অপসংস্কৃতির কবলে শিশু- কিশোর,

লিখেছেন লিখেছেন হারেছ উদ্দিন ০২ নভেম্বর, ২০১৯, ০১:১৩:১০ দুপুর

আজকের শিশু কিশোর আগামী দিনে দেশের ও সমাজের ভবিষ্যৎ কান্ডারী,

------

সে হিসাবেই তো তাদের গড়ে তুলতে হবে তাহলেইতো সুষ্ট সমাজের কান্ডারী হবে। কিন্তু আজ দেখা যায় সেই শিশু কিশোরদের মা-বাবা তাদের সন্তানকে শিশু কাল থেকেই সাংস্কৃতিক মনা করে গড়ে তোলার জন্য চেষ্টা চালায়।

আর তার জন্য তৈরীও হয়েছে বিভিন্ন মিডিয়া এবং মাধ্যম যা দেখলে আশ্চর্য হতে হয়।

সাংস্কৃতির নামে বিভিন্ন প্রশিক্ষন মাধ্যম খুলে তাদের নায়িকা নায়ক গায়িকা গায়ক নৃত্য শিল্পী বানাতে সাহায্য করে যাচ্ছে এবং সফলও হচ্ছে।এর অনেক উদাহরন দেখা যায় আজকের বিভিন্ন মাধ্যমে।

যে সাংস্কৃতির কারনে আসল সংস্কৃতি আজ ধ্বংসের পথে।

কিছু সাংস্কৃতিক মনা মানুষ বিভিন্ন মাধ্যমে এর জন্য মূখ্য ভুমিকা পালন করে মা-বাবাদের উৎসাহিত করছে আর তারাও সন্তানদের ভুল পথে বা জীবনে প্রতিষ্টিত করার জন্য পাগল পারা হয়ে তাদের পিছনে ছুটছে।

একটি দেশের সংস্কৃতি বলতে কি বুঝায় এটাই তাদের মনে হয় ধারনা নাই, তাই সাংস্কৃতির নামে নিজের সন্তানদের শিশু এবং কিশোর কাল থেকেই উলঙ্গপনা ও বেহায়াপনার ঠেলে দিচ্ছে।

আমাদের এইদেশ সংখ্যা গরিষ্ট মুসলিম দেশ, আমাদের উচিৎ ছিল ইসলামী সংস্কৃতির মাধ্যমে সন্তানদের গড়ে তোলা তা না করে অপসংস্কৃতি কে ধারন করে সন্তানদের ভবিষ্যৎ গড়ার চেষ্টায় লিপ্ত হয়েছে, এর জন্য দায়ী প্রথমেই মা-বাবা। জিবিত অবস্থায় না হয় কিছুটা নামী সন্তানের মা-বাবা হয়ে কিছু মানুষের বাহবা খুড়াতে সক্ষম হয়তো হয়ে যাবে, কিন্তু মা-বাবা হিসাবে যেভাবে গড়ে তোলার জন্য ফরয তাকি সফল হল কি'না তা ভাবার দরকার মনে করেনা। মৃত্যুর পরজীবনে জবাব দিহির চিন্তাতো নিজেদেরকে মুসলিম দাবীদারদের থাকার কথা। সন্তানের কৃতকর্মের ফল মা-বাবাকেও পেতে হব সে চিন্তা রাখা বা করা দরকার।

আল্লাহ ভবিষ্যৎ প্রজন্মকে হেফাজত করুন।

বিষয়: বিবিধ

৭৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File