রাষ্ট্রধর্ম : বাংলাদেশ প্রেক্ষাপট

লিখেছেন লিখেছেন মোহাম্মদ লোকমান ২৩ মার্চ, ২০১৬, ১০:৪৯:১৬ সকাল

আস্‌সালামু আলাইকুম!

সম্মানিত প্রিয় বন্ধুগণ, আপনারা লক্ষ্য করে থাকবেন আমার ফেইসবুক প্রোফাইল পিক “সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম বহাল চাই” ব্যানারে আবৃত্ত করেছি। খেলাধূলা এবং অন্য যে কোন ইস্যুতে এধরণের আবেগময় কাজ আমি সাধারণত করি না।

তাহলে প্রশ্ন আসবে এটা কি আমার আবেগের বহিঃপ্রকাশ? না বন্ধুগণ, এটি আমার আবেগ নয়, ঈমানের ক্ষুদ্রতম বহিঃপ্রকাশ- আমি মনে করি।

আপনারা যাঁরা ইসলাম নিয়ে গবেষণা করেন, পন্ডিত হয়েছেন, আপনাদের মতো আমিও বিশ্বাস করি- ইসলাম রাষ্ট্রের অধীনে নয়, রাষ্ট্রই ইসলামের অধীন থাকার কথা এবং এটিই যথাযত। কিন্তু বাংলাশের বর্তমান প্রেক্ষাপটে সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম বহাল থাকার ফলে এদেশের সংখ্যাগুরু অথচ নির‌্যাতিত মুসলমানেরা তাদের অধিকার আদায়ে কিছুটা হলেও সুবিধা আদায়ে সক্ষম হবে।

মূল কথা হচ্ছে- সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাতিলের মামলাটি নাস্তিক এবং কিছু দুষ্টু হিন্দুর চক্রান্ত। এটি তাদের একটি টেস্ট কেইস। এখানে জয়ী হলে তারা ইসলাম এবং মুসলমানদেরকে নিয়ে আরো নূতন নূতন চক্রান্তে মেতে উঠবে।

অতএব আসুন, দল মত নির্বিশেষে নিজেদের মুসলমানিত্ব টিকিয়ে রাখার স্বার্থে রাষ্ট্রধর্ম ইসলাম বাতিলের চক্রান্তের বিরোদ্ধে রুখে দাঁড়াই। মনে রাখবেন, এটি কোন রাজনৈতিক ইস্যু নয়, ন্যুনতম মুসলমানিত্ব টিকিয়ে রাখার পক্ষে ক্ষুদ্রতম প্রচেষ্টা মাত্র।

বিষয়: বিবিধ

১১০০ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

363341
২৩ মার্চ ২০১৬ সকাল ১১:১১
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : তুরস্কে কামাল পাশা আরবী ভাষা নিষিদ্ধ করেছিল, আযান দেয়া নিষিদ্ধ করেছিল এমনকি ইসলামীমতে বিয়েশাদি নিষিদ্ধ করেছিল। জনগণ সরকারী পদ্ধতিতে বিয়ের পর বাসায় গিয়ে আবার বিয়ে পড়িয়ে নিতো আলেম দিয়ে।

রাষ্ট্রধর্ম ইসলাম না থাকলে বাংলাদেশে আরো ভয়াবহ অবস্থা হতে পারে। তুরস্ক করেছিল ধর্মনিরপেক্ষতার নামে। আর বাংলাদেশে ধর্মনিরপেক্ষতার নামে হলেও মূলত পৌত্তলিকতার সমৃদ্ধি ঘটানো হবে।
363350
২৩ মার্চ ২০১৬ দুপুর ১২:২৯
আবু জান্নাত লিখেছেন : যথাযথ বলেছেনঃ এটি কোন রাজনৈতিক ইস্যু নয়, এটি মুসলমানদের অস্তিত্বের ইস্যু। আসুন এ ইস্যুতে আমরা সবাই এক কাতারে দাড়াই, যেমনটি হয়েছিলাম নাস্তিকদের বিরুদ্ধে। আরাবো গর্জে উঠতে হবে সারাদেশের মসলমানদের। জাযাকাল্লাহ খাইর
363355
২৩ মার্চ ২০১৬ দুপুর ০১:০০
কুয়েত থেকে লিখেছেন : ঈমানের দ্বাবী মুসলমানিত্ব টিকিয়ে রাখার স্বার্থে রাষ্ট্রধর্ম ইসলাম বাতিলের চক্রান্তের বিরোদ্ধে আসুন সকলে মিলে রুখে দাঁড়াই। লেখাটির জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ
363423
২৩ মার্চ ২০১৬ রাত ০৮:৪৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : একমত। ভালো লাগলো অনেক ধন্যবাদ
363435
২৩ মার্চ ২০১৬ রাত ০৯:২৯
শেখের পোলা লিখেছেন : আমরা কজন চেঁচালে কিছুই হবেনা৷৯০% মুসলমানের দেশে সেই মুসলমানদের উপস্থিতিতে অনেক কিছুই ঘটে চলেছে বিনা বাধায়৷ পর পর তাগুতী শক্তির জয় হয়েই চলেছে৷ তাই সকলকে একযোগে রাস্তায় নামতে হবে৷ কিন্তু সমস্য হল কার জন্যে, কাকে সামনে রেখে নামব৷ যাদের জন্যে নতা নামবে, গুল খাবে, মরবে তারাওতো ধুয়া তুলসীপাতা নয়৷ তাই প্রথমেই চাই যোগ্য নেতা৷ যতদিন তা না হচ্ছে আমাদের সহ্য করেই চলতে হবে৷ ধন্যবাদ৷
363606
২৫ মার্চ ২০১৬ রাত ০৯:৫৭
সামছুল লিখেছেন : লেখার স্টাইলটা বেশ চমৎকার। শুনেছিলাম সহজ কথা যায় না বলা সহজে। কিন্তু আপনি সহজ কথা বলতে পারেন সহজে, বেশ সাবলীলভাবে গুছিয়ে। আশা করি আরো লিখেবন, ধন্যবাদ ও শুভকামনা..
363995
২৯ মার্চ ২০১৬ দুপুর ০২:১৬
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : পৃথিবীতে ইসলামের চেয়ে মজলুম ধর্ম আর নেই বলা যায়। কারণ ইসলাম এবং ইসলামের নবী মুহাম্মদ (সা) বিরুদ্ধে আদা পানি খেয়ে লেগেছে পৃথিবীর ইসলাম বিরোধী সকল শক্তি সে-ই শুরু থেকেই। বাংলাদেশেও যখন তখন ইসলাম ধর্মের বিরুদ্ধে কথা বা তথাকথিত শিল্পকর্মের দ্বারা আঘাত করে থাকেন ইসলাম বিরোধী শক্তি। ২৮ বছর আগের রাষ্ট্রধর্ম ইসলামের বিরুদ্ধে হাইকোর্টে রিটের কারণে উৎকন্ঠিত ছিল পুরো মুসলিম জাতি! অবশেষে রিট খারিজ করে দেওয়ার মাধ্যমে দেশ মহা সঙ্কট থেকে রক্ষা পেল বলে আপাত: মনে হয়। কী কারণে এমন একটি সময় বেছে নিল কতৃর্পক্ষ তা ভেবে পাই না। অবশ্য আমি না পেলেও জনগণ কিন্তু জানে কোন্ ইস্যু চাপা দিতে কী দরকার তা করতে যেমন কর্তৃপক্ষ ওস্তাদ তেমনি দেশের একটি দুধের ছেলেও জানে জ্বলন্ত ইস্যুর ব্যবহার এবং যাতে ধামা চাপা পড়ে সে সম্পর্কে। ধন্যবাদ আপনাকে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File