"রমাদান: প্ল্যানিং এন্ড প্রিপারেশন"

লিখেছেন লিখেছেন সাদিয়া মুকিম ১৯ জুন, ২০১৪, ০৮:১৮:৩০ রাত





আসসালামু আলাইকুম? কেমন আছেন আপনারা আপু ও ভাইয়ারা? আশা করি আল্লাহ সুবহানাহু তায়ালা আমাদের সবাইকে সুস্থ রেখেছেন। ইমান ও আমল এর পরিচর্যায় ব্যস্ত রেখেছেন!

একটা ছোট প্রশ্ন করি? ক্যালন্ডারের পৃষ্ঠা না উল্টিয়ে বলুন তো আজ আরবি কোন মাসের কত তারিখ কত হিজরি? আপনি জানেন এটাই পরম পাওয়া! আলহামদুলিল্লাহ!

সময়ের চাকা ঘুরে আমরা শাবান মাস এ আপতিত হয়েছি। এ মাস আরবি মাসের ৮ম মাস। এ মাসটির পরেই আসে সন্মানিত রমাদান মাস! আর রমাদান তো এমন মাস যে মাস আমাদের সামনে আসে অফুরন্ত সম্ভাবনা, কল্যানের দরজা উন্মুক্ত করে, অগুনতি সওয়াবের মৌসুম নিয়ে। বছর ঘুরে আমাদের সামনে অতি আকাংখিত সন্মানিত মেহমান রমাদান সমাগত প্রায়!

রমাদান এমন এক মেহমান যার আগমনে সমস্ত আসমান ও যমিনে সাড়া পড়ে যায়, সমস্ত মুমিনের অন্তরে আনন্দের ঢেউ বয়ে যায়!এই মেহমান বছরে একটি বারই আমাদের কাছে আসে এবং খুব অল্প সময়ের জন্য আমাদের মাঝে অবস্থান করে! তো এই রমাদান নামক সন্মানিত অতিথির সন্মান ও আতিথিয়তার হক আদায় করার জন্য যথাযথ মর্যাদা রক্ষা জন্য আমাদের প্রত্যেকের সাধ্যমত চেষ্টা ও সাধনা করা উচিত।

আমরা তো প্রত্যকেই কিছু না কিছুর জন্য অপেক্ষা করি বা করতে দেখি! স্ত্রী তার প্রিয়তমের জন্য অপেক্ষা করেন, পিতামাতা সন্তানের জন্য অপেক্ষা করেন, বোন ভাইয়ের জন্য অপেক্ষা করেন, ছাত্র ছাত্রী তাদের রেজাল্টের জন্য অপেক্ষা করেন, কেউ করেন ওয়ার্ল্ড কাপের অপেক্ষা কেউ বা করেন ক্রিকেট টুর্নামেন্ট এর অপেক্ষা!

আল্লাহ সুবহানাহু তায়ালা আমাদের যাদের ইমানের মত নিয়ামত দিয়েছেন, হায়াতে বাঁচিয়ে রেখেছেন, সুস্থতা দান করেছেন আমাদের প্রত্যেকের কি উচিত নয় যে , আমরা দুনিয়া ও আখিরাতে কল্যানকামি হতে পারি , জাহান্নাম থেকে বেঁচে জান্নাতে প্রবেশ করতে পারি, আল্লাহর নৈকট্য অর্জন করতে পারি, আল্লাহর দিদার লাভ করতে পারি এমন এক আমলের, এমন এক মাসের সুবর্ন সুযোগের জন্য অপেক্ষা করা?

আমরা যেহেতু এখনো শাবান মাসে আছি এ মাসকে বলতে পারি রমাদানের প্রস্তুতি মূলক মাস! শাবান মাস আমাদের উত্তম আমলের বীজ বপনের মাস। আমরা এ মাস থেকেই মেহনত শুরু করব, প্রস্তুতি গ্রহণ করব, পরিকল্পনা নিব ইনশাআল্লাহ!

রমাদান মাস থেকে যে যতবেশি ফায়দা অর্জন করতে চাই, ইবাদতের মাধ্যমে আমলগুলোকে সমৃদ্ধশালী করতে চাই, উপযুক্ত ও যথাযথ হক আদায় করতে চাই আমাদের ঠিক তত বেশি প্রস্তুতি গ্রহন করা প্রয়োজন !

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শাবান মাস থেকেই প্রস্তুতি গ্রহন করা শুরু করতেন। সাহাবি রাদিয়াল্লাহু আনহু ও সালফে সালেহিনগন এর ব্যতিক্রম ছিলেন না! উনারা রমাদান আসার ৬ মাস আগে থেকেই রমাদানের জন্য দোআ করতেন যেন আল্লাহ সুবহানাহু তায়ালা উনাদের রমাদান পর্যন্ত পৌছিয়ে দেন, উনারা রমাদানের শুভাগমনে আনন্দে কান্না করতেন আর রমাদান শেষ হয়ে গেলে রমাদানে করা দোআ, কিয়াম আর সিয়াম যেন কবুল করা নেয়া হয় এই জন্য পেরেশানি হয়ে আরো বেশি দোআ করতেন , রমাদানের বিদায়ে বিরহে ব্যথায় উনারা কান্না করতেন!

আজ আমাদের কি অবস্থা? আমাদের আদর্শ যাদেরকে ঘিরে আবর্তিত হওয়ার কথা হতে কি পেরেছি আমরা তাদের মতন?

আসুন শাবান মাসের গুরুত্বপূর্ন কিছু হাদিস জেনে নেই যা থেকে আমারা রাসুল সা এর গুরত্বপূর্ন সুন্নাহ সম্পর্কে ধারনা লাভ করতে পারি!

আয়েশা (রা.) হতে বর্ণিত। তিনি বলেন: রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন (নফল) রোযা রাখতে শুরু করতেন তখন আমরা বলতাম যে তিনি রোযা রাখা আর বাদ দিবেন না। আবার যখন রোযা বাদ দিতেন তখন আমরা বলতাম তিনি আর রোযা করবেন না। তবে তাঁকে রামাযান ছাড়া পরিপূর্ণভাবে অন্য কোন মাসে রোযা রাখতে দেখিনি এবং শাবান মাসের চেয়ে অন্য কোন মাসে এত বেশি রোযা রাখতে দেখিনি । (বুখারি, মুসলিম)

অর্থাৎ রাসুল সা শাবান মাসে খুব নফল সিয়াম করতেন, এটা শাবানের শুরু থেকেই তিনি শুরু করতেন!

উসামা বিন যায়দ (রা.) হতে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কে জিজ্ঞেস করলাম, হে আল্লাহর রাসূল, আপনাকে শাবান মাসে যে পরিমান রোযা পালন করতে দেখি অন্য মাসে তা দেখি না। এর কারণ কী? তিনি বললেন: “রজব এবং রামাযানে মধ্যবর্তী এ মাসটি সম্পর্কে মানুষ উদাসিন থাকে। অথচ এটি এত গুরুত্বপূর্ণ মাস যে, এ মাসে আল্লাহ রাব্বুল আলামীনের দরবারে মানুষের আমল সমূহ উঠিয়ে নিয়ে যাওয়া হয়। আমি চাই রোযা অবস্থায় আমার আমল উঠানো হোক। ( মুসনাদ আহমাদ, সুনান নাসাঈ, )

অর্থাৎ শাবান মাসকে এভাবে গ্রহন করতে পারি এই মাসে আল্লাহ সুবহানাহু তায়ালা মানুসের জীবনের বিগত মাসগুলোর আমলের হিসাব গ্রহন করেন, তাই যেখানে রাসুল সা: নিজে সিয়াম পালনের মাধ্যমে উনার আমলগুলোকে সৌন্দর্যমন্ডিত করতেন সেখানে আমাদের করনীয় কি আরও বেশি নয়?

আবু সালামা রা. হতে বর্ণিত, তিনি বলেন, আমি আয়েশা (রা.) কে বলতে শুনেছি, আমার রামাযানের কিছু রোযা বাকি থাকত। সেগুলো আমি শাবান ছাড়া কাযা করতে পারতাম না। অর্থাৎ আয়েশা (রাHappy গত রমাযানের ছুটে যাওয়া ফরজ রোযাগুলো শাবান মাসে কাযা করতেন।( সুনান ইব্‌ন মাজাহ।)

আমাদের মহিলাদের মিস হয়ে যাওয়া বা ছুটে যাওয়া সিয়াম গুলো আদায় করার শেষ সময় হল শাবান মাস! এর মধ্যেই আদায় করার চেস্টা করা উচিত।

এখন এই শাবান মাসে আমরা কিভাবে এবং কোন ধরনের প্রস্তুতি গ্রহনের মাধ্যমে অধিক লাভবান হতে পারি? এই প্রস্তুতিগুলোকে আমরা তিনটি ভাগে ভাগ করতে পারি! যেমন-

১)ব্যক্তিগত প্রস্তুতি, ২)পারিবারিক প্রস্তুতিএবং ৩)সামাজিক প্রস্তুতি।

# ব্যক্তিগত প্রস্তুতিঃ

১) আমি এই রমাদান থেকে সর্বচ্চ ফায়দা বা লাভবান হতে চাইলে আমাকেই সর্বোচ্চ প্রচেষ্টা চালাতে হবে, আর সুনির্দিষ্ট পরিকল্পনা ছাড়া তা অর্জন করা সম্ভব নয়। বিজ্ঞ জনেরা পরিকল্পনাকে আয়নার সাথে তুলনা করেছেন! সুতরাং আমি আমাকে আয়ানাতে যত সুন্দর দেখতে পছন্দ করি আমার পরিকল্পনাটি যেন সেরকম সুন্দর হয়। প্রথমেই নিয়ত সহিহ করি, ইখলাসের সাথে আল্লাহর কাছে সাহায্য চাই, দোআ করি তিনি যেন আমাকে সাহয্য করেন যথাযথ পরিকল্পনা গ্রহণে, বস্তবায়নে এবং আমলের মাধ্যমে শুধু তার সান্নিধ্য অর্জনে!

২) আমি কি বিশুদ্ধ ভাবে কোরআন পড়তে পারি? আগে থেকেই শুদ্ধ করে পড়ার অভ্যাস করা, তিলাওয়াত সহিহ করার জন্য তাজউইদ এর জ্ঞান অর্জন করা, বারবার তা চর্চা করা! প্রয়োজনে কারো সাহায্য নেয়া। আমার কি রমাদানে কোরআন খতম করার পরিকল্পনা আছে? এখনি সিদ্ধান্ত নেই ! প্রতি ওয়াক্ত সালাতে মাত্র ৪ পৃষ্ঠা তিলাওয়াত করলে ৩০ দিনে খতম করা সম্ভব।

৩) আমার কয়টি সুরা মুখস্থ আছে? সেগুলো সহিহ করা! আমি কি চেষ্টা করলে আরও কিছু সুরা মুখস্থ করতে পারব? যা আমাকে রমাদানে কিয়ামুল লাইলের জন্য খুশু আনয়নে সহায়তা করবে?

৪) রমাদানের সিয়ামের গুরুত্ব অনুধাবন, উৎসাহ এবং উদ্দিপনা সহ সিয়াম সাধনার জন্য বিশুদ্ধ হাদিস গ্রন্থ সমূহ থেকে কিতাবুস সাওম অধ্যায় পড়ে নেয়া এবং ভুল ত্রুটি থেকে দূরে থাকার জন্য মাসায়িল গুলো মনে রাখার জন্য ফিকহুস সিয়াম পড়ে নেয়া প্রয়জন। ( আমি ফিকহুস সিয়াম- রোযার বিধান ও মাসায়েল- সংকলক মুহাম্মদ নাসীল শাহরুখ ও সম্পাদনা ডঃ মানজুরে ইলাহি -বইটি ফলো করি)

৫) বাসার প্রয়োজনীয় জরুরি কাজ গুলো আগেই সেরে নেয়া যেমন -আলমারির কাপড় গুছানো, বাসার অতিরিক্ত শ্রমসাদ্ধ কাজগুলো করে ফেলা , রান্নাঘরের খুঁটিনাটি ধোঁয়া মোছা, অন্তত সমস্ত বাসা একবার নিঁখুত ভাবে পরিস্কার করে নেয়া!

৬) রমাদান মাসের প্রয়োজনীয় বাজার এবং ঈদ পরবর্তি শুকনো ভারি বাজার গুলো আগেই লিস্ট করে তা সেরে নেয়া । যেন সিয়াম পালন করে বাজারে গিয়ে সময় নষ্ট ও কষ্ট না হয়।

৭) সেহরি ও ইফতার এ সাস্থ্য সম্মত খাবার মেনু তৈরী করা , প্রয়োজনে কিছু ইফতারের আয়জন ফ্রিজিং করা! এতে পরে সময়ের অপচয় কম হবে।

৮) বাবা, মা, নিজ পরিবারের অন্তর্ভুক্ত প্রতিটি আত্নিয়স্বজনদের সাথে রমাদানের আগেই অন্তত টেলিফোনে যোগাযোগ রক্ষা করা। তাদের সুবিধা অসুবিধাগুলো জানা, তাদের নিকট দোআ চাওয়া।

৯) এই রমাদানে আমি কি পরিমানে ইনফাক বা সাদাকা করব তা নির্ধারন করা। বাজেট করা কোন কোন খাতে আমি ব্যয় করলে বেশি সওয়াব অর্জন করতে পারব? গরিব আত্নিয়স্বজনদের , গরিব প্রতিবেশিদের, এতিমদের, মসজিদে, ইফতার ও সাহরিতে শরিক থাকার চেস্টা করা।

১০) দোআ করা। আমাদের মাঝে এমন কে না আছে যার কোন চাওয়া পাওয়া নেই? আমাদের প্রত্যেকের জীবন কোন না কোন ভাবে দুখ, দুর্দশা, চাওয়া পাওয়ার অভাব রয়েছে। আমাদের প্রত্যেকের জীবনেই রয়েছে অবাধ্যতা আর গুনাহের পাহাড়! আর এসব কিছু থেকে মুক্তির জন্য আমরা আল্লাহর কাছেই মুখাপেক্ষি! আল্লাহ সুবহানাহু তায়ালা নিজেই আমাদের অসংখ্য দোআ শিখিয়ে দিয়েছেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি অয়াসাল্লামের সুন্নাহ থেকেও অনেক দোআ পাই! ঘুম থেকে উঠা থেকে ঘুমাতে যাওয়া পর্যন্ত যে আযকার, পাঁচ ওয়াক্ত সালাতের পর আযাকার, সকাল সন্ধার আযকার, অন্যান্য মাসনুন দোআ গুলো তো আছেই! কারন রমাদান মাস তো দুয়া কবুলের মাস! এখন থেকেই দোয়াগুলো মুখস্থ করি, বেশি বেশি পড়ি এবং কোন কোন বিষয় আল্লাহর নিকট চাই দোআ গুলোর একটা লিস্ট করতে পারি। প্রত্যেক সালাতের পর সুন্নাহের আলোকে আযকার গুলো আদায় করতে আর সচেষ্ট হই। নতুন চাঁদ দেখার দোআটা মনে আছে তো আপু ভাইয়ারা? দেখে নিন এবং অপেক্ষা করুন রমাদানের চাঁদ দেখার অপেক্ষায়! পড়ে নিই দোআটি আর আল্লাহর কাছে সাহায্য তো চাইবই ইনশা আল্লাহ!

হযরত তালহা বিন ওবাইদুল্লাহ্ হতে বর্ণিত, হযরত নবী করীম-সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন নতুন চাঁদ দেখতেন, বলতেন:اللَّهُ أَكْبَرُ، اللَّهُمَّ أَهِلَّهُ عَلَيْنَا بِالْأَمْنِ وَالْإِيمَانِ، وَالسَّلاَمَةِ وَالْإِسْلاَمِ، وَالتَّوْفِيقِ لِمَا تُحِبُّ رَبَّنَا وَتَرْضَى، رَبُّنَا وَرَبُّكَ اللَّهُ».

‘আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা বিল্ আম্নে ওয়াল ঈমান, ওয়াস্ সালামতে ওয়াল ইসলাম, রাব্বি ওয়া রাব্বুকাল্লাহ্’

অর্থ

হে আল্লাহ্! তুমি এই চাঁদকে উদিত কর আমাদের প্রতি নিরাপত্তা, ঈমান, শান্তি ও ইসলাম সহকারে। (হে চাঁদ!) আমার প্রভু ও তোমার প্রভু (এক) আল্লাহ্।(মিশকাত)

( আমি হিসনুল মুসলিম( সাইয়েদ ইবন আলি আল কাহতানি) ও আযকারে মাসনুনাহ( ইমাম ইবনুল কায়্যিম) অনুসরন করি আলহামদুলিল্লাহ।)

#পারিবারিক প্রস্তুতি-

১) পারিবারিক মিটিং এর মাধ্যমে রমাদানের মহাত্ন্য , ফাজায়েল ও করনীয় কি সেটা আলোচনার মাধ্যমে পরিবারের সবাইকে প্রস্তুতি গ্রহনে সাহায্য করা।

২) পরিবারের ছোট বড় সবাইকে নিজ নিজ প্রস্তুতি বলা ও তাদেরকেও প্রস্তুতি গ্রহনে সাহায্য করা।

৩) পরিবারের সবাই মিলে কাজ গুলো ভাগ করে নেয়া, একে অপরকে সাহায্যের হাত বাড়িয়ে দেয়া।

#সামাজিক প্রস্তুতি-

১) নিজ প্রতিবেশিদের খোঁজ নেয়া, তাদের সাথে রমাদানের প্রস্তুতি মূলক আলচনা করে তাদের কেও সহায়তা করা।

২) স্থানিয় মসজিদ গুলোতে রমাদান কেন্দ্রিক কি আয়জন ও পরিকল্পনা রয়েছে তা জানা এবং প্রয়োজনীয় সাহায্য নিয়ে এগিয়ে আসা ।মসজিদে যারা ইতিকাফে বসবেন তা জেনে নেয়া, প্রয়োজনীয় সহায়তায় এগিয়ে আসা!

৩) রমাদানের পুর্বেই হালাকার মাধ্যমে রমাদান বিষয়ক আলচনা করা, নারী ও পুরুষরা যার যার অংগনে বা পরিসরে করতে পারেন, সুযোগ থাকলে পর্দার পরিবেশ তৈরি করে যৌথ ভাবেও করা যায়।

৪) সকলে মিলে সমাজের অবহেলিত, অনাহারী মানুষগুলোর জন্য সেহরি ও ইফতারের ব্যবস্থা বা উদ্যগ গ্রহন করা, একে অপরকে উতসাহিত করা।

( এটা আমাদের বোনদের হালাকায় " রমাদান প্ল্যানিং এন্ড

প্রিপারেশন" টপিকে আলোচনা হয়েছিল শাবান মাসের শুরুতেই! ব্যস্ততায় অনলাইন জগতে আসা হচ্ছিলো না তাই একটু দেরি হয়ে গেল! আশা করি বিজ্ঞ ভাই বোনগন আপানারাও আপানাদের পরিকল্পনা শেয়ার করবেন তাতে আমরা সকলেই উপকৃত হতে পারব ইনশা আল্লাহ)



বিষয়: বিবিধ

৪২৫১ বার পঠিত, ৮০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

236574
১৯ জুন ২০১৪ রাত ০৮:২৬
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১৯ জুন ২০১৪ রাত ০৮:৩০
183152
সাদিয়া মুকিম লিখেছেন : আপনাকেও শুকরিয়া! Good Luck
236575
১৯ জুন ২০১৪ রাত ০৮:২৮
পুস্পিতা লিখেছেন : খুবই গুরুত্বপূর্ণ। পোস্টটি সেইভ করে রাখলাম, কয়েকবার পড়ে এক্সিকিউটিভ প্লান নেয়ার জন্য। অনেক ধন্যবাদ আপনাকে।
১৯ জুন ২০১৪ রাত ০৮:৩০
183153
সাদিয়া মুকিম লিখেছেন : শুকরিয়া আপু আপনাকে! আশাকরি ভালো আছেন! দোআ করবেন।Good Luck Love Struck
236581
১৯ জুন ২০১৪ রাত ০৮:৪৫
সন্ধাতারা লিখেছেন : Thank you very much for your valuable post. May Allah give us right intention and holy path to achieve our inner wishes.
২০ জুন ২০১৪ সকাল ১১:১৬
183247
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : You are welcome. May Allah (SWT) accept ur Duaa. Aameen.
২০ জুন ২০১৪ রাত ০৯:১৮
183444
সাদিয়া মুকিম লিখেছেন : জাযাকিল্লাহু খাইর!Good Luck Good Luck Good Luck
236587
১৯ জুন ২০১৪ রাত ০৮:৫০
আফরোজা হাসান লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ওয়া রহমাতুল্লাহ। বহুদিন পর আপনাকে দেখিয়া অতীব প্রীত অনুভূত করিতেছি। Love Struck Big Hug Love Struck
অতি চমৎকার ও গুরুত্বপূর্ণ লেখা। আমাদের এখানের বোনদের নিয়ে এখনো রামাদানের উপর আলোচনা করা হয়নি। ভাবছি এটাই দিয়ে দেবো সবাইকে। Big Grin জাযাকিল্লাহু খাইরান আপুমণি। Praying Praying
২০ জুন ২০১৪ সকাল ১১:২১
183249
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আমিও রিকমেন্ড করছি, এটা দেয়ার জন্য। যথেষ্ঠ তথ্যবহুল পোস্ট। একটা কম্প্লেইট গাইড বলা চলে। সুন্দর ও উৎসাহব্যঞ্জক মন্তব্যের জন্য যাজাকিল্লাহু খাইর। Rose Rose Good Luck Good Luck Rose Rose
২০ জুন ২০১৪ রাত ০৯:৩০
183445
সাদিয়া মুকিম লিখেছেন : আফরোযাআাআাআাআাআাআাআ!!!!!! হোলা!!!(সারাAngel )

আমিও খুবি প্রীত বোধ করছি অনেকদিন পর তোমাদের সবাইকে একসাথে পেয়ে! শুকরিয়া আপুনি! Love Struck Love Struck
ছোটভাইয়ের মেহনত আমার কাজ কমিয়ে দিলো! Happy জাযাকাল্লাহু খাইর ভাই!Praying Good Luck
236600
১৯ জুন ২০১৪ রাত ০৯:৩২
স্বপন২ লিখেছেন : আপু, চমৎকার লেখা, হৃদ্বয় ছুঁয়ে যায়।
আশা করি, মহান আল্লাহ আপনার হাতকে
গতিশীল করবেন। আপনি আমাদের জন্য লিখে
যাবেন।
২০ জুন ২০১৪ সকাল ১১:২৬
183254
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Rose Rose Good Luck Good Luck Rose Rose উৎসাহব্যঞ্জক মন্তব্যের জন্য যাজাকাল্লাহু খাইর। ইনশাআল্লাহ্ আপুর কলম কখনও থামবে না। আমার পক্ষথেকেও এই অনুরোধ রইলো।
২০ জুন ২০১৪ রাত ০৯:৩২
183446
সাদিয়া মুকিম লিখেছেন : আমীন! দোআতে আমাদের সবাইকে শরিক রাখার আবেদন রইলো!Good Luck জাযাকাল্লাহু খাইর!Good Luck

236618
১৯ জুন ২০১৪ রাত ১০:৪০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অত্যন্ত সুন্দর ও শিক্ষনিয় পোষ্টটির জন্য অনেক ধন্যবাদ।
২০ জুন ২০১৪ সকাল ১১:২৭
183255
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : পড়ে মন্তব্য করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ সবুজ ভাইয়া। যাজাকাল্লাহু খাইর। Rose Rose Good Luck Good Luck Rose Rose
২০ জুন ২০১৪ রাত ০৯:৩৩
183447
সাদিয়া মুকিম লিখেছেন : আপনাদের সবাইকে শুকরিয়া! Good Luck
236626
১৯ জুন ২০১৪ রাত ১১:১৭
ধ্রুব নীল লিখেছেন : মাশা আল্লাহ । আমিও চেষ্টা করছি । আপুর দুআতেও যেন থাকি..
২০ জুন ২০১৪ সকাল ১১:৩০
183259
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : চেষ্টা করুন, আর প্র্যাক্টিস করুন। আপন জনদেরকে উৎসাহিত করুন। পবিত্র মাহে রমজানর হক যথাযতভাবে আদায় করে যেন আল্লাহর সন্তুষ্ঠি অর্জন করতে পারেন সবাই। যাজাকাল্লাহু খাইর। Rose Rose Good Luck Good Luck Rose Rose
২০ জুন ২০১৪ রাত ০৯:৩৪
183448
সাদিয়া মুকিম লিখেছেন : প্ল্যান গুলো জানালে আমরাতো আরেকটু উপকৃত হতে পারতাম! ফি আমানিললাহ! অনেকদিন পর সবাইকে পেয়ে ভালো লাগছে আলহামদুলিল্লাহ!Good Luck !
236688
২০ জুন ২০১৪ সকাল ০৫:৩৬
ইবনে হাসেম লিখেছেন : অাসসালামু আলাইকুম। অনেকদিন পর এলেন। খুব ভালো লাগলো লিখাটি। সেভ করলাম এবং ছড়িয়ে দেবার প্ল্যান করলাম।
ভিশু ভাই আপনাকে রামাদান প্রোগ্রাম এ একটি দায়িত্ব দিয়েছে, দেখেছেন তো?
২০ জুন ২০১৪ সকাল ১১:৩৫
183262
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ওয়া রহমাতুল্লাহ্ - “তাআ’ওয়ানু আলাল বির্রি ওয়াত্তাক্বওয়া” এর নিয়ত করার জন্য যাজাকাল্লাহু খাইর। Rose Rose Good Luck Good Luck Rose Rose
২০ জুন ২০১৪ রাত ০৯:৩৬
183449
সাদিয়া মুকিম লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ওয়া রহমাতুল্লাহ্ ! শুকরিয়া আপনাকে! জি দেখেছি! ইনশা আল্লাহু যথাসময়ে হাজির হোয়ার ইচ্ছা আছে! দোআ করবেন আমাদের জন্য!
236689
২০ জুন ২০১৪ সকাল ০৫:৩৯
রাইয়ান লিখেছেন : মাশা আল্লাহ ! আপনাদের থেকে আসা এরকম একটি প্ল্যানিং এর অপেক্ষায় ছিলাম আমিও । ইনশা আল্লাহ , আমার ব্যক্তিগত প্রস্তুতি নিতে আরো বেশি সহজ অনুভব করব । জাজাকাল্লাহ , আপুমনি !
২০ জুন ২০১৪ সকাল ১১:৩৮
183263
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : এভাবে বলে নিজেরটা না দিয়ে চলে যেতে দেবো না রাইয়ান মণিকে। আপনার সুন্দর প্ল্যানিংটার অপেক্ষায় আছি আমি সহ আরও অনেক। Waiting Waiting প্লীজ ..... আর দেরি নয়? Rolling Eyes Rolling Eyes
২০ জুন ২০১৪ রাত ০৯:৩৭
183450
সাদিয়া মুকিম লিখেছেন : সূর্যের পাশে হারিকেন এর সাথে পুরোপুৈ একমত! দিন একটু খানি প্ল্যান! শুকরিয়া আপুনি!জাদুমনিরা ভালো আছে তো?Love Struck
১০
236729
২০ জুন ২০১৪ সকাল ১১:১৩
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : শ্রদ্ধেয়া আপু - ওয়ালাইকুম আসসালাম ওয়া রহমাতুল্লাহ্ - অনেক দিন পর দেখলাম আপনাকে ব্লগে। আশা করি ভাইয়া, সারামণি সহ পরিবারের সবাই আল্লাহ'র রহমতে সুস্থ আছেন।...... পোস্ট সম্পর্কে কি বলবো, কি লিখবো বুঝতে পারতেছি না। এক কথায় ‍‍"অসাধারন সুন্দর গুছালো প্ল্যান এন্ড প্রিপারেশ্যন গাইড" Thumbs Up Thumbs Up একের ভিতর সব। Rose Rose Good Luck Good Luck Rose Rose যাজাকিল্লাহু খাইর।

দোআ করবেন সবার জন্য (বিশেষ করে আমার জন্য) যাতে আমরা এই রমজান এর হক যথাযতভাবে আদায় করে আল্লাহ্ সন্তুষ্ঠি অর্জন করতে পারি। Praying Praying
২০ জুন ২০১৪ রাত ০৯:৪৩
183452
সাদিয়া মুকিম লিখেছেন : ভিশু ভাইয়ার রমাদান আয়োজন চোখে পড়াতেই ব্লগে প্রবেশ! আলহামদুলিল্লাহ আমরা সবাই ভালো আছি! সারামনির পরীক্ষা চলছে! আমাদের সবাইকে দোআয় শরিক রাখার আবেদন রইলো!

তো পড়াশোনা শুরু হয়েছে তো? কিতাবুস সিয়াম কয়টা অধ্যায় পড়া হলো? ফিকহের জন্য নির্ভরযোগ্য বই পড়া যেতে পারে! এছাড়া রমাদান আর্টিকেল, বিভিন্ন লেকচারগুলো অনেক ইমানি শক্তি আনয়ন করে ভাই! শুরু করে আমাদের কিছু শেয়ার করলে সবাই উপকৃত হতাম যে!
মেহনত করে জবাব দিয়ে আমার কষ্ট কমিয়ে দেয়ার জন্য অনেক অনেক অনেক জাযাকাল্লাহু খাইর ফিদ দুনিয়া ওয়াল আখিরাহ!Good Luck Good Luck Good Luck Praying
১১
236741
২০ জুন ২০১৪ সকাল ১১:৫৪
প্রবাসী মজুমদার লিখেছেন : ভাল লেগেছে আপনার রজমানের প্রস্তুতি দেখে। যাযাকাল্লাহু খায়ের। নিজের পরিকল্পনাটা পেশ করে অনেকের বাড়তি কাজটা সহজ করে দিয়েছেন। ধন্যবাদ। ভাল লাগল পড়ে। খুবই প্রয়োজনীয় পোস্ট। প্রিয়তে রেখে দিলাম।
২০ জুন ২০১৪ রাত ০৯:৪৫
183454
সাদিয়া মুকিম লিখেছেন : শুকরিয়া শ্রদ্ধেয় ভাইকে! বারাকাল্লাহু ফিক! আশাকরি আপনাদের পরিকল্পনা সময় করে শেয়ার করবেন আমারা সবাই উপকৃত হব!

আবারো শুকরিয়া! দোআ প্রার্থী..।Good Luck Praying
১২
236779
২০ জুন ২০১৪ দুপুর ০২:৩১
আলোর আভা লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ওয়া রহমাতুল্লাহ্ ।আমি ও তো অনেক প্লান নিয়েছি ।ব্যাক্তিগত ও সাংগঠনিক ভাবে কারন রমজানে ৭০ গুন সওয়াব বেশী পাওয়া যাবে এটা ভেবে ।আপু দুয়া করবেন আল্লাহ যেন আমাদের সবাইকে তৌফিক দেন সবার প্লান বাস্তবায়নের ।

২০ জুন ২০১৪ রাত ০৯:৪৬
183456
সাদিয়া মুকিম লিখেছেন : আপুজ্বি প্ল্যানগুলি একটু শেয়ার করুন! আমাদের জন্য ও বেশি বেশি দোআ করবেন! ভালো লাগছে আপনাদের পেয়ে!Good Luck Love Struck Praying
১৩
236795
২০ জুন ২০১৪ দুপুর ০২:৫৪
ভিশু লিখেছেন : অত্যন্ত তথ্যবহুল, প্রয়োজনীয় এবং পালনীয় একটি পোস্ট! খুব ভালো লাগ্লো! আল্লাহ যেন আমাদের সবাইকে এই পরিকল্পনা অনুযায়ী চমৎকার কাজগুলো করার মাধ্যমে এই মাহে রমাদানে যথার্থ মানের আত্মগঠন করার তৌফিক দান করেন! আমীন!
অনেক অন্নেক শুকরিয়া শ্রদ্ধেয়া আপুজ্বি আপনাকে... Praying Happy Good Luck
২০ জুন ২০১৪ রাত ০৯:৪৮
183458
সাদিয়া মুকিম লিখেছেন : আমীন ! আমীন! আমীন!
আপনার তৈরি প্ল্যানটি বোনদের কল্যানে পেয়েছিলাম, তার সূত্র ধরেই ব্লগে ঢূঁ মারা! আমারো একটু লিখতে ইচ্ছে হলো আরকি!

আপনাদের প্ল্যান জানতে পারলে এই প্ল্যানকে পরিবর্ধিত করা যেতো! দোআ প্রার্থী..।Good Luck Praying
১৪
236914
২০ জুন ২০১৪ রাত ০৯:২৬
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আপু, আপনি ব্যস্ত ছিলেন তো..... তাই আমি আপনার ব্লগটাকে একটু সচ্ছল+সক্রিয় রাখার জন্য (আপনার পক্ষথেকে) মন্তব্যে’র জবাব দিয়েছিলাম। আপনি রাগ-টাগ করেননি তো? Sad Sad যদি রাগ করে থাকেন, আমিই নিজেকে বকবো, আপনার কিছু বলার দরকার নেই Sad Sad Crying Crying
২০ জুন ২০১৪ রাত ০৯:৫২
183459
সাদিয়া মুকিম লিখেছেন : ছোট ভাইটার উপর যে রাগ করতেই পারছি না! জাযাকাল্লাহু খাইর ভাই! আসলেই ব্যস্ত ছিলাম! আমার উপকার হয়েছে আমার কি কৃতজ্ঞ হওয়া উচিত নয়? শুকরিয়া ভাইটি! অনেক অনেক দোআ আর শুভকামনা রইল!

আওন রাহবারকে দেখছি না? ভালো আছেন তো?Good Luck
২০ জুন ২০১৪ রাত ১০:০৭
183470
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আওণ কে আমি একটু আগে লাইটহাউজে আপনার ব্লগে কমেন্ট করতে দেখছি...... তবে না পড়েই কমেন্টটা করেছে........ Surprised Surprised কি লিখছে দেখুননা....

(ফাঁকিবাজ এর উস্তাদ) আওণ রাহ'বার লিখেছেন : সুন্দর লিখায় আগে লাইক দিয়ে কমেন্টস করে পড়ে পড়তে হয়।
১৫
236916
২০ জুন ২০১৪ রাত ০৯:৩২
বৃত্তের বাইরে লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ওয়া রহমাতুল্লাহ্ । অনেকদিন পর আপনার পোস্ট দেখে খুব ভাল লাগলো আপু Love Struck সুন্দর পরিকল্পনায় আপনি আমাদের কাজ অনেক সহজ করে দিয়েছেন। অনেক অনেক শুকরিয়া আপুজ্বী Praying Rose
আমাদের এখানে বোনদের রমজানের যে প্ল্যানিং করা হয়েছে সেখানে প্রত্যেককে গ্রুপ করে বাচ্চাদের আরবী শেখানোর দায়িত্ব দেয়া হয়েছে। সামারে স্কুল ছুটি বলে রমজান মাসকে উপলক্ষ্য করে এই উদ্যোগ। এছাড়া বোনদের জন্য কেয়ামুল লাইল, কোরআন নিয়ে আলোচনা এবং হাদিস দারস রয়েছে। রেফারেন্স হিসেবে আপনার প্ল্যানিংটাও প্রিয়তে রাখলাম। দোয়া করবেন আপু আমরা সবাই যেন রমজান এর হক যথাযতভাবে আদায় করে আল্লাহ্ সন্তুষ্টি অর্জন করতে পারি। আপনাদের পরিবারের সবার জন্যও দোয়া রইল Praying Love Struck Good Luck
২০ জুন ২০১৪ রাত ০৯:৫৭
183466
সাদিয়া মুকিম লিখেছেন : আমারো খুব ভালো লাগছে আপনাদের সবাই কে ওনেকদিন পর পেয়ে! মনে হচ্ছে অনেকদিন পর বাড়ি ফিরলাম! আপুকেও শুকরিআ!

আলহামদুলিল্লাহ! আপানদের কার্যক্রম তো খুবই চমৎকার! এভাবে সবাই শেয়ার করলে আসলেই উপকার হতো আমাদের সবার!

আপু আমাদের জন্য দোআ করবেন!আল্লাহ যেন আমাদের সুস্থ রাখেন, ইমান ও আমালের সাথে যথাযথ ভাবে রমাদানের হক আদায়ের তৌফিক দান করেন! ফি আমানিল্লাহ!Good Luck Love Struck Praying
১৬
237043
২১ জুন ২০১৪ রাত ০৩:১৯
আবু তাহের মিয়াজী লিখেছেন : মুগ্ধতা ছড়ানো একটি পোস্ট!ধন্যবাদ। ভাল লাগল পড়ে। খুবই প্রয়োজনীয় পোস্ট। প্রিয়তে রেখে দিলাম।
২১ জুন ২০১৪ রাত ০৩:২১
183598
সাদিয়া মুকিম লিখেছেন : জাযাকাল্লাহু খাইর! আপনাদের দোআতে আমাদের শরীক রাখার আবেদন রইলো!আবারো শুকরিআ...Good Luck
১৭
237304
২১ জুন ২০১৪ রাত ০৮:৪৭
জোবাইর চৌধুরী লিখেছেন : অনেক ভালো লেগেছে। শুদ্ধভাবে কোরাআন শিক্ষার এক ক্লাসে প্রতি শুক্রবারে নিয়মিত বসছি, দিনে দিনে অনেক কিছু জানছি। দোয়া করবেন।
২১ জুন ২০১৪ রাত ১০:১৬
183816
সাদিয়া মুকিম লিখেছেন : আশাকরি নিয়মিত কোরআন শিক্ষার কোর্স চালিয়ে যাবেন!পাশাপাশি অপরকেও উৎসাহিত করতে পারেন তাহলে দাওয়াতের বিনিময়ে অফুরান সওয়াব হাসিলও সম্ভব হবে ইনশা আল্লাহ!
অনেক অনেক শুকরিয়া, শুভকামনা ও দোআ রইলো!Good Luck
১৮
237564
২২ জুন ২০১৪ বিকাল ০৪:২৮
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো পিলাচ আপু
২৩ জুন ২০১৪ রাত ০২:৪৭
184302
সাদিয়া মুকিম লিখেছেন : জাযাকাল্লাহু খাইর! অনেক শুকরিয়াGood Luck
১৯
237568
২২ জুন ২০১৪ বিকাল ০৪:৪০
ভিশু লিখেছেন :
রাইট চয়েস অ্যাট রাইট টাইম...Loser স্টিকি পোস্টের জন্য অভিনন্দন...Praying Happy Good Luck Rose
২৩ জুন ২০১৪ রাত ০২:৪৯
184303
সাদিয়া মুকিম লিখেছেন : অভিনন্দন সানন্দে গ্রহন করলাম শুধু দোআ প্রার্থী আমলে যেন আনতে পারি! Good Luck Praying
আবারো শুকরিয়া!Good Luck
২০
237599
২২ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:০৪
মাটিরলাঠি লিখেছেন :
Rose Rose Rose Rose
জাজাকাল্লাহু খাইরান।

মোডারেটর ও সম্পাদক সাহেবকে ধন্যবাদ গুরুত্বপূর্ণ এই পোস্টটি স্টিকি করার জন্য।

২৩ জুন ২০১৪ রাত ০২:৫০
184304
সাদিয়া মুকিম লিখেছেন : আপনাকেও শুকরিয়া সময় করে পড়া ও মন্তব্য করার জন্য! দোআ প্রার্থীGood Luck Praying
২১
237604
২২ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:২১
বাংলার দামাল সন্তান লিখেছেন : আপু, চমৎকার লেখা, হৃদ্বয় ছুঁয়ে যায়।
আশা করি, মহান আল্লাহ আপনার হাতকে
গতিশীল করবেন।
২৩ জুন ২০১৪ রাত ০২:৫১
184305
সাদিয়া মুকিম লিখেছেন : দোআ করবেন আল্লাহ আমাদের সঠিক ভাবে আমল করার তৌফিক দান করুন! অনেক শুকরিয়াGood Luck Praying
২২
237608
২২ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৪২
লোকমান লিখেছেন : উপকারী পোস্ট। কাজে লাগবে তাই প্রিয়তে রেখে দিলাম।
২৩ জুন ২০১৪ রাত ০২:৫১
184306
সাদিয়া মুকিম লিখেছেন : জাযাকাল্লাহু খাইর! অনেক অনেক শুকরিয়া ও দোআ প্রার্থীGood Luck Praying
২৩
237639
২২ জুন ২০১৪ রাত ০৮:১০
অক্টোপাশ লিখেছেন : প্ল্যানিংএ আরবী শব্দ রাখলে মনে হয় উপকার হবে। ৩০ দিনে ৫ টি করে শব্দ শিখলে ১৫০টি ওয়ার্ডের অর্থ শিখা হয়ে যায়। ধন্যবাদ ভালো একটি লিখার জন্য।
২৩ জুন ২০১৪ রাত ০২:৫৩
184307
সাদিয়া মুকিম লিখেছেন : সুন্দর প্রস্তাব! আরবী ওয়ার্ড শিখার কোন বইয়ের নাম জানাতে পারবেন? জাযাকাল্লাহু খাইর!অনেক অনেক শুকরিয়া ও দোআ প্রার্থী!Good Luck Praying
২৪
237643
২২ জুন ২০১৪ রাত ০৮:২১
মোহাম্মদ লোকমান লিখেছেন : আলহামদু লিল্লাহ!
আল্লাহর নিকট তাওফিক কামনা করছি, তিনি যেন আমাদেরকে পবিত্র রমাদান মাসের গুরুত্ব বুঝার এবং মানার তাওফিক দান করেন।
২৩ জুন ২০১৪ রাত ০২:৫৪
184308
সাদিয়া মুকিম লিখেছেন : আমীন! ইয়া রব্বুল আলামীন! জাযাকাল্লাহু খাইর!অনেক অনেক শুকরিয়া ও দোআ প্রার্থী!Good Luck Praying
২৫
237664
২২ জুন ২০১৪ রাত ০৯:০৯
শারিন সফি অদ্রিতা লিখেছেন : জাজাকিল্লাহ খইর আপুমণি Rose Rose Rose
২৩ জুন ২০১৪ রাত ০২:৫৫
184309
সাদিয়া মুকিম লিখেছেন : বারাকাল্লাহু ফিক আপুনি! Good Luck Love Struck Praying Angel
২৩ জুন ২০১৪ রাত ০৩:০১
184311
সাদিয়া মুকিম লিখেছেন : লা তাহযানি: ওয়ালাইকুম আসসালাম ওয়ারহ মাতুল্লাহ! কি যে ভালো লাগছে তোমাকে দেখে! অন্নেক অন্নেক শুকরিয়া আপুনি!(আমার ফেবু আ্যকাউন্ট ডি এক্টিভ তাই এখানে করলাম আপুনি!Love Struck Angel Praying Good Luck
২৬
237711
২৩ জুন ২০১৪ রাত ০১:২০
দিগন্তে হাওয়া লিখেছেন : সুন্দর পোষ্ট Good Luck আল্লাহ আমাদের সকলকেই এখন থেকে প্রবিত্র মাহে রামাদানের প্রস্তুতি এবং মাহে রামাদানে সঠিকভাবে রামাদান পালন করার তাওফিক দিন, আমিন...
২৩ জুন ২০১৪ রাত ০২:৫৫
184310
সাদিয়া মুকিম লিখেছেন : আমীন! জাযাকাল্লাহু খাইর!অনেক অনেক শুকরিয়া ও দোআ প্রার্থী!Good Luck Praying
২৭
237782
২৩ জুন ২০১৪ সকাল ০৭:৫৩
আবুনোভা লিখেছেন : জাজাকুমুল্লাহ খায়ের। অনেক ধন্যবাদ
২৪ জুন ২০১৪ রাত ০৪:২৮
184647
সাদিয়া মুকিম লিখেছেন : বারাকাল্লাহু ফিক! অসংখ্য শুকরিয়া! দোআ প্রার্থী!Good Luck Praying
২৮
237837
২৩ জুন ২০১৪ সকাল ১১:৫০
আব্দুল গাফফার লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ,খুব ভালো লাগলো পডে , অনেক ধন্যবাদ
২৪ জুন ২০১৪ রাত ০৪:২৯
184649
সাদিয়া মুকিম লিখেছেন : আপনাকেও অসংখ্য শুকরিয়া! দোআ প্রার্থী!Good Luck Praying
২৯
237852
২৩ জুন ২০১৪ দুপুর ১২:২৪
নজরুল ইসলাম টিপু লিখেছেন : গুরুত্বপূর্ণ ও তথ্যবহুল পোষ্ট। পুরো প্রবন্ধটাই দরকারী, আল্লাহ আপনাকে আরো বেশী করে লিখার ক্ষমতা দান করুন। আমিন।
২৪ জুন ২০১৪ রাত ০৪:৩০
184651
সাদিয়া মুকিম লিখেছেন : আপনাকেও অসংখ্য শুকরিয়া শ্রদ্ধেয় ভাই! আমীন! দোআ প্রার্থীGood Luck Praying
৩০
237865
২৩ জুন ২০১৪ দুপুর ১২:৫২
প্রেসিডেন্ট লিখেছেন : জাযাকাল্লাহ। সুপার পোস্ট।
ইনশাল্লাহ এ রামাদানে আরবী দক্ষতাটাকে একটু বাড়িয়ে নেওয়ার ইচ্ছা আছে। ইসলামী জ্ঞান সমৃদ্ধ করার চেষ্টা করবো বিভিন্ন বই পড়ে।
২৪ জুন ২০১৪ রাত ০৪:৩১
184652
সাদিয়া মুকিম লিখেছেন : বারাকাল্লাহু ফিক! মাশা আল্লাহ! আল্লাহ আপনার পরিকল্পনাতে ও আমল বারাকাহ দান করুন! অসংখ্য শুকরিয়া! দোআ প্রার্থীGood Luck Praying
৩১
237867
২৩ জুন ২০১৪ দুপুর ০১:০৩
ডক্টর সালেহ মতীন লিখেছেন : অপরিসীম গুরুত্ববহ ও অসাধারণ একটি লেখার জন্য মহান আল্লাহর দরবারে সাদিয়া মুকিম এর জন্য উপযুক্ত প্রতিদান দোয়া করছি। আর কামনা করি আমরা যারা এটি পাঠ করলাম তারা যেন লেখাটির দাবী যথাযথভাবে পূরণ করতে সক্ষম হই। সবার জন্য মুবারক হো মাহে রমজান।
২৫ জুন ২০১৪ রাত ০৩:৪৬
185047
সাদিয়া মুকিম লিখেছেন : জাযাকাল্লাহু খাইর! আপনার সুন্দর আন্তরিক দোআতে আমীন!দোআর আবেদন রইলো! রমাদান কারীম!Good Luck
৩২
237869
২৩ জুন ২০১৪ দুপুর ০১:১২
মু নূরনবী লিখেছেন : প্রথমে আল্লাহর নিকট আপনার জন্য উত্তম জাজা কামনা করছি।

মডুদেরকে আন্তরিক ধন্যবাদ জানাই স্টিকি করার জন্য।

অনেক গুরুত্বপূর্ণ এবং দিকনির্দেশক একটি লেখা। অনেক কাজে লাগবে...এটলিস্ট আমার।

শেয়ারিং হবে....
২৫ জুন ২০১৪ রাত ০৩:৪৭
185048
সাদিয়া মুকিম লিখেছেন : জাযাকাল্লাহু খাইর! শ্রদ্ধেয় ভাইকেও আন্তরিক শুকরিয়া পড়া ও মন্তব্য করার জন্য! দোআর আবেদন রইলো! অসংখ্য শুকরিয়াGood Luck
৩৩
237878
২৩ জুন ২০১৪ দুপুর ০১:৫১
আমি মুসাফির লিখেছেন : রমাদানের প্রস্তুতির জন্য আপনি যে বিষয়গুলা প্রস্তুত করে আমাদের সামনে তুলে ধরেছেন তাতে আপনার হৃদয়ের অনুভুতির আকুতিটা জেনে আমার খুব ভাল লাগলো এবং অনুপ্রণিত হলাম।


২৫ জুন ২০১৪ রাত ০৩:৪৮
185049
সাদিয়া মুকিম লিখেছেন : বারাকাল্লাহু ফিক! আপনার দোআতে আমাদের শামিল রাখবেন! অনেক অনেক শুকরিয়াGood Luck
৩৪
238570
২৫ জুন ২০১৪ রাত ০৩:৩১
আনিস শাবি লিখেছেন : অনেক ধন্যবাদ
২৫ জুন ২০১৪ রাত ০৪:০৫
185064
সাদিয়া মুকিম লিখেছেন : আপানকেও শুকরিয়া! Good Luck Praying
৩৫
238874
২৫ জুন ২০১৪ রাত ০৮:১৮
আওণ রাহ'বার লিখেছেন : আসসালামুআলাইকুম। আল্লাহ কেমন রাখছেন আপনাকে আপু?
আপু সত্যিই বলি আপনার পোষ্ট আমাকে খুব বুঝে বুঝে পড়তে হয় এবং প্রভাব ও অনেক মাঝখানে কিছু পোষ্ট পড়া বাকি আছে এবার রমজানে ব্লগ থেকে ছুটি নিয়ে আপুদের পুরোনো শিক্ষনীয় পোষ্টগুলো পড়বো ইনশাআল্লাহ।
আর গুরুত্বপূর্ণ স্টিকি পোষ্টের জন্য শুভেচ্ছা সতত।
জাজাকাল্লাহ
২৬ জুন ২০১৪ রাত ০৩:৫৫
185461
সাদিয়া মুকিম লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ওয়ারহমাতুল্লাহ! আলহামদুলিল্লাহ আল্লাহ আমাদের সবাইকে ভালো রেখেছেন!

আমি তো সবচাইতে সহজভাষাতে লিখি! দুর্বোধ্য সাহিত্যের ছিটেফোঁটাও নাই মনে করি! যাক তারপরেই যে আপনি সময় নিয়ে ধীরে ধীরে পড়েন সে জন্য শুকরিয়া!

আল্লাহ আমাদের রমাদানকে কবুল কবুল করে নিন! রমাদান মুবারক! বারাকাল্লাহু ফিক!Good Luck Praying
৩৬
279399
২৯ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:৪৮
এস এম আবু নাছের লিখেছেন : "যখন বৃষ্টি ঝরে, নদী-নালা, খাল-বিল, সাগর কিংবা সমতল, নরম মাটি কী শক্ত পাথর সবার ওপরেই তা সমানভাবে পড়ে। কিন্তু একটি বড় প্রশস্ত পুকুরে যে পরিমাণ পানি ধারণ করা সম্ভব একটি ছোট কলসীর পক্ষে তা ধারণ করা সম্ভব না। মরুভূমি বা অনুর্বর পাথরে বারিধারা পড়ে কেবল গড়িয়েই চলে যায়, ভূমি তা থেকে উপকৃত হতে পারে না। রামাদানুল মোবারাকের ওই মওজুদ রাহমাহ থেকে আপনি কতটুকু নিজের করে নিতে পারবেন? উর্বর ভূমির মতো আপনার মন নরম করুন হৃদয়ে ঈমানের বীজ রোপন করুন, ইনশা আল্লাহ বীজ অঙ্কুরিত হবে, একদিন তা পরিপূর্ণ বৃক্ষ হয়ে ফুলে ফলে সুশোভিত হয়ে উঠবে। পক্ষান্তরে আপনার মন যদি হয় পাথরের মত কঠিন আপনি যদি অসতর্ক কৃষকের মত শুয়ে-বসে-ঘুমিয়ে দিন কাটান তাহলে রোজা, তারাবীহ, ক্বদরের বারাকাহের সমস্ত বারিধারা বয়ে চলে যাবে, আপনার তহবিলে কিছুই আসবে না।” [খোশ আমদেদ মাহে রামযান-খুররম যাহ মুরাদ]

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File