস আর বাতাসার কথা মনে আসছিল, কতদিন খাইনা! Tongue
১৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:৫২
157378
দ্য স্লেভ লিখেছেন : এইরে.....সেরেছে...তালের মাসের কথা আপনি জানেন ? আরে ওই জিনিস ছোটবেলায় খেয়েছি..সুপার...
২০
220894
১৩ মে ২০১৪ সকাল ০৬:১০
ইবনে হাসেম লিখেছেন : অফিসে যাবার সময় হলো, তাই ভালো করে কিছু লিখার বিষয় মাথায় ঢুকছে না।
এক কথায় "সুবহানাল্লাহ"। সত্যি বলেছেন, আমরা এই পৃথিবীর অনেক কথাই জানিনা, আর ছুটছি তারায় তারায় নুতন অাবাসের খোঁজে। দুইটা মাস হয়ে গেল মালয়েশিয়ান বিমানের হদিসটি পর্যন্ত যে মানুষ বার করতে পারলো না তারা আসে বিজ্ঞান নিয়ে সৃষ্টিকর্তার সাথে টক্কর দিতে...
১৩ মে ২০১৪ সকাল ০৬:৩৬
168405
রেহনুমা বিনত আনিস লিখেছেন : ঠিক কথা!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File