দরসে হাদীস: মানতের বিধান

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ১০ জানুয়ারি, ২০২০, ০১:২৮:৪৫ রাত

বিসমিল্লাহির রাহমানির রাহীম

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم ‏ "‏ لاَ يَأْتِي ابْنَ آدَمَ النَّذْرُ بِشَىْءٍ لَمْ يَكُنْ قُدِّرَ لَهُ، وَلَكِنْ يُلْقِيهِ النَّذْرُ إِلَى الْقَدَرِ قَدْ قُدِّرَ لَهُ، فَيَسْتَخْرِجُ اللَّهُ بِهِ مِنَ الْبَخِيلِ، فَيُؤْتِي عَلَيْهِ مَا لَمْ يَكُنْ يُؤْتِي عَلَيْهِ مِنْ قَبْلُ



বাংলা: আবূ হুরাইরা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আল্লাহ বলেন) মানত আদম সন্তানের তাকদীরকে এমন কিছু দিতে পারে না- যা আমি তার জন্য নির্ধারণ করিনি। বরং আমি তার তাকদীরে যা নির্ধারণ করেছি কেবল তাই মানত তাকে এনে দেয়। সুতরাং এর মাধ্যমে আল্লাহ তা'আলা কৃপনের কাছ থেকে মাল বের করে নিয়ে আসেন। আর তাকে এমন কিছু দিয়ে থাকেন যা পূর্বে তাকে দেওয়া হয় নি। (বুখারী: ৬৩১৬)1

অর্থ্যাৎ মানতকৃত মানুষটি হয় তো স্বাভাবিক অবস্থায় দান সদাকাহ করতো না কিন্তু মানতের মাধ্যমে সে তা করছে।



আলোচনা: ‘মানত’ বা 'মান্নত' আরবীতে নযর (النَّذْرَ ) বলা হয়। মানত হলো নিজের জন্যে এমন কোন কাজ ওয়াজিব করে নেয়া, যা শরীয়তের তরফ থেকে তার দায়িত্বে ওয়াজিব নয়। এরূপ মানত পূর্ণ করা শরীয়তের আইনে ওয়াজিব। [কুরতুবী]2

সহীহ মুসলিমের বর্ণনায় এসেছে এভাবে-

আবূ হুরাইরা (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা মানত করো না। কেননা মানত ভাগ্যের পরিবর্তন করতে অক্ষম। এর দ্বারা কৃপণ লোকের কিছু আর্থিক খরচ হয় মাত্র।3



ইমাম তিরমিযী রহ. বলেন- এ হাদীস মোতাবিক রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের একদল অভিজ্ঞ সাহাবী ও তৎপরবর্তী আলিমগণ আমল করেছেন। তারা মানতকে মাকরূহ বলেছেন।4

সুতরাং বুঝা গেলো-

#১. মানত (নযর) করা অপছন্দনীয় কাজ। সাধারণত মানুষ বিপদাপদে পরে মানত করে থাকে। রাসূল সা. মানত করতে নিরুৎসাহিত করেছেন।

#২. তাকদীরে যা লেখা আছে তা হবেই। মানত করার মাধ্যমে তাকদীরের লেখা পরিবর্তন করা যায় না। আমাদের বিশ্বাস রাখতে হবে, মানত করা হোক বা না হোক ফলাফল একই হবে। তাকদীরে যা লেখা আছে সেটাই আসবে অবধারিতভাবে।

#৩. মানত করার মাধ্যমে কৃপণ ব্যক্তির সম্পদ বের করা হয়। সাধারণত কৃপণ স্বভাবের লোকেরা সুস্থ ও নিরাপদ থাকা কালে দান-সদাকাহ করে না। কিন্তু বিপদে পড়লে আল্লাহর পথে খরচ বা দান সদাকাহ করার বড় বড় মানত করে।

#৪. মানত করার মানে হলো সওয়াবের কাজ বা ইবাদতে আল্লাহর প্রতি শর্তযুক্ত করা। আর শর্তযুক্ত ইবাদতে সওয়াব লাভ হয় না, আল্লাহ খুশিও হন না। সুতরাং আমাদের মানত না করাই উত্তম।

#৫. আর কেউ তা করলেও তা শুধু আল্লাহর উদ্দেশ্যে করতে হবে। পাপ বা অবৈধকাজে মানত করলে পূরণ করতে হবে না। সুতরাং কোনো মাযার বা পীরের নামে মান্নত করলে তা শিরক হবে। কেউ এমন মান্নত করলেও তা পালন করা থেকে বিরত থাকা জরুরি। উপরন্তু উক্ত মান্নতের কারণে তওবা-ইস্তেগফার করা জরুরি। (দ্রষ্টব্য: আলবাহরুর রায়েক ২/২৯৮; ফাতহুল কাদীর ৪/৩৭৪; আদ্দুররুল মুখতার ২/৪৩৯)

#৬. মানত পুরা করা ওয়াজিব। না করলে গুনাহ হবে। মানত পুরা করা একটি ইবাদত। যেমন আল্লাহ রাব্বুল আলামীন বলেন: ‌
“তারা যেন তাদের মানতসমূহ পূরণ করে।” (সূরা আল হজ: ২৯) আল্লাহ আরো বলেন: “তোমরা যা কিছু ব্যয় কর অথবা যে কোনো মানত কর তা অবশ্যই আল্লাহ জানেন।” (সূরা বাকারা:২৭০)


#৭. মানতের কাফফারা শপথ ভঙ্গের কাফফারার মতই। (মুসলিম: ১৬৪৫,তিরমিযী: ১৫২৫ কসমের কাফফারা দ্রষ্টব্য-সূরা মায়িদা:৮৯)

#৮. নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে জিনিসে বান্দার মালিকানা নেই তার মানত হয় না। (তিরমিযী: ১৫২৭)

#৯. নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কোন বিষয়ে কেউ শপথ করার পর তার বিপক্ষে কাজ করার মধ্যে মঙ্গল দেখতে পেলে সে যেন তার শপথ ভঙ্গের কাফফারা প্রদান করে এবং কল্যাণকর কাজটি সম্পাদন করে। (তিরমিযী: ১৫৩০)

#১০. যে মানত পুরো করা মানুষের জন্য কষ্টকর বা করতে অপারগ তা পুরন করতে হবে না। (মিশকাত:৩৪৩০)

#১১. আল্লাহ তা‘আলা বান্দাহ ও তার মানতের প্রতি মুখাপেক্ষী নন। (মুসলিম: ১৬৪৩)

আরো কিছু হাদীস:

সাঈদ ইবনু হারিস (রাঃ) থেকে বর্ণিত। তিনি ইবনু উমর (রাঃ) কে বলতে শুনেছেন, তোমাদেরকে কি মানত করতে নিষেধ করা হয় নি? নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তো বলেছেনঃ মানত কোন কিছুকে বিন্দুমাত্র এগিয়ে আনতে পারে না এবং পিছিয়েও দিতে পারে না। তরে হ্যাঁ, মানতের দ্বারা কৃপণের কাছ থেকে (কিছু মাল) বের করা হয়। (বুখারী: ৬৩১৪)

আয়িশাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি আল্লাহ তা‘আলার আনুগত্যের মানৎ করে, সে যেন অবশ্যই তা আদায় করে। আর যে ব্যক্তি তাঁর নাফরমানীর মানৎ করে, সে যেন অবশ্যই তা না করে। (বুখারী: ৬৩১৮)5

ইমাম তিরমিযী রহ. বলেন- এই মত দিয়েছেন একদল সাহাবী ও অপরাপর আলিমগণ। ইমাম মালিক এবং শাফিঈরও এই মত। তারা বলেন, আল্লাহ্ তা'আলার নাফরমানী করা চলবে না, নাফরমানীর জন্য মানত করলেও তা পূর্ণ করা জায়িয নয় এবং তার জন্য কাফফারাও দিতে হবে না।

অপর একদল সাহাবী ও তৎপরবর্তী আলিমগণ বলেছেন, আল্লাহর অবাধ্যাচরণ সম্পর্কিত কোন কাজের উদ্দেশ্যে মানত করা যাবে না। কেউ ব্যক্তি এ ধরনের মানত করলে তবে শপথ ভঙ্গের কাফফারার অনুরূপ তার কাফফারা দিতে হবে। এই কথা বলেছেন আহমাদ ও ইসহাক। (দ্রষ্টব্য: তিরমিযী:১৫২৫)


ইমরান ইবনু হুসায়ন (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে শুনেছি, মানৎ দু’ প্রকার। সুতরাং যে ব্যক্তি নেক কাজের জন্য মানৎ করবে, তা কেবল আল্লাহর জন্য হবে। আর যে ব্যক্তি গুনাহের কাজের জন্য মানৎ করে, তা কেবল শায়ত্বনের জন্য হবে। এই জাতীয় মানৎ পূরণ করতে নেই। সুতরাং কসম ভঙ্গ করলে যেরূপ কাফফারা আদায় করতে হয়, অনুরূপ তা করতে হবে। (নাসাঈ: ৩৮৮৭)

ইবনু ‘আব্বাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, সা‘দ ইবনু ‘উবাদাহ্ (রাঃ) নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকট ফতোয়া জানতে চাইলেন যে, তার মা একটি মানৎ করেছিল, কিন্তু তা আদায় করার পূর্বেই মৃত্যুবরণ করেন। তখন তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) ফতোয়া দিলেন, তাঁর পক্ষ থেকে তুমি তা আদায় করে দাও। (বুখারী ও মুসলিম, মিশকাত: ৩৪৩৩)

টিকা:

1. সহীহুল বুখারী, অধ্যায়ঃ শপথ ও মানত (كتاب الأيمان والنذور) হা: 6316 এই হাদীসটি আরো বর্ণিত আছে- মুসনাদে আহমাদ:৭২৫৫, ২৭৩৬৯, সুনানে আবু দাউদ: ৩২৮৮, সুনানে ইবনে মাজাহ:২১২৩, নাসাঈ:৩৮০৪, আল মুসতাদরাক: ৭৯০৮

2. তাফসীরে কুরতবী, সূরা ৭৬ ইনসান, আয়াত:৭ দ্রষ্টব্য

3. সহীহ মুসলিম, অধ্যায়ঃ মানত (كتاب النذر) হা: ১৬৪০, হাদীসটি আরো বর্নিত আছে- তিরমিযী: ১৫৩৮, নাসাঈ: ৩৮০৫, আহমাদ: ৭১৬৭, ৯৬৪৭, ২৭৪৯৭, মুছান্নাফে ইবনে আবী শাইবাহ: ১৭৫৭, তাবারানীর মু'জামুল আওসাত: ১৫৭১

4.সূনান আত তিরমিজী,অধ্যায়ঃ ১৮/ মানত ও শপথ (كتاب النذور والأيمان عن رسول الله ﷺ)

5 (বুখারী, মানত অধ্যায়, হা: ৬৩১৮, তিরমিযী: ১৫২৬, নাসাঈ: ৩৮০৬-৩৮০৮, আবু দাউদ:৩২৮৯, ইবনে মাজাহ:২১২৬, মুসনাদে আহমাদ:২৩৫৫৫, মুওয়াত্তায়ে ইমাম মালেক : ১০৩১, দারেমী: ২৩৩৮, মুছান্নাফে ইবনে আবী শাইবাহ:১৭১২, বাইহাকীর সুনানুল কুবরা: ১৮২৮০, ১৯৪৩২, ১৯৪৬২, সহীহ ইবনে খুযাইমাহ: ২২৪১, তাবারানীর মু'জামুল আওসাত: ৬৩৬০)

#সংকলন ও সম্পাদনায়: সামসুল আলম (#নীল_মুসাফির)

বিষয়: সাহিত্য

৭৪২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File