আল্লাহু আকবার ধ্বনি এবং মুসলিম

লিখেছেন লিখেছেন বাকশাল ১০ ফেব্রুয়ারি, ২০২২, ০৮:৪২:১৮ রাত

আল্লাহ কোরানে নির্দেশ দিয়েছেন তার শ্রেষ্ঠত্ব ঘোষণা করার জন্য-

ولتكبروا الله على ما هداكم (সুরা আল-বাকারা, ১৮৫)

وَرَبَّكَ فَكَبِّرْ (সুরা আল-মুদ্দাসিসর, ৩)

وَ کَبِّرۡهُ تَکۡبِیۡرًا (সুরা বনী-ইসরাঈল, ১১১)

"তোমরা পূর্ণরুপে তার শ্রেষ্ঠত্ব ঘোষণা কর"।

আল্লাহর শ্রেষ্ঠত্ব ঘোষণার সবচেয়ে যথাযথ এবং উপযুক্ত বাক্য হচ্ছে "আল্লাহু আকবার" বলা। যেভাবে আল্লাহর প্রশংসা করার যথাযথ বাক্য "আলহামদুলিল্লাহ " বলা। আল্লাহু আকবার বলার মাধ্যমে একজন মুমিন মুসলিম তার প্রভুর শ্রেষ্ঠত্ব ঘোষণা করে। অথচ আমাদের দেশের বড অংশ মুসলিমের ধারণা বা তারা মনে করেন এটা একটা রাজনৈতিক শ্লোগান! ভাই, ইসলাম মানা বা ইসলামি অনুশাসন পালন করা কোন দলের কাছে ইজারা দেয়ার দরকার নাই। মুমিন মুসলিম রবের আনুগত্য এবং তার সকল শ্রেষ্ঠত্ব ঘোষণার আসমানী বাণী হলো আল্লাহু আকবার। সৃষ্টিকর্তার শ্রেষ্ঠত্ব ঘোষণার যথাযথ ধ্বনি হলো আল্লাহু আকবার। মুমিন মুসলিমের জীবন আল্লাহু আকবার ধ্বনিতে আচ্ছাদিত। কিন্তু আমরা যারা নামে মুসলিম তারা এ ধ্বনির মর্মার্থ এবং প্রখরতা বুঝতে অক্ষম হবার কারনে অথবা সবকিছু রাজনৈতিক দুর্গন্ধ দ্বারা বিবেচনা করার কারনে নিজের মুসলমানিত্বের চিহ্ন ও প্রকাশ করতে আমতা-আমতা করছি।

আসুন এক্টু দেখি আমার আপনার জীবনে আল্লাহু আকবার কিভাবে জড়িয়ে আছেঃ

১. আপনার জন্মের পর পৃথিবীতে আপনার কর্ণকুহরে প্রথম যে ধ্বনি উচ্চারিত হয় তা হলো আল্লাহু আকবার। আল্লাহর শ্রেষ্ঠত্ব ঘোষণা দিয়ে আপনাকে স্বাগতম জানানো হয় এ ভুবনে।

২. প্রতিদিন ৫ বার আজান এবং ইকামাতে আপনি ৬+৬=১২*৫ = ৬০ বার করে আল্লাহু আকবার শুনছেন এবং উচ্চারণ করে আল্লাহর শ্রেষ্ঠত্ব ঘোষণা দিচ্ছেন।

৩. যদি আপনি মুসলিম হয়ে নামাজ আদায় করেন তাহলে প্রতি রাকাত নামাজে ৬ বার করে আল্লাহু আকবার ঘোষণা দিচ্ছেন। সে হিসেবে আপনি যদি শুধু ৫ ওয়াক্তের ফরজ সালাত আদায় করেন তাতে আপনি দৈনিক ১৭*৬=১০২বার তাকবীর এর মাধ্যমে আল্লাহর শ্রেষ্ঠত্বের ঘোষণা দিচ্ছেন। যারা নফল/ সুন্নাত আদায় করেন তাদের আরো বেশি।

৪. প্রতি ওয়াক্ত ফরজ নামাজের পর তাসবীহ পাঠ করলে সেখানে সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ এর সাথে আল্লাহু আকবার ৩৩/৩৪ বার উউচ্চারিত হচ্ছে।

৫. দুই ঈদের দিন নামাজে আপনি আল্লাহু আকবার বলতেছেন ২*৬=১২+২=১৪বার।

৬. ঈদুল আজহার সময় ৯ থেকে ১৩ তারিখ যে তাকবীর দিচ্ছেন সেখানে প্রতি ফরজ নামাজের পর ৪*২৩= ৯২ বার আল্লাহু আকবার ঘোষণা দিচ্ছেন।

৭. আপনার মৃত্যুর পর যে জানাজার নামাজ তাতে সবাই ৪ বার আল্লাহু আকবার বলে আপনার জন্য ক্ষমা প্রার্থনা করছে।

হাদীসের ভাষ্য, আল্লাহু আকবার শোনার পর শয়তান দৌডে পালায়!। এ শয়তান শুধু জিন শয়তান না,, মানুষ শয়তান যারা ইসলামের বিরুদ্ধাচরণ করে তারা ও আল্লাহু আকবার ধ্বনি শুনলে পেছনে পলায়ন করতে থাকে, এটাই চির সত্য। এবং চরম সত্য।

ওহে মুসলিম!! এক্টু পরিসংখ্যানটা দেখুন জন্মের পর থেকে মৃত্যু পর্যন্ত প্রতিদিন কতবার করে আল্লাহু আকবার বলে গোলাম হিসেবে রবের শ্রেষ্ঠত্ব ঘোষণা দিচ্ছেন।

প্রকৃত বিষয়টা হলো, এ ঘোষণা না বুজে দেয়ার কারনে অথবা ধর্মকে কেবল কিছু আনুষ্ঠানিকতা যারা মনে করেন তারাই আল্লাহু আকবার ধ্বনিতে আলোডিত হয়না। সুতরাং, মুসলিম হলে আপনিও বলেন আল্লাহু আকবার। মুসলিম হয়েও যারা আল্লাহু আকবার নিয়ে হীনমন্যতায় ডুবে আছেন! তাদের হীনমন্যতা দুর করার জন্য বললাম "আল্লাহু আকবার"।

বিষয়: বিবিধ

৪২৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File