সোনামনিদের রমাদান প্রিপারেশন

লিখেছেন লিখেছেন সাদিয়া মুকিম ২১ জুন, ২০১৪, ০১:১৪:২৪ রাত



সুপ্রিয় আপু ভাইয়ারা, আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ!

আলহামদুলিল্লাহ, রমাদানকে সামনে রেখে আমাদের প্ল্যান এবং প্রিপারেশন এগিয়ে চলছে! আমরা কি আমাদের ফুলকলিদের কথা, আমাদের সোনামনিদের কথা মনে রেখেছি? আসুন এবার ওদের জন্য কিছু পরিকল্পনা করি!

আমরা বড়রা আমাদের রমাদানকে তাৎপর্যময় করে তুলতে গিয়ে অনেক সময় পরিবারের সোনামনিদের ভুলে যাই বা আমাদের প্ল্যান আমাদের কাছে এত মুখ্য থাকে যে ওদের জন্য তেমন কোন কিছুই করার থাকে না! এতে যা হয় , আমরা ইবাদতে মগ্ন থাকতে চেস্টা করি অথচ ওরা সারাদিন হয় গেইমস, খেলাধূলা বা কোন গঠনমূলক কাজ ছাড়াই সময় অতিবাহিত করে। আবার ওদের যেহেতু রমাদান এর গুরুত্ব সম্পর্কে সঠিক জ্ঞান থাকে না তাই তারাও অজ্ঞতা বশত নানাভাবে আমাদের বিরক্ত করে! এরজন্য কিন্তু আমারাই অনেকাংশে দায়ী!

আমাদের আজকের সোনামনিরা আগামীদিনের ভবিষ্যত প্রজন্ম। তাই ওদের ঈমান- আকিদা -আমলের পরিশুদ্ধকরনের জন্য আমাদের সর্বোচ্চ প্রচেস্টা চালাতে হবে। বিশেষ করে আমরা যারা প্রবাসে থাকি( ওয়েস্ট) আমাদের সন্তানরা আমাদের ইসলামী আচার- অনুস্ঠান- ইবাদাহ গুলোর সঠিক রুপরেখা অনুধাবন করতে সক্ষম হয় না! এখানে ইসলাম বিপরীত পরিবেশে বাস করাই হোক বা আমাদের সঠিক সচেতনার অভাব হোক আমাদের এই পরিস্হিতি থেকে বের হওয়ার জন্য কার্যকরী পদক্ষেপ করা আজ জরুরী হয়ে পড়েছে!

#করনীয়#

১) বাচ্চাদের সাথে ফ্যামিলি মিটিং করা: রমাদানের পূর্বেই বাচ্চাদের নিয়ে ফ্যামিলি মিটিং এ বসার আয়োজন করা। গতানুগতিক মিটিং না করে বরং একটু বৈচিত্রময় করার চেস্টা করা উচিত। লক্ষ্যনীয় যে বাচ্চাদের বয়স কেমন, ওদের গ্রহন ক্ষমতা কেমন? কেননা একেকটা বাচ্চা একেক রকম এবং বয়স ও যোগ্যতার কারনেও ওদের মধ্যে মেধাগত ও আচরনের ভিন্নতা দেখা যায়! হুট করে মিটিংএ না বসে বরং ওদের দু একদিন আগে জানিয়ে দিন বসার দিন ,সময় এবং আলোচ্য বিষয় এতে বাচ্চারা নিজেরাও মানসিকভাবে প্রস্তুতি নিবে এবং ইতিবাচক ভূমিকা পালন করবে।

২) মিটিং বাচ্চাদের কাছে আকর্ষনীয় করে তোলার চেস্টা করা। ওদেরকে দিয়ে মিটিং পরিচলানা করলে অনেক সময় ওরা উৎসাহবোধ করে এবং দায়িত্বাঅনুভূতি বাড়াতে সাহায্য করে।

৩) বাচ্চাদের বয়স অনুযায়ী দায়িত্ব দেয়া, কাউকে সালাম দিয়ে মিটিং শুরু করার দায়িত্ব আবার কাউকে কোরআন তিলাওয়াতের দায়িত্ব দেয়া। বাচ্চারা দায়িত্ব পালনে স্বতস্ফূর্ত ভাবে দায়িত্ব পালনে অগ্রগামী হলে এক জনকেই একের অধিক দায়িত্ব দেয়া।

৫)আমরা অভিভাবকগন আগে থেকেই ওদের সামনে আলোচনা করার জন্য কোরআন ও হাদিসের আলোকে আলোচনা তৈরি রাখব। এখানে আমরা যে বিষয়গুলো সামনে রাখতে পারি-

৬) সূরা বাকারা-১৮৩ আয়াত। এই আয়াতের আলোকে খুব সহজ সরল ভাবে ওদের সামনে রমাদানের সিয়াম ফরজ হওয়ার বিষয়, ফরজ বলতে ইসলামের মূল্যবোধ, ফরজে কাজ না করার পরিনতি, সিয়াম পালনের সুন্দর সুন্দর যে প্রতিদানমূলক হাদিস আছে এগুলো আলোচনায় নিয়ে আসা।খুব গুরু গম্ভীর আলোচনা না করে খুব সহজ সরল ভাষায় ওদের সামনে আলোচনা করা। মনে রাখতে হবে ওরা যেন কোন ভাবেই সিয়ামপালনকে কঠিন বা বোঝার মত মনে না করে!সঠিক ও বুদ্ধিমান উস্হাপনাই পারে একে সহজতর করতে!

৭) সিয়াম পালন করে কি কি কাজ থেকে আমাদের বিরত থাকা উচিত- এমন বিষয়- টেলিভিশন, ইন্টারনেট, গেইমস, খুব খেলাধূলা করা এগুলো থেকে বেঁচে থাকার জন্য খুব কৌশলে আলোচনা করা!

৮) বাচ্চাদের দিয়েই ওদের কিছু কাজ করিয়ে নেয়া যেমন ওদের নিজ নিজ কাপড়-চোপড় গুছানো, বই খাতা গুছানো, বাসার অন্যান্য কাজে ওদের সাহায্য চাওয়া এভাবে ওরাও সক্রিয় হবে।

৯)আমরা অভিভাবকরা আমাদের প্ল্যান ওদের কাছে প্রকাশ করে ওদের মতামত এবং সহযোগিতা চাইব। এক্ষেত্রে বাচ্চারা জিজ্ঞেস করে কিভাবে তোমাদের সাহায্য করব? এই সুযোগে ওদের জানিয়ে দিন আপনি কি কি আশা করেন ওদের কাছে? ( নিয়মিত মসজিদে গিয়ে সালাত আদায়, সাহরি -ইফতারে অংশগ্রহন, ভাই বোন একে ওপরের সাথে ঝগড়া না করা, সহযোগিতার মনোভাব..।)

১০) বাচ্চারা যেন গঠনমূলক কাজে ব্যস্ত থাকতে পারে ওদের দিয়ে কিছু রমাদান ডিজাইন, বিভিন্ন কার্ড, ডেকোরশান ডিজাইন এর ব্যাপারে ব্যস্ত রাখা যেতে পারে। যেমন প্রথম রমাদানেই "রমাদান", "রমাদান কারিম" এভাবে লিখে ডিজাইন করে , কালার করে ওদের বলুন ওদের পছন্দমত জায়গায় টানিয়ে দিতে! খুব কার্যকরী এবং উৎসাহব্যন্জক!

১১) বাচ্চারা যার যে বয়স সে অনুযায়ী কায়দা, আমপারা বা কোরআন যে যেটা পড়ার উপযোগী ওদেরকেও ওদের পাঠ্য বেশি বেশি করে পড়তে উৎসাহিত করা।ওদের কে সহজ রমাদান বিষয়ক কোন ইসলামি বই পড়তে দিন যাতে ওরাও কিছুটা জ্ঞান অর্জন করতে সক্ষম হয়!

১২) বয়স অনুযায়ী কিছু হিফজের দায়িত্ব দেয়া। কিছু সূরা, রমাদানের বাকারার ১৮৩ নং আয়াত অর্থ সহ, রমাদানের প্রতিদান সংক্রন্ত ছোট ছোট হাদিস হিফজের মাধ্যমে ওদের ব্যস্ত রাখা!

১৩) যে সব বাচ্চারা সিয়াম পালনের উপযুক্ত হয় নি তাদের রমাদানে দিনের বেলায় বাসা গুছানোর দায়িত্ব দেয়া। আর যারা সিয়াম করবে তাদের একটু বেশি বেশি কেয়ার নেয়া, স্বাস্থ সম্মত সেহরি ও ইফতার মেনু তৈরিতে ওদের সাহায্য নেয়া।

১৪) ওদেরকে আল্লাহর পথে ব্যয়ের গুরুত্ব বোঝানো, ওদের যার যার জমানো টাকা থেকে দুর্বল, গরিব, দুঃস্থ শিশুদের সাহায্যে এগিয়ে আসার তাগিদ দেয়া।

১৫) রমাদান সংক্রান্ত কুইজের ব্যবস্থা করা! আকর্ষনীয় পুরুষ্কারের মাধ্যমে ঈদ উদাযাপন পরিকল্পনা করা।

আলোচ্য বিষয়ের টিপস

#সূরা বাকারা-১৮৩

হে ইমানদারগণ ! তোমাদের উপর রোজা ফরজ করা হয়েছে যেভাবে ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের উপর। যাতে তোমরা মুত্তাকী হতে পার। (সূরা বাকারা : ১৮৩)

‎‎

আবু সাইদ খুদরি রা. হতে বর্ণিত, তিনি বলেন : আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি,যে ব্যক্তি আল্লাহর রাস্তায় একদিন রোজা রাখবে, আল্লাহ তার মুখমন্ডলকে জাহান্নাম হতে সত্তুর বছর দূরে রাখবেন (বুখারি,মুসলিম)

আব্দুল্লাহ বিন আমর রা. হতে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, সিয়াম ও কোরআন বান্দার জন্য সুপারিশ করবে। সিয়াম বলবে : হে প্রতিপালক ! দিবসে আমি তাকে পানাহার ও প্রবৃত্তি হতে বাধা দিয়েছি, সুতরাং তার ব্যাপারে আমার সুপারিশ কবুল করুন। কোরআন বলবে : রাতে আমি তাকে নিদ্রা হতে বিরত রেখেছি, সুতরাং তার ব্যাপারে আমার সুপারিশ কবুল করুন ; তাদের উভয়ের সুপারিশ কবুল করা হবে।(বায়হাকি)

আবু হুরাইরা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর থেকে বর্ণনা করেন সাওম হচ্ছে আমার জন্য, আমি তার প্রতিদান দেব”(বুখারি)

আবু হুরাইরা রাদিয়াল্লাহু আনহু‎ থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি ইমান ও ইহতেসাবের সাথে রমজান মাসে রোজা রাখবে, তার ইতিপূর্বের যাবতীয় পাপ ক্ষমা করে দেয়া হবে।(মুসলিম)

আবু হুরাইরা রাদিয়াল্লাহু আনহু‎ থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “যে ‎মিথ্যা কথা ও তদনুরূপ কাজ এবং মূর্খতা পরিত্যাগ করল না, তার পানাহার বর্জনে আল্লাহর কোন ‎প্রয়োজন নেই।(বুখারি, আবুদাউদ)

কায়াব বিন্ উজরা (রাঃ) হইতে বর্ণিত, একদা নবী করীম (সঃ) ইরশাদ করিলেন, তোমরা মিম্বরের নিকটবর্তী হও। আমরা হাজির হইলাম। অতঃপর হুযুর (সঃ) যখন মিম্বরের প্রথম সিঁড়িতে পা মোবারক রাখিলেন বলিলেন,আমিন। অর্থাৎ আল্লাহ তুমি কবুল কর। আবার যখন দ্বিতীয় সিঁড়িতে পা মোবারক রাখিলেন বলিলেন,আমিন। অর্থাৎ আল্লাহ তুমি কবুল কর।পুনরায় তৃতীয় সিঁড়িতে উঠিয়া বলিলেন, আমিন।

খোৎবা শেষে হুযুর (সঃ) যখন মিম্বার হইতে অবতরণ করেন, আমরা জিজ্ঞাসা করিলাম, ইয়া রাসুল(সঃ) ! অদ্য মিম্বরে উঠিবার সময় যাহা কিছু শুনিলাম, ইতিপূর্বে তাহা কখনো শুনি নাই। হুযুর (সঃ) বললেন, এইমাত্র হযরত জিব্রাঈল (আঃ) আসিয়া বলিলেন, ধ্বংস হোক ঐ ব্যক্তি, যে রমজান পাইল অথচ তাহার গোনাহ মাফ হইল না, আমি বলিলাম ‘আমিন’। দ্বিতীয় সিঁড়িতে পা রাখিবার সময় হযরত জিব্রাঈল (আঃ) বলিলেন, ধ্বংস হোক ঐ ব্যক্তি, যাহার সামনে আপনার নাম লওয়া সত্বেও সে আপনার উপর দরুদ পড়িল না। আমি বলিলাম ‘আমিন’। আবার তৃতীয় সিঁড়িতে পা রাখিলেই জিব্রাঈল (আঃ) বলিলেন, ধ্বংস হোক ঐ ব্যক্তি, যাহার সম্মুখে তাহার মাতা-পিতা অথবা উভয়ের একজন বার্দ্ধ্যকে পৌছিয়াছে অথচ তাহারা তাহাকে জান্নাতে পৌছাইতে পারিল না।তদুত্তরে আমি বলিলাম, আমিন।

রমাদান আমাদের নৈতকতা ও আত্নিক উৎকর্ষ সাধনে খুব বেশি কার্যকরী পদক্ষেপ নিতে সাহায্য করে! আমরা চেস্টা করলে ইনশাআল্লাহ আল্লাহ আমাদের সাহায্য করবেন! অধিক দুআর মাধ্যমে আসুন আমাদের কলিজার টুকরাদের জন্য আল্লাহর নিকট সাহায্য চাই তিনি যেন নয়নমনিদের সিরাত্বল মুস্তাকিমে রাখেন! আদর্শ মুসলিম উম্মাহ তে পরিনত করেন! আমীন!

বিষয়: বিবিধ

১৭৮৫ বার পঠিত, ৪৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

237017
২১ জুন ২০১৪ রাত ০১:৩১
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো পিলাচ
২১ জুন ২০১৪ রাত ০২:৫১
183585
সাদিয়া মুকিম লিখেছেন : শুকরিয়া! Good Luck
237019
২১ জুন ২০১৪ রাত ০১:৩৪
ভিশু লিখেছেন : সুবহানআল্লাহ! সুবহানআল্লাহ! সুপার, হাইলি ডেলিশিয়াস! এই পোস্টটা ফ্রিতে ভাড়া নিলাম! শেয়ার করবো, 'রমযান-আলোচনা'য় যোগ হবে, ইনশাআল্লাহ! ভালো করে বসে নেই, তারপর এগুলোর সবগুলোকে নিয়ে ১টা কাজ করবো! অনেক অন্নেক রিসোর্স পারসন আপনি! বলতে থাকুন আপুজ্বি...Happy Good Luck Day Dreaming
২১ জুন ২০১৪ রাত ০২:৫২
183586
সাদিয়া মুকিম লিখেছেন : আসলেই আপনার কমেন্ট উৎসাহের মাত্রা ভীষনরকম বাড়িয়ে দেয় আলহামদুলিল্লাহ! দোআ প্রার্থী আল্লাহ আমাকে আমার পরিবারজনকে সবার প্রথমে আমল করার তৌফিক দান করুন! আমীন|Praying Good Luck
237020
২১ জুন ২০১৪ রাত ০১:৩৪
আবু সাইফ লিখেছেন : আমি কিন্তু বুলো ছিছু- Hot
আমাকেও নিতে হবে :D/

কী মজা !! Cook

সুন্দর প্রস্তাবনার জন্য মোবারকবাদ!!
জাযাকিল্লাহ..

আশা করি রমাদান নিয়ে 'ভীষণ' ততপর ভিশনওয়ালা 'ভিশু' আপনার প্রস্তাবটিও চক্রবদ্ধ করে নিবেন
২১ জুন ২০১৪ রাত ০২:৫৪
183587
সাদিয়া মুকিম লিখেছেন : আপনাকেও অনেক অনেক শুকরিয়া শ্রদ্ধেয় ভাই! বারাকাল্লাহু ফিক! দোআর আবেদন রইলো!Good Luck
237021
২১ জুন ২০১৪ রাত ০১:৫০
সন্ধাতারা লিখেছেন : Many many thanks apuni for your beautiful valuable post for our lovely children. Plz keep continuing. Janakallah khairan.
২১ জুন ২০১৪ রাত ০২:৫৫
183588
সাদিয়া মুকিম লিখেছেন : জাযাকাল্লাহু খাইর আপনাকে! ইনশা আল্লাহ চেস্টা করে যাব যতটুকু সময় আছে কাজে লাগাতে! অনেক অনেক শুভকামনা ও দোআ রইলোGood Luck
237027
২১ জুন ২০১৪ রাত ০২:০৬
জোনাকি লিখেছেন : ভালো আয়োজন। রামাদান মুবারাক।
২১ জুন ২০১৪ রাত ০২:৫৬
183589
সাদিয়া মুকিম লিখেছেন : আপনাকেও অগ্রিম শুভেচ্ছা! অনেক অনেক শুভকামনা ও দোআ রইলোGood Luck
237031
২১ জুন ২০১৪ রাত ০২:২৪
আফরোজা হাসান লিখেছেন : বড়দের এবং ছোটদের প্রস্তুতির সাথে সাথে পরিবারে বয়স্ক যারা আছেন তাদের জন্যও বিশেষ আয়োজন থাকা উচিত। আসলে এটা খুব বেশি প্রয়োজন।
এখানে আমার দেখা যে কয়জন বয়স্ক চাচা-খালাম্মা পেয়েছি তাদের প্রায়ই সবাই এখনো ইসলামের প্রকৃত আলোর দেখা পাননি। সহীহ করে কুরআন পড়তে পারেন না, নামাজ আদায় করতে পারেন না, জানেন না কি বলেছেন আল্লাহ তায়ালা আমাদেরকে।
সীরাত, সাহাবাদের জীবনী সম্পর্কেও তাদের ধারণা ভাসা ভাসা, বাবা-দাদাদের কাছ থেকে শোনা। সেভাবেই আমল করে আসছেন বছরের পর বছর।
আমরা নিজেদেরকে আর সন্তানদেরকে নিয়ে পরিকল্পনা আর বাস্তবায়ন করতে গিয়ে উনাদের কথা ভুলে যাই বেশির ভাগ সময়।
আপনাদের বয়স্কদের নিয়ে কোন পরিকল্পনা থাকলে সেটা নিয়েও লিখুন আপু।
২১ জুন ২০১৪ রাত ০৩:০৮
183592
সাদিয়া মুকিম লিখেছেন : জ্বি আপু, তুমি খুবই গুরুত্বপূর্ন বিষয়টি উল্লেখ করেছো! আসলে আমাদের ইসলামিক প্রোগ্রামগুলোতে প্রতিমাসেই ১ বা ২টি কোরআন শিক্ষা কোর্স এর ব্যবস্থা আছে!কোরান এবং হাদিসের আলোকে আলোচনা, মাসায়েল, বিষয় ভিত্তিক আলোচনার মাধ্যমে মোটামোটি চেস্টা করি সবাই যন সঠিক ইসলাম জানা ও মানার জন্য! আলহামদুলিল্লাহ অনেক শিরক ও বিদাআত থেকে বের হতে পেরেছে আমারা! ওখানেই আমরা আমাদের খালাম্মাদের সাথে কাজ করার সুযোগ পাই! কিন্তু বেশির ভাগ সময় উনাদের বয়স, স্বাস্থ আর মেধার পর্যায় এমন অবস্থায় থাকে ব্যক্তিগত ভাবে প্রচুর সময় উনাদের দেয়া প্রয়োজন! আবার উনাদের সংখ্যাও খুব কম! আরেকটি জিনিষ জানো আপু আসলে আমি নিজে আমার আর আমাদের হালাকার বোন আর আমাদের বাচ্চাদের দুটোই আমার মাঝে বিদ্যমান , বয়স্ক কেউ আমার বাসায় নি বা কাছাকাছি নেই তো তাই মাথায় ছিল না খুব একটা! তুমি ফোকাস করে ভালো করেছো! উনাদের জন্য প্রশিক্ষন মূলক কাজ রমাদানের আরো আগে থকে দীর্ঘমেয়াদী এবং খুব কাছ থেকে কাজ করতে হবে ইনশাআল্লাহ! মাথায় থাকলো পরিকল্পনাা টি!!!

আর তোমার যদি কিছু সংগ্রহে থাকে সেটাও শেয়ার করার জন্য অনুরোধ রইলো আপুনি!

জাযাকিল্লাহু খাইরLove Struck Good Luck Angel Praying
237032
২১ জুন ২০১৪ রাত ০২:২৪
বাজলবী লিখেছেন : একটি যোগ উপযোগী অাকর্ষনীয় শিক্ষা মুলক প্রস্তাবনা। ভালো লাগলো। ধন্যবাদ।
২১ জুন ২০১৪ রাত ০৩:১১
183594
সাদিয়া মুকিম লিখেছেন : আপনাকেও শুকরিয়া সময় করে পড়ার এবং মন্তব্য করার জন্যGood Luck
237035
২১ জুন ২০১৪ রাত ০২:৩৭
ধ্রুব নীল লিখেছেন : অনন্য । প্রিয়তে...
২১ জুন ২০১৪ রাত ০৩:১২
183595
সাদিয়া মুকিম লিখেছেন : শুকরিয়া ভাইকে! জাযাকাল্লাহু খাইর!Good Luck
237038
২১ জুন ২০১৪ রাত ০২:৫২
আবু তাহের মিয়াজী লিখেছেন : এক কথায় চমৎকার আয়োজন। খুব ভাল লাগলো আপনার লেখাটি পড়ে। মুবারকবাদ আপনাকে।
২১ জুন ২০১৪ রাত ০৩:১৬
183596
সাদিয়া মুকিম লিখেছেন : দোআ করবেন আপনারা আমরা যেন সঠিক অর্থেই হক আদায় করে বাচ্চাদের দ্বীনি মানসিকতায় গড়ে তুলতে পারি! অনেক শুকরিয়া আপনাকে! Good Luck
১০
237061
২১ জুন ২০১৪ সকাল ০৭:১১
নতুন মস লিখেছেন : আমি আপনাকে নিভু নিভু হারিকেন দিয়ে খুঁজছিলাম
আলহামদুলিল্লাহ অনেক গুরুর্ত্বপূর্ণ প্রিয়তে যত্ন করে রেখে দিচ্ছি ।মাহে রমজানে ইফতারের আগের দুয়ায় আমাকে স্বরণ করতে ভুলবেন না ।
২১ জুন ২০১৪ রাত ১০:১৯
183817
সাদিয়া মুকিম লিখেছেন : আচ্ছা আপুমনিকে পেয়েছো তো তাহলে???Love Struck

আশাকরি পরিবারের সবাইকে নিয়ে ভালো আছো!আমাদেরকেও দোআয় শরীক রাখতে ভুলো না যেন!Praying Angel Good Luck
১১
237070
২১ জুন ২০১৪ সকাল ০৮:৫৬
দ্য স্লেভ লিখেছেন : অতি গুরুত্বপূর্ণ জিনিস
২১ জুন ২০১৪ রাত ১০:২০
183818
সাদিয়া মুকিম লিখেছেন : অনেক অনেক শুকরিয়া ভাইGood Luck
১২
237091
২১ জুন ২০১৪ সকাল ১০:৩৯
egypt12 লিখেছেন : ভালো ও গঠনমূলক উপদেশ! Happy
২১ জুন ২০১৪ রাত ১০:২০
183819
সাদিয়া মুকিম লিখেছেন : অনেক অনেক শুকরিয়া ভাইGood Luck
১৩
237121
২১ জুন ২০১৪ সকাল ১১:৪৭
নূর আল আমিন লিখেছেন : সুবহানআল্লাহ!
সুবহানআল্লাহ!
২১ জুন ২০১৪ রাত ১০:২০
183820
সাদিয়া মুকিম লিখেছেন : আলহামদুলিল্লাহ! জাযাকাল্লাহউ খাইর!Good Luck
১৪
237167
২১ জুন ২০১৪ দুপুর ০২:৩৯
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনারা আসছেন ব্লগটাও যেন প্রাণ ফিরে পাচ্ছে।
২১ জুন ২০১৪ রাত ১০:২১
183821
সাদিয়া মুকিম লিখেছেন : আলহামদুলিল্লাহ! আপনাদের সাড়া পেয়েও খুব ভালো লাগছে! তাজরি আপু আশা করি ভালো আছেন! দোআ রাখবেন!Good Luck
১৫
237186
২১ জুন ২০১৪ দুপুর ০৩:০৭
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : অন্নেক ভালো লাগলো Good Luck Good Luck যাজাকাল্লাহু খাইর। Rose Rose Good Luck Good Luck Rose Rose
২১ জুন ২০১৪ রাত ১০:২৩
183822
সাদিয়া মুকিম লিখেছেন : অন্নেক শুকরিয়া ভাই! বারাকাল্লাহু ফিক! Good Luck
পড়াশোনা শুরু হয়েছো তো????
২২ জুন ২০১৪ সকাল ০৬:৪৯
183922
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : পড়াশোনা?? Crying Crying Crying
২২ জুন ২০১৪ দুপুর ০৩:২১
184097
সাদিয়া মুকিম লিখেছেন : কিতাবুস সিয়াম, ফিকহুস সিয়াম, আর্টিকেল, লেকচার??Frustrated
১৬
237219
২১ জুন ২০১৪ বিকাল ০৪:১৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : শিক্ষিনিয় বিষয়টির জন্য অনেক ধন্যবাদ। অনেক মাকেই দেখেছি রমজানের পরিশ্রম বা ইবাদত এর কথা বলে সন্তান দের কম সময় দেন। এই বিষয়টি সঠিক ভাবে সমন্বয় করা জরুরি।
২১ জুন ২০১৪ রাত ১০:২৪
183824
সাদিয়া মুকিম লিখেছেন : আসলেই জরুরি! আমরাও যেন শুধু বলে বা লিখেই শেষ মনে না করি! আমরা যেন সঠিক সমন্বয় করতে পারি দোআপ্রার্থীGood Luck

শুকরিয়াGood Luck
১৭
237271
২১ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৩৮
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : মাশা আল্লাহ শিক্ষনীয় পোস্ট দেখে অনেক তৃপ্তি পেলাম
২১ জুন ২০১৪ রাত ১০:২৫
183825
সাদিয়া মুকিম লিখেছেন : আলহামদুলিল্লাহ! দোআ প্রার্থীPraying

শুকরিয়াGood Luck
১৮
237371
২২ জুন ২০১৪ রাত ০১:৪৫
লেখার আকাশ লিখেছেন : ইনশাআল্লাহ্ কাজে লাগাব। দোয়া করবেন আমাদের সবার জন্য। অনেক শুকরিয়া প্রয়জনভিত্তিক পোষ্টের জন্য। Good Luck Rose
২২ জুন ২০১৪ দুপুর ০৩:২০
184096
সাদিয়া মুকিম লিখেছেন : জাযাকাল্লাহু খাইর আপনাকে! অনেক অনেক শুকরিয়া, দোআ প্রার্থীGood Luck Praying
১৯
237673
২২ জুন ২০১৪ রাত ১০:৪৪
আতিক খান লিখেছেন : অনেক সুন্দর ভাবনা আর উপকারী প্রস্তাব। ধন্যবাদ আপনাকে।
২৩ জুন ২০১৪ রাত ০২:৪৬
184301
সাদিয়া মুকিম লিখেছেন : জাযাকাল্লাহু খাইর!অনেক অনেক শুকরিয়া, দোআ প্রার্থীGood Luck Praying
২০
237780
২৩ জুন ২০১৪ সকাল ০৬:৩৫
বৃত্তের বাইরে লিখেছেন : অনেক ভালো পরিকল্পনা আপু আপনাদের। ইনশাআল্লাহ্ কাজে লাগাব Praying রমজান মুবারক। দোয়া করবেন Love Struck Good Luck Rose
২৪ জুন ২০১৪ রাত ০৪:৩২
184653
সাদিয়া মুকিম লিখেছেন : দোআ করবেন আপু আল্লাহ আমাদের পরিকল্পনা বাস্টবায়নে সহায়তা করুন! কবুল করে নিন! আপনাদের জন্য ও রমাদান মুবারক! Good Luck Praying
২১
238459
২৪ জুন ২০১৪ রাত ০৮:৪৪
প্রবাসী মজুমদার লিখেছেন : রমাদানের উপর পোস্ট দাতাকে ধন্যবাদ। ইফতারের পুবে সন্তানদের নিয়ে বসে মুনাজাত করা যে সেকেলে। অথচ এসবের গুরুত্ব অপরিসীম।
২৫ জুন ২০১৪ রাত ০৩:৫২
185051
সাদিয়া মুকিম লিখেছেন : জ্বি ভাইয়া! আমরা যারা ওয়েস্ট এ আছি বিশেষত আমাদের বাচ্চারা অনেক সম্মিলিত ইবাদাহ হতে বন্চিত হচ্ছে! আমরা প্রাক্টিস রাখছি ইনশা আল্লাহ! দোআ করবেন! আপনার ও আপনার পরিবারের সবার জন্য রমাদান মুবারক! Good Luck Praying
২২
238773
২৫ জুন ২০১৪ বিকাল ০৫:০৯
আহমদ মুসা লিখেছেন : খুবই গুরুত্বপূর্ণ পোস্ট। আগে নিজেই চেষ্টা করবো এসব বিষয়ের উপর আমল করতে। আমার প্রথম কণ্যা এবার রোজা রাখার আগাম নিয়ত করেছে। তার বয়স এখন আট বছর। গেল শবে বরাতের সময় তার মা'র সাথে সেও রোজা রাখতে চেষ্টা করেছিল।
২৬ জুন ২০১৪ রাত ০৩:৪৮
185460
সাদিয়া মুকিম লিখেছেন : মাশা আল্লাহ ! আল্লাহ সুবহানাহু তায়ালা ওর নিয়াত কবুল করে নিন! ওর জন্য সহজ করে দিন! আমীন! ছোট মামনির জন্য অনেক অনেক দুআ ও আদর রইলো! রমাদান মুবারক! Good Luck Praying
২৩
247205
২২ জুলাই ২০১৪ বিকাল ০৫:১৩
বুড়া মিয়া লিখেছেন : আপাতত সোনামনিদের নিয়ে প্ল্যানিং এর আওতাভুক্ত নই।
তবে আপনার উদ্যোগ সুন্দর।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File