রামাদানে সংযম-২

লিখেছেন লিখেছেন মিশু ২৯ মে, ২০১৬, ০৯:০৭:০৩ সকাল

আসসালামু’আলাইকুম

আমরা গল্প করে / আলোচনা পর্বে অনেকসময়ই রাসূল স. এর জীবন যাত্রা ও সাহাবা আযমাইন রা.দের প্রাত্যহিক জীবন নিয়ে লম্বা কথা বলে থাকি।

কিন্তু যখনই বাস্তবজীবনের ময়দানে আসি সেখানে কে কতটুকু সেই ভালোবাসার চেতনা নিয়ে অনুসরন করি সেটা আজ প্রশ্নের সম্মুখীন করে দেয়। নিজেকে রাসূলের উম্মত হিসেবে পরিচয় দিতে হলে তাঁর জীবনাদর্শের শিক্ষাকে আলোচনা বা আফসোসের মাঝে নয়,বাস্তবে অনুসরন করতে হবে।

গত পর্বে রামাদানে খাদ্যের সংযমের কথা বলেছিলাম। এখানে বাড়ির কর্তা ব্যক্তিটির দায়িত্ব যেন তার স্ত্রী ও পরিবারের অন্য সদস্যরা পবিত্র বিশেষ এই মাসটিকে যেন তাকওয়ার প্রশিক্ষনের জন্য পরিকল্পিতভাবে বেশী বেশী কুর’আন হাদীস দোয়া ও সালাতে সময় দেন। রান্না খাওয়া ইবাদাত নিয়তে্র পরিপ্রেক্ষিতে কিন্তু এটাই মূল উদ্দেশ্য নয়। যতটুকু না হলে চলে, সেখানেই সংযম করার কথা এসেছে।

রাসূল সা. বলেছেন: মানুষ পেটের চেয়ে নিকৃষ্ট কোন পাত্র ভর্তি করে না। মেরুদণ্ড সোজা রাখার জন্য কয়েক গ্রাস খাবারই আদম সন্তানের জন্য যথেষ্ট। তার চেয়েও যদি বেশী দরকার হয় তবে পাকস্থলীর এক-তৃতীয়াংশ খাদ্যের জন্য, এক-তৃতীয়াংশ পানীয়ের জন্য এবং এক-তৃতীয়াংশ শ্বাস-প্রশ্বাসের জন্য রাখবে।

আল জামে আত তিরমিযী: ২৩২১

জনৈক ব্যক্তি রাসূল সা.এর সামনে ঢেকুর (belching) তুলল। তিনি বলেন: আমাদের থেকে তোমার ঢেকুর বন্ধ কর। কেননা দুনিয়াতে যারা বেশী পরিতৃপ্ত হবে কিয়ামতের দিন তারাই সবচেয়ে বেশী ক্ষুধার্ত থাকবে।

আল জামে আত তিরমিযী: ২৪২০

রাসূল সা. বলেছেন: মুসলমান একটি উদরপূর্ণ করে খায়। আর কাফের খায় সাতটি উদরপূর্ণ করে।

সহীহ আল বুখারী: ৪৯৯৫

আমাদের জীবন যাত্রাটা এতোবেশী ভোগবিলাসে নিমজ্জিত করে ফেলেছি ফলে আল্লাহর সাথে সম্পর্ক বৃ্দ্ধির জন্য আমরা থিওরী বলে থাকি কিন্তু আমলিয়াতে কে কতটুকু এগুচ্ছি এখানেও প্রশ্ন এসে যায়?

আমাদের আজ যা জ্ঞানের পরিধি এসেছে ইখলাসের সাথে নিজেদের মুমিন মুমিনা হিসেবে সেগুলোর বাস্তবায়ন জরুরী।

আল্লাহ আমাদের নিজেদের জীবনের কাজের পর্যালোচনা রাসূল স.ও সাহাবাদের জীবনাদর্শের তুলনায় করার তাওফিক দান করুন ও কবরের জীবনের ও আখেরাতের ময়দানের প্রশ্নের সম্মুখীন হতে হবে সেটার উত্তরপত্রের কি ব্যবস্থাপুনা আছে তা যাচাই করার সঠিক পথ বাতলে দিন।

বিষয়: বিবিধ

১১২৮ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

370379
২৯ মে ২০১৬ সকাল ১০:৪৭
মোহাম্মদ লোকমান লিখেছেন : আল্লাহ আমাদেরকে মাহে রামাদান থেকে সঠিক কল্যাণ অর্জন করার তাওফিক দান করুন।
৩১ মে ২০১৬ সকাল ০৮:০৯
307439
মিশু লিখেছেন : আমীন। বারাকাল্লাহী ফিক।
370387
২৯ মে ২০১৬ সকাল ১১:৪৯
মোস্তাফিজুর রহমান লিখেছেন : আল্লাহ আমাদের নিজেদের জীবনের কাজের পর্যালোচনা রাসূল স.ও সাহাবাদের জীবনাদর্শের তুলনায় করার তাওফিক দান করুন ও কবরের জীবনের ও আখেরাতের ময়দানের প্রশ্নের সম্মুখীন হতে হবে সেটার উত্তরপত্রের কি ব্যবস্থাপুনা আছে তা যাচাই করার সঠিক পথ বাতলে দিন।- আমিন।
370437
২৯ মে ২০১৬ রাত ১০:০৬
গাজী সালাউদ্দিন লিখেছেন : রমজান উপলক্ষ্যে ব্লগীয় আয়োজনের প্রস্তুতি চলছে. আপনার অংশগ্রহণ অত্যন্ত জরুরি. বিস্তারিত জানতে-
http://www.bddesh.net/blog/blogdetail/detail/9039/GaziSalauddin1/76670" target="_blank" target="_blank" rel="nofollow">Click this link
370520
৩১ মে ২০১৬ সকাল ০৮:১৩
মিশু লিখেছেন : আলহামদুলিল্লাহ। এই আয়োজন যেন আনুষ্ঠানিকতা না হয়, আমাদের জীবনে দূর্বলতাগুলো কাটিয়ে খাস বান্দাহ হতে পারি আল্লাহ আমাদের সেই দৃষ্টি খুলে দিন ও আমল করার তাওফিক দিন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File