প্রিয় ব্লগার নোমান সাইফুল্লাহর Roseস্বপ্ন দিয়ে বোনাRose বইর সমালোচনার আলোকে প্যানেলের বক্তব্য:

লিখেছেন লিখেছেন ব্লগারদের প্রকাশনা প্যানেল ২৭ ফেব্রুয়ারি, ২০১৩, ০১:৪০:৪৬ দুপুর

সর্বপ্রথম আমরা টুডে ব্লগ কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ ও মোবারকবাদ জানাবো এজন্য যে আপনারা সৃজনশীল কাজ করার জন্য এমন একটি ফ্লাটফর্ম তৈরী করে দিয়েছেন । আপনাদের সহযোগিত থাকলে আমরা আমাদের অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে চেষ্টা করবো । গত রাত প্রিয় ব্লগার নোমান সাইফুল্লাহর আমাদের প্রথম প্রয়াস ‘স্বপ্ন দিয়ে বোনা’ বইর সমালোচনামূলক পোষ্ট দিয়েছেন । তার আলোকে প্যানেলের বক্তব্য:

বইর সমালোচনা করার জন্য আমরা জনাব নোমান সাইফুল্লাহকে ধন্যবাদ জানাচ্ছি.। আপনার পোষ্টটি পড়ে অনেকের মনে বিরুপ প্রতিক্রিয়া আসতে পারে তাই, আপনার প্রতিটি পয়েন্ট আমরা আলোচনা করতে চাই...

=> প্রথমতঃ বইয়ের নাম "স্বপ্ন দিয়ে বোনা".........স্বাভাবিকভাবে মনে প্রশ্ন জাগে স্বপ্ন দিয়ে বোনা কি ? নাম বাছাই মোটেও সুন্দর হয়নি।

Good Luck বিষয়টি প্রিয় ব্লগার বাকপ্রবাস ভাইয়ার মন্তব্যে এসেগেছে । তবু বলতে চাই নাম নির্বাচন চার ধাপে সম্পন্ন করা হয়েছে । প্রিয় ব্লগারদের পক্ষ থেকে ১৬০ টি নাম এসেছিল । সেখান থেকে বাচাই করে ৪০ টি এরপর ২০টি এরপর ৪ টি এবং সর্বশেষ ১ টি নাম সিলেক্ট করা হয়েছিল । এরপর মোটামোটি সকলের সম্মতি ছিল নামটির প্রতি এবং এখনও আমরা মনে করি নামটির প্রতি সিংহ ভাগ ব্লগারের সমর্থন আছে ।

=> বইয়ের কাভার ডিজাইনটা শৈল্পিক এবং নান্দনিক হয়নি। খুব সাধারন মানের প্রচ্ছদ তৈরী করা হয়েছে। বইয়ের প্রচ্ছদে চারাগাছের ছবিটি খুবই দৃষ্টিকূটু মনে হয়। তবে পাতাগুলো যথেষ্ট ভালোমানের হয়েছে। কালারও ভালো হয়েছে।

Good Luck বইয়ের কাভার ডিজাইন এর ব্যাপারেও প্রচ্ছদ ডিজাইনে অভিজ্ঞ ব্লগারদের পরিশ্রমকে গুরুত্ব দেয়া হয়েছে। যে ডিজাইন গুলো ব্লগে প্রকাশ করা হয়েছিল সেখানে সর্বোচ্চ বর্তমান প্রচ্ছদটি ভোটে এগিয়ে ছিল । প্রচ্ছদের চারা গাছটি একটি মনস্তাত্ত্বিক অর্থ বহন করে। উদ্যোগের সাথে জড়িত নয় ডিজাইনে পারদর্শী ও পেশাদার ডিজাইনার এরূপ ব্যক্তিদের প্রায় সকলেই প্রচ্ছদটির প্রশংসা করেছে। আমরা মনে করি সবাই মিলে উদ্যোগ নিলে ইনশাআল্লাহ স্বপ্নের চারাগাছটি তার পরিপূর্ণ সম্ভার নিয়ে বিকশিত হবে ।

=> বইয়ের উৎসর্গ খুব সাধারণমানের কথা লেখা হয়েছে ।

Good Luck এখানে আপনার বক্তব্য অস্পষ্ট। উৎসর্গের সংক্ষিপ্ত বর্ণনার ক্ষেত্রে আর অসাধারণ কি মান বজায় রাখা যেত তা আমাদের অজানা।

=> শুরুতে সম্পাদকীয় আবার উপসম্পাদকীয় তারপর স্বপ্নদ্রষ্ট এবং প্রকাশকের কথা। এতগুলো কথা কোন সাহিত্যমানের বইয়ে ঠাঁই পায় বলে আমাদের জানা নেই। বিশেষ করে স্বপ্ন দ্রষ্টার পর আবার প্রকাশক না আনলেও চলতো।

Good Luck আমরা জানি কোন বইয়ে প্রকাশকের বক্তব্যের পর কোন কোন সূধীজনের আশীর্বাদমূলক বক্তব্যও থাকে। এখানে আমরা সেটা দেইনি। আর আপনার জানা দরকার যে, স্বপ্ন দিয়ে বোনা কিন্তু কোন সাহিত্য গ্রন্থ নয়। এটির সাহিত্য ও শিল্পমূল্য বিচারে ইতোমধ্যে উত্তীর্ণ হলেও এটি মূলত রকমারী বিষয় সম্বলিত একটি সংকলনগ্রন্থ। আপনার অবগতির জন্য আরো জনাচ্ছি যে, এখানে স্বপ্নদ্রষ্টা ও প্রকাশক বাহ্যত একই ব্যক্তি হলেও দুটি কিন্তু ভিন্ন ভিন্ন সত্বা। সুতরাং দু পক্ষের ভিন্ন ভিন্ন বক্তব্য এখানে কাঙ্ক্ষিত ছিল বলে আমরা মনে করি।

=> উক্ত বইয়ের যে বিষয়টি আমাকে চরমভাবে হতাশ করেছে, তাহলো ব্লগারদের উৎসাহ মূলক বক্তব্য। এমন মন্তব্য বাজারের নোট বইয়ে মানায়। কোন সাহিত্য সম্বৃদ্ধ প্রকাশনায় এটা খুবই দৃষ্টিকূটু ।

Good Luck প্রকাশনা প্যানেল এর প্রথম প্রয়াস হিসেবে বইতে লেখা স্থান পায়নি এমন আগ্রহী ব্লগারেদর উৎসাহমূলক বক্তব্য ফাঁকা থাকা অংশটুকুর সদ্ব্যবহার বিবেচনা করে প্রকাশিত হয়েছে। এতে বইয়ের মান ক্ষুন্ন হয়েছে বলে আমরা মনে করি না। কারণ এর পাঠক প্রথমত ব্লগাররাই। আগামী কোন প্রয়াসে এটা থাকবে না। আপনার কোন উৎসাহমূলক মন্তব্য যদি থাকতো তাহলে তাও বইতে স্থান পেত ।

=> বইয়ের মেকাপ গেটাপ খুবই সাধারণ মানের এবং প্রচন্ডভাবে অনভিজ্ঞতার ছাপ সুস্পষ্ট। খুবই বাজেভাবে বইয়ের মেকাপ সেটাপ করা হয়েছে। আরও স্পষ্ট করে বলতে খুবই বিশ্রিভাবে মেকাপ গেটাপ করা হয়েছে।

Good Luck একটি প্রকাশনী থেকে প্রথম প্রকাশ হিসেবে এর মেকাপ গেটাপ অসাধারণ হয়েছে এ দাবী আমরা কখনই করব না। মেকাপ গেটাপের ক্ষেত্রে ঢাকার কয়েকটি প্রকাশনীর অভিজ্ঞ ব্যক্তিদের সহায়তা নেয়া হয়েছে। তবে সুশ্রী না হলেও আপনার ভাষায় বিশ্রীভাবে মেকাপ গেটাপ করা হয়েছে আপনার এ বক্তব্য আমাদের সবাইকে কষ্ট দিয়েছে। আশানুরূপ সুন্দর না হওয়াতে ব্লগার ও সাধারণ পাঠকবর্গের কাছে আমরা দুঃখিত। সময়ের স্বল্পতা না থাকলে হয়ত আরো একটু সুন্দর করা সম্ভব হতো, আগামীতে এ বিষয়ে আমরা সচেতন থাকব ইনশাআল্লাহ।

=> বইটি হাতে নিলে সুন্দর কোন রুচিবোধ পরিলক্ষিত হয় না।

Good Luck ‘স্বপ্ন দিয়ে বোনা’ সম্পর্কে এই প্রথম আপনার কাছ থেকে এ ধরনের মন্তব্যে সঙ্গত কারণেই হতাশ হলাম । বইটিতে আমরা আন্তরিকতা, দায়িত্বশীলতা ও মমতার ছোয়া দেয়ার চেষ্টা করেছি, স্বীকৃতও পেয়েছি/পাচ্ছি। রুচিবোধ ভিন্নতার কারণে বইটি আপনার পছন্দ নাও হতে পারে কিন্তু বইটিতে রুচিহীন প্রচেষ্টা দৃশ্যমান আপনার এই বক্তব্য মানতে কষ্ট হচ্ছে।

=> আমি একজন এসবির সিনিয়র ব্লগার হিশাবে দেখেছি, এসবিতে অনেক চিন্তাশীল এবং সম্বৃদ্ধ প্রবন্ধ প্রকাশ হয়েছে। অথচ উক্ত বইয়ে স্বনামধন্য লেখকবৃন্দ খুব সাধারণ মানের প্রবন্ধ লিখে আমাদের চরমভাবে হতাশ করেছেন।

Good Luck আপনার ভাষায় স্বনামধন্য লেখক সাধারণ মানের প্রবন্ধ লিখেছেন, সেটার জন্য প্যানেল দায়ী হতে পারে না। যে লেখা আমাদের হাতে এসেছে আমরা তা একাধিক নিরীক্ষণ সাপেক্ষে প্রকাশের ব্যবস্থা করেছি। তাছাড়া ১২১ জনের লেখা নিয়ে প্রকাশিত একটি সংকলন গ্রন্থে সাধারণ ও অসাধারণ সব রকম মানের লেখা থাকতেই পারে। সবগুলো অসাধারণ হবে এমন আশা করা অযৌক্তিক। তাছাড়া সাধারণ নাকি অসাধারণ এ মান বিচার নিতান্তই আপেক্ষিক। আপনারা সিনিয়র ব্লগাররা যদি এরকম কাজ আগেই করে দেখাতেন তাহলে সম্ভবত আমাদের কাজে এত ভূলভ্রান্তি থাকতো না এবং আমাদের জন্য এ যাত্রাটা সহজ হতো।

=> প্রবন্ধ বাছাইয়ের ক্ষেত্রে কোন বৈচিত্র আনা হয়নি। তাই মনে হয়েছে এটা কোন নুরাণী মাদ্রাসার বার্ষিকী।

Good Luck নূরানী মাদ্রাসার বার্ষিকী বিষয়ে আপনার থাকলেও বাস্তবিকই আমাদের কোন অভিজ্ঞতা নেই। আপনি ‘নূরানী মাদ্রাসার বার্ষিকী’ বলে আপনার মনের মধ্যে লুকায়িত কোন অদৃশ্য ও অকারণ প্রতিহিংসা প্রকাশ করতে চেয়েছেন কিনা তা বিবেচনার অপেক্ষা রাখে। আপনার অবগতির জন্য জানাই, কয়েকটি ক্যাটাগরীতে প্রচুর আবার কয়েকটি ক্যাটাগরীতে খুবই অল্প সংখ্যক লেখা আসায় সেখানে আশানুরূপ বৈচিত্র্য আনা সম্ভব হয়নি ।

=> অনেক ভালো কবিতা এসবিতে পড়লেও বেশিরভাগ ক্ষেত্রে অতি সাধারণ মানের কবিতা প্রকাশিত হয়েছে।

Good Luck এই পয়েন্টটিতে আপনার সাথে আমরা একমত পোষণ করছি । বিষয়টি হচ্ছে নতুন লেখকদেরকে উৎসাহিত করার জন্য আমরা ছাড় দিয়েছি । আমরা আশা করেছি লেখক এতে উৎসাহিত হবেন এবং লেখকের পরবর্তী কবিতাগুলো আরো উন্নত মানের হবে । আমরা কিন্তু লেখক তৈরি করার দায়িত্ব ঘোষণা করেই কাজ শুরু করেছি। সুতরাং সবগুলো খুব উচ্চ মানের কবিতা প্রকাশ করা সম্ভব হয়নি। তবে আজ যাদের কবিতা আপনি মানসম্পন্ন মনে করছেন না, অদূর ভবিষ্যতে তারাই আপনার প্রিয় কবি হয়ে যেতে পারে। আপনি নিশ্চয়ই জানেন যে, কাজী নজরুল ইসলামের কবিতাও কিন্তু প্রথমে মান সম্পন্ন নয় মর্মে ডাস্টবিনে ফেলে দেয়া হতো।

=> এসবি এত সম্বৃদ্ধ ব্লগ হলেও খুব সাধারণমানের সম্পাদনা আমাকে প্রচন্ড হতাশ করেছে। আমি জানি না কারা এর সম্পাদনার দায়িত্বে ছিলেন। যারা এই বই প্রকাশ করেছেন, তাদের বলবো, প্রথম আলো ব্লগ থেকে প্রকাশিত "আলোর মিছিল" এর পাশে "স্বপ্ন দিয়ে বোনা" বইটি রাখলে আপনাদের কাছে সুস্পষ্ট হবে বই প্রকাশ সবার কাজ নয়। শুধু ছাপালেই সেটা নান্দনিক এবং শৈল্পিক হয় না। তার জন্য যোগ্যতা এবং অভিজ্ঞতা প্রয়োজন।

Good Luck আপনি সিনিয়র ব্লগার, কারা এর সম্পাদনার দায়িত্বে ছিলেন তাতো আপনার জানা না থাকার কথা নয়। কারণ এ বিষয়ে একাধিক পোস্ট দেয়া হয়েছে ব্লগে। আর আপনি প্রথম আলোর কোন প্রকাশনার সাথে তুলনা করে আমাদের ছোট করেছেন। কারণ আমরা আমাদের স্বকীয়তা ধরে রাখতে আগ্রহী। প্রথম আলোর প্রতি আপনার সহানুভূতি থেকে আপনি হয়ত তাদের সাদৃশ্য মান অন্বেষণ করেছেন, কিন্তু আমাদের আদর্শ সেটি নয়।

আলো ব্লগের ‘আলোর মিছিল’ এ কয় জনের লিখা ছিল আমরা জানিনা । কিন্তু স্বপ্ন দিয়ে বোনার জন্য লেখা আহবানের পর প্রায় ৮০০ এর মত লেখা প্যানেলের কাছে এসেছিল । প্রত্যেক ব্লগার সর্বচ্চ ৪ টি লেখা দেবার জন্য বলা হলেও অনেকে এর চেয়ে বেশী লেখা পাঠিয়েছিলেন । স্বয়ং আপনি ১০টি লেখা পাঠিয়েছিলেন । আমরা আপনাকে একবার ও বলিনি যে ৪টি লেখা পাঠাবার কথা বলা হলেও আপনি ১০টি লেখা পাঠিয়েছেন কেন ? আমরা সব লেখাই নিরীক্ষণের ব্যবস্থা করি । অনেক সম্মানীত লেখক নিজেদের শত ব্যস্ততার মাঝে আমাদের জন্য ব্লগারদের জন্য কত যে কষ্ট স্বীকার করেছেন তা বলার অপেক্ষা রাখে না ।


যে কেউ সমালোচনার অধিকার রাখে । সুস্থ সমালোচনার জন্য আমরা আগ্রহী যাতে ২য় সংস্করনে সংশোধন করা যায় । বইটি ইতিমধ্যে বাংলা একাডেমীতে আছে, উনারা পর্যবেক্ষন করবেন । আশা করি একটি ফলাফল আসবে ।

আমরা প্রিয় ব্লগার নোমান সাইফুল্লাহ কে আবারও আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি ।

ধন্যবাদান্তে,

Good Luckব্লগারদের প্রকাশনা প্যানেল Good Luck

বিষয়: বিবিধ

২৩৮৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File