প্রথম আলো দৃষ্টিতে মানুষের চেয়ে বৃক্ক বড় !!!!!

লিখেছেন লিখেছেন গরমিল ২১ মার্চ, ২০১৩, ০৫:২৯:১৩ বিকাল

২০ হাজার গাছ নিধন করেছে জামায়াত-শিবির

ইফতেখার মাহমুদ | তারিখ: ২১-০৩-২০১৩

প্রতিবন্ধকতা সৃষ্টির জন্য সাম্প্রতিক হরতালগুলোতে দেশের বিভিন্ন স্থানে সড়কের পাশে থাকা ছায়াবৃক্ষ এভাবেই কেটে ফেলা হয়



ফাইল ছবি

কক্সবাজার-টেকনাফ সড়কের দুই পাশে বিশাল যে রেইনট্রিগুলো এত দিন প্রকৃতির কোলে পর্যটকদের স্বাগত জানিয়ে আসছিল, সেগুলোর একটা বড় অংশ এখন আর নেই। ২০ থেকে ৪০ বছর বয়সী ওই গাছগুলোর ছায়ায় প্রাণ জুড়াত পথচারীরা। পাখপাখালির আশ্রয়ও ছিল তারা। সে গাছগুলো কেটে ফেলেছে জামায়াত-শিবির।

এই অবস্থায় আজ বিশ্বব্যাপী পালিত হচ্ছে আন্তর্জাতিক বন দিবস। এ দিবসের এবারের প্রতিপাদ্য— জীবন ও জীবিকার প্রয়োজনে বন। বাংলাদেশে গাছের ওপর আঘাত করে ঠিক যেন জীবন-জীবিকার ওপরই আঘাত করা হলো। প্রকৃতিবিদেরা একে রাজনীতির নামে প্রকৃতির প্রতি প্রতিহিংসার এক নিকৃষ্ট নজির হিসেবে আখ্যায়িত করেছেন।

বন বিভাগের সূত্র ও প্রথম আলোর অনুসন্ধানে জানা গেছে, সড়ক অবরোধের নামে গত ২৮ ফেব্রুয়ারি থেকে একই কায়দায় দেশের ১০টি জেলার প্রধান সড়কের পাশের প্রায় ২০ হাজার ছায়াবৃক্ষ ধ্বংস করেছে জামায়াত-শিবির। এই ২০ হাজার গাছের সঙ্গে আরও কাটা গেছে লাখ খানেক গাছের লতাগুল্ম ও বড় গাছের ডালপালা। আর্থিক হিসাবে এতে প্রায় ২০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। সর্বশেষ এই প্রকৃতি ধ্বংসে যুক্ত হয়েছেন বিএনপির কর্মীরা। গত মঙ্গলবার কুমিল্লা-চাঁদপুর মহাসড়কের ওপর তাঁরাও গাছ কেটে অবরোধ তৈরি করেন। নোয়াখালী ও সাতক্ষীরায় মঙ্গলবার জামায়াত-শিবির আবারও গাছ কেটেছে।

আর এতদিন আন্দোলনরত যত মানুষ গুলি করে মেরেছে আওয়ামী পুলিশ লীগ তাদের মাতা-পিতা অক্লান্ত পরিশ্রম করে, আদর-মমতা দিয়ে, অথ ব্যয় করে মানুষ করেছেন। তাদের জন্য সামান্যতম শোক প্রকাশ তো দূরে থাক, ওল্টো জন্গী, ক্যডার, তান্ডবকারী নামে আখ্যা দিয়ে খবর ছেপেছে পত্রিকাটি।







আমরা ইসলামের আন্দোলনে শহীদ সকল ভাইদের জন্য যেমন গভীরভাবে শোকাহত, তেমনি পরিবেশের জন্য উপকারী গাছগুলো করতনকারীদের ধিক্কার জানাই।

বিষয়: বিবিধ

১৫৬৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File