|| বই রিভিউ - ওঙ্কার || লেখক - আহমদ ছফা ||

লিখেছেন লিখেছেন অবাক মুসাফীর ০৮ এপ্রিল, ২০১৬, ০৪:১২:২৮ রাত



বইঃ ওঙ্কার

লেখকঃ আহমদ ছফা

প্রকাশনীঃ স্টুডেন্ট ওয়েজ, আফসার ব্রাদার্সসহ আরো বেশ কিছু...

.

.

পৃথিবীর সাথে খেই হারিয়ে ফেলেছেন একজন বাবা। পৃথিবী এগিয়ে গেছে, তবু তিনি পড়ে আছেন তার পূর্ব-পুরুষদের আশ্রয়ে। আইন করে জমিদারী প্রথা বিলুপ্ত হলেও তিনি স্বপ্ন দেখেন জমি-জিরাত নিয়ে আবারো ক্ষমতার ছড়ি ঘুরাবেন। ক্ষমতার জানান দেবার জন্‌য প্রতিবেশীর নামে মামলা ঠোকা তার সখগুলোর একটা। সেই মানুষটি একবার ফেঁসে যান এক আঁধা-খুনের মামলায়। সাক্ষীর অনুগ্রহে মামলায় হার হয় তার। বিশাল অঙ্কের টাকা জরিমানা দিতে পাতিলের প্রায় শেষ পয়সাটি ঢালতে হয় তাকে।

.

.

সময়টা ঊনসত্তরের কিছু আগের। এতোক্ষণ যে বাবার কথা বলছিলাম, তার একমাত্র ছেলে - আমাদের গল্পের কথক - ততদিনে বিয়ে-থা করে শহরে ভালো মাইনের কাজ করেন। জীবনটা চলছিলো সাচ্ছন্দে, তবে পুরোটাই তার শশুর মশাইয়ের দয়ায়। অনেকটা নিরুপায় হয়ে এক বোবা মেয়েকে বিয়ে করতে বাধ্‌য হন আমাদের নায়ক।

.

.

সময় গড়িয়ে চলছিলো দ্রুত। আইয়ুব খানের বিরুদ্ধে ফুঁসে উঠছে পুরো দেশ। সে আন্দোলনে আপামর জনগণের মতই একাত্ম হয়েছিলো বোবা মেয়েটি। মিছিলের শ্লোগানে শ্লোগানে যে বিপ্লব হত, মেয়েটি শরীরের মূর্ছনায় তা ধরা পড়তো আমাদের গল্পের কথকের চোখে। সেই আন্দোলনের শহীদ আসাদের চাইতেও সে মহান হয়ে ওঠে স্বামীর বিবেচনায়।

.

.

আহমদ ছফা মানেই অন্‌যরকম কিছু, অদ্ভুৎ গতিময়তায় নিমগ্ন হয়ে থাকা পুরোটা সময়। ওঙ্কার - অনেক সাহিত্‌যবোদ্ধাদের মতে তাঁর শ্রেষ্ঠ রচনা এটি - রচনাটি উপন্‌যাস হিসেবে বেশ ছোটখাটো হলেও পড়বার পর তৃপ্তিতে, উপলব্ধিতে ভরে উঠবেন পাঠক, এটা আমি লিখে দিতে পারি। আধুনিক বাংলা সাহিত্‌যের 'সংলাপনির্ভরতা' কাটিয়ে উঠে তিনি ওঙ্কারকে নিয়ে গেছেন ক্লাসিকের পর্যায়ে। দু'ঘন্টা সময় পেলে নির্দ্বিধায় বসে যেতে পারেন বইটি নিয়ে।

.

.

.

আমার রেটিং - ১০/১০

বিষয়: বিবিধ

১৯৩১ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

365004
০৮ এপ্রিল ২০১৬ রাত ০৮:৫১
গাজী সালাউদ্দিন লিখেছেন : বই সম্পর্কে জেনে খুবই প্রীত হলাম। ইনশাআল্লাহ পড়ে নেব সুযোগ করে। আপনাকে অনেক ধন্যবাদ অবাক ভাই

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File