রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধাঃ হতেই পারে

লিখেছেন লিখেছেন বাকশাল ১৮ ডিসেম্বর, ২০১৯, ০৭:১৪:৪১ সকাল

১। যদি এ তালিকা ৭১ সালের সরকারি দলীলের আলোকে হয় তাহলে তা অস্বচ্ছ হোয়ার কোন সুযোগ নেই। কারণ যারা সরকারী খাতায় রাজাকারের নাম দিয়েছে সুযোগ সুবিধা নিয়েছে তখনকার সরকার তাদের নামই তালিকা করেছে।

২। বরং রাজাকারের তালিকা স্বাধীনতার পরে করা হলে বা এখন নিজেদের লোকদের নাম দেখে যাচাই বাচাই এর নামে যদি কাটা ছেডা করা হয় তাহলে তা হবে চরম স্বেচ্ছাচারিতার শামিল এবং মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি

৩। রাজাকারের তালিকায় আওয়ামী লীগ, বিএনপি, জামাত, জাতীয় পার্টী সহ অন্য অনেক দলের লোকের নাম থাকবে এটা স্বাভাবিক, এতে হইচই করারত কিছু নেই, যদি তখঙ্কার ইতিহাস ও পরিস্থিতি আমাদের জানা থাকে।

৪। স্বাধীনতা পরবর্তী দালাল আইনে যাদের গ্রেফতার করা হয়েছে, শুধু গ্রেফতারের কারনে তাদের রাজাকার বলার সুযোগ নেই যতক্ষণ তাদের অপরাধ প্রমাণীত না হয়েছে, কারন একজন ব্যক্তিকে এমন অপবাদ দেয়া যাবেনা যার কারনে সে সামাজিক ভাবে হেয় হবে

৫। সরকার প্রকাশিত এ তালিকায় সেরকম অনেক লোকের নাম আছে। যাদের নামের পাশে লেখা আছে দালাল আইনে গ্রেফতার বাট অভিযোগ প্রমাণ হয়নি, সুতরাং তারা রাজাকার নয়, সে হিসেব এই প্রথম তালিকায় সবাই রাজাকার নয়।

৬। রাজাকারের নামের তালিকায় যে সকল মুক্তিযোদ্ধার নাম আছে দেখে অনেকে বিস্ময় প্রকাশ করেছেন, আগেই চেচামেছি না করে মাথা ঠান্ডা করে ভাবুন, এ দেশে কত হাজার ভুয়া মুক্তিযোদ্ধা আছে!!!!??? সচিব পর্যন্ত ভুয়া সার্টীফিকেট নিয়েছে.। সুতরাং রাজাকার মুক্তিযোদ্ধা হয়ে যেতে পারে

৭। যারা মুক্তিযোদ্ধা দাবী করে রাজাকারের তালিকায় নাম দেখছেন হতে পারেত, তারা তখন হয়ত তালিকাভুক্ত রাজাকারই ছিল, মুক্তিবাহিনির সাথে ওঠা বসা ছিল, পাকিস্তানের গোয়েন্দা হিসেবে কাজ করতে গিয়ে মুক্তিযোদ্ধাদের সাথে বেশী মিশেছে, তাদের তথ্য পাচার করেছে। এবং এরাই হয়ত দেশ স্বাধীন হোয়ার পরে মুক্তিযোদ্ধার তালিকায় নাম নিয়ে এসেছে, কারন তাদের ওঠা বসা মুক্তিযোদ্ধাদের সাথেই ছিলো।

৮। মোটকথা, রাজাকারের তালিকা যদি ৭১ সালের সরকার করে থাকে এবং তা যদি সে সময়ের দলীলে থেকে থাকে তাহলে সে তালিকা ই অরিজিনাল।

৯। আমরা রাজাকারের তালিকা অরিজিনালটায় প্রকাশ হোক তা চাই, কাটা ছাডা করে মুক্তিযোদ্ধাদের রক্তের সাথে বেঈমানি করার সুযোগ নেই।

বিষয়: রাজনীতি

৬৩০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File