দৈনিক কালের কণ্ঠ এবং প্রথম আলোর ছবি নিয়ে বিভ্রান্তি

লিখেছেন লিখেছেন নিউজ ওয়াচ ১২ জানুয়ারি, ২০১৫, ০১:২২:৪৯ দুপুর



দৈনিক কালের কণ্ঠ দাবি করছে বা'দিকের ছবিটি তাদের নিজস্ব প্রতিবেদকের তোলা যেখানে কোন অস্ত্র নেই। ডানের ছবিটি দৈনিক প্রথম আলোতে প্রকাশিত যেখানে হাতে অস্ত্র রয়েছে। তবে শরীরের গতি দেখে বুঝা যাচ্ছে, হাতে কিছু একটা ছিল।

গত ৭ জানুয়ারি প্রথম আলোর লিড নিউজে প্রকাশিত একটি ছবিতে অস্ত্র আছে কি নেই, তা নিয়ে বিতর্ক তৈরী হয়েছে। কেউ কেউ দাবি করছেন, প্রথম আলো ওই ছবিতে ফটোশপ ব্যবহার করে অস্ত্র যুক্ত করে দিয়েছে। কারণ হিসেবে দেখানো হচ্ছে যে, প্রথম আলো দাবি করেছে ছবিটি তারা সংগ্রহ করেছে (তাদের নিজস্ব ফটোগ্রাফের তোলা ছবি নয়)। আবার কেউ কেউ বলছেন, কালের কণ্ঠ ফটোশপ দিয়ে অস্ত্রটি সরিয়ে ফেলেছে।

একই দিনে দৈনিক কালের কণ্ঠের লিড নিউজে একই ছবির মূল সংস্করণ প্রকাশ করা হয়। সেখানে তাদের হাতে অস্ত্র দেখা যায়নি। কালের কণ্ঠ দাবি করছে, ছবিটি তাদের নিজস্ব ফটোগ্রাফারের তোলা। তবে প্রথম আলোতে প্রকাশিত ছবিতে দেখা গেছে, চিত্রে প্রায় সব দৃশ্য স্পষ্ট দেখা গেলেও অস্ত্রের ছবি ঝাপসা হিসেবে প্রকাশ হয়েছে। দৈনিক কালের কণ্ঠ ছবির ক্যাপশনের সাথে তাদের নিজস্ব প্রতিবেদক সালাহ উদ্দিনের নাম প্রকাশ করলেও একই ছবিতে ফটোশপ করে প্রথম আলো লিখেছে ‘ছবি: সংগৃহীত’।

এই নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে চলে তুমুল তর্কবিতর্ক। এবারেও বিভিন্ন ফেসবুক পেজে এই নিয়ে দেখা গেছে সমালোচনার ঝড়।

৭ জানুয়ারি ২০১৫ দৈনিক প্রথম আলোর প্রকাশ করা ছবি দেখা যাবে অনলাইনে http://goo.gl/6zYc7k এই ঠিকানায় এবং প্রিন্টে http://epaper.prothom-alo.com/view/dhaka/2015-01-07/1 এই ঠিকানায়। দেখুন নিচের ছবিতে -



৭ জানুয়ারি ২০১৫ দৈনিক কালের কণ্ঠে একই ছবি দেখা যাবে অনলাইনে http://www.kalerkantho.com/print-edition/first-page/2015/01/07/172356 এই ঠিকানায় এবং প্রিন্টে http://www.ekalerkantho.com/?archiev=yes&arch_date=07-01-2015 এই ঠিকানায়। দেখুন নিচের ছবিতে -



উল্লেখ্য, এর আগে এক বছর আগে ঠিক একই দিনে (৭ জানুয়ারি ২০১৪) সিঁদুরবিহীন নারীদের ফটোশপের মাধ্যমে প্রথম আলো পত্রিকার সিঁদুর লাগিয়ে প্রকাশ করে বিতর্কিত হয়। কিন্তু প্রথম আলো কর্তৃপক্ষ ‘পাঠকের প্রতি’ শিরোনামে তা পুরোপুরি অস্বীকার করে। কিন্তু ফটোশপ বিশেষজ্ঞদের মতে দৈনিকটির দাবি সত্য নয়। পরবর্তী প্রথম আলো পত্রিকায় ৭ জানুয়ারি প্রকাশিত ছবিতে ফটোশপের বিষয়টি ধরা পড়ে আনন্দবাজারে প্রকাশিত একই ছবি থেকে। বিষয়টি বুঝতে পেরে কিছুদিন পর প্রথম আলো কর্তৃপক্ষ তাদের অনলাইন সংস্করণ থেকে ছবিটি সরিয়ে ফেললেও এখন পর্যন্ত দৈনিকটির হুবহু সংস্করণে ছবিটি বহাল দেখা গেছে।

৭ জানুয়ারি ২০১৪ দৈনিক প্রথম আলোতে ফটোশপে সিঁদুরযুক্ত প্রকাশিত ভুয়া ছবি দেখা যাবে http://epaper.prothom-alo.com/view/dhaka/2014-01-07/1 এই ঠিকানায়। দেখুন নিচের ছবিতে -



একই ছবি তৎকালীন ভারতের বিখ্যাত বাংলা দৈনিক আনন্দবাজার পত্রিকায় প্রকাশ হয়। সেই ছবি ও প্রথম আলোর ছবি নিম্নে দেওয়া হলো। দেখুন নিচের ছবিতে -



এদিকে সিঁদুরযুক্ত ফটোশপ ছবি প্রকাশের পরদিন ৮ জানুয়ারি ২০১৪ ‘পাঠকদের প্রতি’ শিরোনামে প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদকের বরাত দিয়ে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়, পাঠকদের জ্ঞাতার্থে আমরা জানাচ্ছি যে, খবরের জন্য আমাদের তোলা ও প্রকাশিত আলোকচিত্রে কোনো কিছু সংযোজন বা বর্জন করা ‘প্রথম আলো’র সাংবাদিকতা-সংক্রান্ত নীতিমালা সমর্থন করে না। ‘প্রথম আলো’র সম্পাদকীয় নীতিমালায় স্পষ্টভাবে ঘোষণা করা হয়েছে, ‘গণতন্ত্র, অসাম্প্রদায়িকতা, মুক্তিযুদ্ধের চেতনা ও উন্নয়নমুখিতায় “প্রথম আলো” অবিচল।’ ‘প্রথম আলো’ এ নীতিতে অবিচল রয়েছে, ভবিষ্যতেও থাকবে। এ সংক্রান্ত বিজ্ঞপ্তিটি দেখা যাবে http://goo.gl/UcC1YU এই ঠিকানায়।

বিষয়: বিবিধ

২৮৫২ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

300276
১২ জানুয়ারি ২০১৫ দুপুর ০১:৩৫
আবরণ লিখেছেন : আমি নিজে ফটোশপ বিশেষজ্ঞ নই। তবে উল্লেখিত ছবিটি ভাল করে পর্যবেক্ষণ করে আমার মনে হয়েছে ছবির লোকটির হতে অস্ত্রটি ছিল।
300286
১২ জানুয়ারি ২০১৫ দুপুর ০২:২৯
হতভাগা লিখেছেন : প্রথম আলো ছেলেটির হাতে যে পিস্তল ধরিয়ে দিয়েছে সেটা দেখে মনে হয় কাঁচের পিস্তল বা স্বচ্ছ পিস্তল ।

প্রথম আলো সবকিছুকে বদলে দিতে চায়
১১ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:৪০
245815
মুসা বিন মোস্তফা লিখেছেন : বদলে দেওয়ার নীতিতে অটল আলু
300313
১২ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:১২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আলো না আলু!!!
300328
১২ জানুয়ারি ২০১৫ রাত ০৯:১২
দ্য স্লেভ লিখেছেন : "বদলে যাও বদলে দাও।" এ জন্যেই তারা এভাবে বদলে দিয়েছে। এবং এভাবেই নিজেরা বদলে গেছে।
১১ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:৪০
245816
মুসা বিন মোস্তফা লিখেছেন : বদলে দেওয়ার নীতিতে অটল আলু
300350
১৩ জানুয়ারি ২০১৫ রাত ১২:৫৮
জুমানা লিখেছেন : সবাই উট পাখি হলেই তো হয়,

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File