আমি একজন শ্রমিক,

লিখেছেন লিখেছেন হারেছ উদ্দিন ১৫ মার্চ, ২০১৯, ০৪:৫৬:০৭ বিকাল

আমি একজন শ্রমিক, কি শ্রমিক বলায় নাক ছিটকাচ্ছেন! অনেকেই ছিটকায়!!

-------

রাষ্ট্র নায়ক থেকে শুরু করে যে ব্যক্তি জুতা সেলাই করে জিবিকা নির্বাহ করে সবাই শ্রমিক।

আমি একজন শ্রমিক এটা আমার গৌরব, রাসুল(সা) শ্রমিকদের কথাই ভাবতেন, সমাজের অসহায় মানুষের কথাই ভাবতেন নিরবে, তাদের সার্বিক অধীকার আদায় কি করে হবে, এক আল্লাহর সৃষ্টি এই মানুষ তাহলে এই বৈষম্য কেন? কেউ অট্টালিকায় বাস করে সর্বহারা মানুষ গুলির উপর অত্যাচার করছে, তাদের ক্রিতদাস হিসাবে বেচা কেনা করছে, সীমাতিরিক্ত জুলুম নির্যাতন তাদের উপর চালানো হচ্ছে এই বিষয় গুলিই রাসুল(সা) এর মনে পীড়াদিত তাই তাদের সমস্যার সমাধানের খুঁজে ধ্যান করতেন, চিন্তার গভীরে চলে যেতেন। সেই ধ্যানমগ্ন অবস্হায় মানবতার মুক্তির পয়গাম পেয়ে যান হেরা গুহায়।

কোন আইনে এবং নিয়মে সমাজ পরিচালিত হলে এই সর্বহারা মানুষ গুলির অধীকার ফিরে পাবে, মানুষে মানুষে বৈষম্য কেটে গিয়ে একটি সুষ্টু কল্যাণময় সমাজ কায়েম হবে সেই রুপ রেখাই আল্লাহ্ রাসুল (সা) এর কাছে পৌঁছে দিলেন।

শ্রমিকের মুক্তির ফয়গাম নিয়ে নাজিল হল ঐশী বানী, যারা আজ কোরআন কে মানেন বলে দাবী করেন তাদের উচিৎ সর্বহারা মানুষ গুলিকে অবহেলা না করে তাদের অধীকার আদায়ে সহযোগীতা করা নাক ছিটকানো নয়।

সর্বস্তরের শ্রমিক ভাইদের প্রতি আবেদন অধীকার কেউ কাউকে ঘরে এসে দিয়ে যায় না, আদায় করে নিতে হয়।

আল্লাহর দেওয়া নির্ধারিত পন্থায় নিয়মতান্ত্রিক ভাবে নিজের অধীকার আদায়ে ঐক্যবদ্ধ হয়ে প্রচেষ্টা চালাতে হবে তবেই আল্লাহর সাহায্যের মাধ্যমে অধীকার আদায় হবে ইনশা- আল্লাহ্ ।

শ্রমিকরা আল্লাহর বন্ধু যদি সঠিক ভাবে তার হুকুম পালন করেন এবং নিজ শ্রম দিয়ে উপার্জন করে জীবিকা নির্বাহ করে।

আল্লাহ্ সাহায্য করুন।

বিষয়: বিবিধ

৫০৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File