সহজ, সরল, কোমল ও নম্র আচরণ দিয়ে মানুষের প্রিয় হোন, জাহান্নাম থেকে বাঁচুন

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ১২ মে, ২০১৯, ০৮:০৭:৪৬ রাত

বিসমিল্লাহির রাহমানির রাহীম

عَنِ ابْنِ مَسْعُودٍ ، أَنّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ ، قَالَ : " حُرِّمَ عَلَى النَّارِ كُلُّ هَيِّنٍ لَيِّنٍ سَهْلٍ قَرِيبٍ مِنَ النَّاسِ " .

(আব্দুল্লাহ) ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: প্রত্যেক সহজ-সরল, কোমল, নরম ও মানুষের নিকটবর্তী (জনপ্রিয়) লোকদের উপর জাহান্নামের আগুনকে হারাম করা হয়েছে। ( মুসনাদে আহমাদ: ৩৯২৮, সহীহুল জামে': ৩১৩৫)

আলোচনা:

জাহান্নাম ঐ ব্যক্তির জন্য হারাম যার চরিত্রে সরলতা, আচরণে বিনীত, নম্রতা, সহনশীলতা রয়েছে, যার স্বভাব কোমল এবং মানুষের সাথে তার সৌহার্দ্যপূর্ণ ব্যবহার সবাইকে কাছে টানে। এক কথায় বলা যায়, মানুষের সাথে তার এমন কোমল ও হৃদ্যতাপূর্ণ আচরণ হয় যাতে সে সবার কাছে প্রিয় হয়ে ওঠে।

(سَهْلٍ) অর্থাৎ শক্তি ও সাধ্যানুযায়ী অন্যের প্রয়োজন মেটাতে সচেষ্ট হওয়া, ক্রয়বিক্রয় ইত্যাদির মধ্যে উদারতা ও সহনশীলতা প্রদর্শন করা। (মিরক্বাতুল মাফাতীহ)

মানুষের চরিত্রই হলো আসল ধন। এই চরিত্রের গুণেই সে সবার কাছে আপন হয়ে ওঠে।

قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ:إِنَّ مِنْ خِيَارِكُمْ أَحْسَنُكُمْ أَخْلَاقًا. مُتَّفَقٌ عَلَيْهِ

আবদুল্লাহ ইবনু ‘আমর (রাঃ)] হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমাদের মধ্যে সর্বোত্তম ঐ ব্যক্তি, যে চরিত্রের দিক দিয়ে উত্তম। (বুখারী ও মুসলিম, মিশকাত: ৫০৭৫)



আবদুল্লাহ ইবনু ‘আমর (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমাদের মধ্যে ঐ ব্যক্তি আমার কাছে খুব প্রিয়, যার চরিত্র ভালো। (বুখারী, মিশকাত:৫০৭৪)



হাসান বাসরী (রহিমাহুল্লাহ) বলেনঃ উত্তম চরিত্রের স্বরূপ হলো ভালো কাজ করা, মন্দ প্রতিহত করা, হাসি মুখ রাখা। কাযী ‘ইয়ায (রহিমাহুল্লাহ) বলেনঃ উত্তম চরিত্র হলো মানুষের সাথে সুন্দর ও হাসি-খুশি চেহারা নিয়ে মিলিত হওয়া, তাদের সাথে বন্ধুত্ব রাখা, তাদের প্রতি সদয় হওয়া, তাদের কষ্ট দূর করার চেষ্টা করা, তাদের প্রতি সহনশীল হওয়া, তাদের অপছন্দনীয় কাজের উপর ধৈর্য ধারণ করা, তাদের ওপর জোর-জবরদস্তি ও অহংকার পরিহার করা, তাদের ওপর ভুল ও রাগা-রাগি থেকে দূরে থাকা, তাদেরকে ক্ষমার দৃষ্টিতে দেখা। (মিরক্বাতুল মাফাতীহ)

হাদীসে এসেছে- রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ মু’মিন লোক ঐ উটের মতো ধীরস্থির ও নরম স্বভাবের হয়ে থাকে, যার নাকের মধ্যে রশি লাগানো হয়েছে। যখন সেটাকে টেনে নেয়া হয়, সে টেনে চলে এবং পাথরের উপর বসতে চাইলে সে পাথরের উপরেই বসে পড়ে। (সিলসিলাতুস্ সহীহাহ্: ৯৩৬)

পক্ষান্তরে মন্দ স্বভাব ও মানুষের সাথে খারাপ আচরণকারীদের পরিণতি হলো জাহান্নাম।

রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ দুশ্চরিত্র, মন্দ স্বভাব ও কঠোর ভাষা ব্যবহারকারী জান্নাতে প্রবেশ করবে না। (মিশকাত: ৫০৮০, সহীহুল জামি‘: ৭৬৬৯)



সুত্র ও বিশুদ্ধতা:

আলোচ্য শব্দে হাদীসটি এককভাবে ইমাম আহমাদ বর্ণনা করেছেন, যার অনেকগুলো শাহেদ বর্ণনা পাওয়া যায়। বিশেষ করে একই মর্মার্থে প্রায় ৭৪টির মতো গ্রন্থে এসেছে। এর মাঝে একটি সহীহ, ৪০টির মতো হাসান বর্ণনা। ইবনে মাসউদ রা. ছাড়াও আবু হুরাইরা রা. থেকে হাদীসটি এসেছে (আল মুসতাদরাক লিল হাকেমে:৩৯৮)।

হাদীসটির ভিন্নরূপ হলো-

عَنْ عَبْدِ اللَّهِ بْنِ مَسْعُودٍ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ‏ "‏ أَلاَ أُخْبِرُكُمْ بِمَنْ يَحْرُمُ عَلَى النَّارِ أَوْ بِمَنْ تَحْرُمُ عَلَيْهِ النَّارُ عَلَى كُلِّ قَرِيبٍ هَيِّنٍ لَيِّنٍ سَهْلٍ ‏"‏

‘আবদুল্লাহ ইবনু মাসউদ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, আমি কি তোমাদেরকে জানিয়ে দিবো না, কোন ব্যক্তির জন্য জাহান্নাম হারাম এবং জাহান্নামের জন্য কোন ব্যক্তি হারাম? যে ব্যক্তি মানুষের কাছাকাছি (জনপ্রিয়), সহজ-সরল, নম্রভাষী ও সদাচারী। (তিরমিযী: ২৪৮৮, মু'জামুল কাবীর: ১০৫৬২, সহীহ ইবনে হিব্বান: ৪৭০, মুসনাদে ইবনে আবী শাইবাহ: ৪০৯, সিলসিলাতুস্ সহীহাহ্ :৯৩৫, মিশকাত: ৫০৮৪)



সংকলন ও সম্পাদনা: সামসুল আলম

বিষয়: সাহিত্য

৭২১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File