ছোট গল্প ভালোবাসার অবুঝ কথন

লিখেছেন নাসিমা খান ০৮ জুন, ২০১৩, ০৭:২৪ সন্ধ্যা


নাসিমা খান
ভদ্রলোক অতিশয় বিনয়ী ,মুখে হাল্কা দাড়িঁ,পাঁচ ফিট ছয় ইঞ্চি লম্বা ,রাজনৈতিকতায় অতিশয় দক্ষ, একনজর দেখেই অনু তাকে গুরু মেনে নিল ।তার নম্র ব্যবহার ,অমায়িক হাসি ভারিক্কি ,চলন বলন শ্রদ্ধা না করে পারা যায় না ।প্রথমে ফোন নম্বর সংগ্রহ করে তাকে রিং দিলো , ভদ্রলোক সাদরেই গ্রহন করলেন ।অনু হৃদয়ের খুব গভীরে তার জন্য একটা টান অনুভব করলো ,মনে হলো কতযুগ ধরে তাকে সে চেনে,...

বাকিটুকু পড়ুন | ৫৬৫৪ বার পঠিত | ০ টি মন্তব্য

ফাদার অব এ নেশন

লিখেছেন এফ শাহজাহান ০৮ জুন, ২০১৩, ০৫:২১ বিকাল

দাদার বানানো ফাদার পেয়েছি
মাদার হয়েছে খুশি
গাধার মতন কাদাই ঘেঁটেছি
কপালে জুটেছে ঘুঁষি ।
আদার কিছু ভাবতে পারিনি
ফাদার খেয়েছে লুটে
মাদার হয়েছে ঘুঁটে কুড়ানী

বাকিটুকু পড়ুন | ১১৭৮ বার পঠিত | ০ টি মন্তব্য

Rose Roseনিষ্ঠুর জীবন প্রবাসীদের অভিজ্ঞতার গল্প। । পর্ব-(৩)

লিখেছেন আবু তাহের মিয়াজী ০৮ জুন, ২০১৩, ০৩:৩৯ দুপুর


পর্ব-২ঢকা থেকে যখন কাতার এয়ারওইজ ফ্লাইটটি কাতার ইয়ারপোর্ট ল্যান্ড করল, সবাই যার যার লাগেজ হাতেনিয়ে লাইন ধরল। আমি ও তাদের সাথে নামার জন্য প্রস্তুত। যেই গেইটে আসলাম মনে হলো যেন আগুনের লাভা এসে চোখে মুখে লাগছে। দাঁড়িয়েই দেখি খাঁ খাঁ রোদ্র দু'চোখ খোলা যাচ্ছেনা । এমন প্রচন্ড গরম লাগছিল তখন। দ্রুত নিচে এসে এসি বাসে দাঁড়ালাম , বাসটি অনেক দুর ঘুরে নিয়ে এসে ইমিগ্রেশনের...

বাকিটুকু পড়ুন | ৩১৩৭ বার পঠিত | ০ টি মন্তব্য

লাইলাতুল মিরাজ সম্পর্কে আপত্তিকর প্রশ্নের জবাব (বৈজ্ঞানিক ব্যখ্যা)

লিখেছেন সূর্য চৌধুরী ০৬ জুন, ২০১৩, ১০:৩৪ রাত

লাইলাতুল মিরাজের নিয়ে অমুসলিমদের বিভ্রান্তিকর প্রশ্নের জবাব... (বৈজ্ঞানিক ব্যখ্যাসহ)
অনেক সময়ই অমুসলিমরা লাইলাতুল মিরাজ সম্পর্কে কিছু প্রশ্ন করে তখন 'আল্লাহর কুদরত' ছাড়া বলার কিছু থাকেনা আমাদের। অবশ্যই এটি আল্লাহর মুজিজা তথাপি এটি একটি বৈজ্ঞানিক নিদর্শনও বটে এবং ব্যখ্যা রয়েছে যাতে অমুসলিমরাও বুঝতে পারে ইসলাম কোন কাল্পনিক ধর্ম নয়।
তেমনি একটা প্রশ্ন, রাসুল সাঃ মিরাজে...

বাকিটুকু পড়ুন | ২৩৬১ বার পঠিত | ০ টি মন্তব্য

পেটের দায়ে নারীরা যেখানে ঘানি টানছেন

লিখেছেন এফ শাহজাহান ০৬ জুন, ২০১৩, ০৯:২৫ সকাল


প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে বলেছেন, দেশের সবচেয়ে বড় চার পদে নারীর অবস্থান। সত্যিই তাই, প্রধানমন্ত্রী নারী,বিরোধী দলীয় নেত্রী নারী এবং যেখানে জাতীয় সংসদের স্পীকারও নারী সেদেশের নারীদের কী অবস্থা তা দেখতে হলে আপনাকে একটু গ্রামে ফিরতে হবে। আর যদি বগুড়ার তালোড়ার কথা বলি তাহলে সেখানে এলে দেখতে পাবেন পেটের দায়ে এখানে নারীরা কলুর বলদের পরিবর্তে নিজেরাই ঘানি টেনে টেনে জীবন...

বাকিটুকু পড়ুন | ১৩০৭ বার পঠিত | ০ টি মন্তব্য

Rose Roseনিষ্ঠুর জীবন প্রবাসীদের অভিজ্ঞতার গল্প। । পর্ব-২ Rose Rose

লিখেছেন আবু তাহের মিয়াজী ০৫ জুন, ২০১৩, ০৪:২০ বিকাল


প্রথম পর্ব
ভিসাটি পেয়ে বন্ধু কাশিমের সাথে দেখা করলাম, তারটার খবর নিতে! বললো তারটা ও এসেছে। অফিসের সবার সাথে কুশল বিনিময় করে ভাইয়ার সাথে দেখা করতে গিয়ে দেখলাম, ভাইয়ার মনটা একটু খারাপ, বুঝতে পেরে ভাইয়াকে বিষয়টি বুঝিয়ে বললাম।ভাইয়ার চাকরি হলো সাতটি গার্মেন্টস এর একাউন্টেন্ট। ভাইয়া বললেন বাড়ীতেগিয়ে দেখা করে আসো।
বাড়ী গিয়ে মা বাবাকে বললাম ঘটনা, আমার ভিসা...

বাকিটুকু পড়ুন | ২৭২৩ বার পঠিত | ০ টি মন্তব্য

Clown কি ব্লগ একখান খুলে বসে আছেন?

লিখেছেন নাইস ০৩ জুন, ২০১৩, ১০:০০ রাত

১। বারবার লগআউট হয়ে যায়??
২। প্রতিমন্তব্য করতে পারি না??
৩। লেখা পোস্ট করার পরেও শো করে না???
৪। সেই যে কতজন লোক অনলাইন থাকে! আজো ব্লগার বাড়ানোর উদ্যোগ নাই???
৫। ব্যস্ততার কারণে নেটে অনেক দিন আসতে পারিনি। পড়ার আমন্ত্রণ আমার বহু বহু বহু। কিন্তু এতগুলো কিভাবে পড়ব? কিন্তু আমি সকল পড়ার আমন্ত্রণ মুছতে পারি না???
৬। নোটিফিকেশনে কে মন্তব্য করেছে তা শো না করে সব দেখি নাইস মন্তব্য করেছেন???...

বাকিটুকু পড়ুন | ১৩০৬ বার পঠিত | ০ টি মন্তব্য

Rose Roseভ্রমন করলাম, কাতার আল-ওয়াকরা গার্ডেনRose Rose

লিখেছেন আবু তাহের মিয়াজী ০৩ জুন, ২০১৩, ০৫:০৩ বিকাল


আল-ওয়াকরা গার্ডেন।
গত ১৭ ফেব্রুয়ারী ২০১২ শুক্রবার । ভ্রমন করলাম আল-ওয়াকরা গার্ডেন।
কি সুন্দর এই পৃথিবী! চোখ জুড়ানো বিস্তীর্ণ শ্যামল শস্য ক্ষেত। গাছের ডালে ডালে রঙ-বেরঙের ফল ফুল, তারই মাঝে রঙ-বেরঙের পাখ-পাখালি প্রজাপতির মনভোলানো খেলা। মন জুড়িয়ে যায় বিরাট আকাশটার দিকে তাকিয়ে থেকে। মেঘের কোলে ভেসে বেড়াচ্ছে স্বাধীন ডানা মেলা পাখিরা, রোদ হাসছে ঝিকমিক। কি সুন্দর!...

বাকিটুকু পড়ুন | ৩৬২২ বার পঠিত | ০ টি মন্তব্য

আন্তর্জাতিক ষড়যন্ত্রের জালে বাংলাদেশের ক্রিকেট

লিখেছেন মোঃ নাহিদ হাসান ০৩ জুন, ২০১৩, ০৪:১৫ বিকাল

এর আগেও বাংলাদেশের ক্রিকেট নিয়ে ষড়যন্ত্র হয়েছে, বাংলাদেশকে টেস্ট এরিনা থেকে বাদ দেয়ার চক্রান্ত কম হয়নি। তবে বাংলাদেশ ক্রিকেট দল যখন আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিদ্বন্দ্বী দলে আবির্ভুত, বাংলাদেশ ক্রিকেট বোর্ড যখন সাংগঠনিক দক্ষতার পরিচয় দিচ্ছে, ২০১৪ টি-২০ বিশ্বকাপে সেরা আয়োজনের স্বীকৃতি পেতে প্রতিজ্ঞাবদ্ধ, তখনই বাংলাদেশের ক্রিকেটের গায়ে কলঙ্ক লেপণে গভীর ষড়যন্ত্রের...

বাকিটুকু পড়ুন | ২৪৬৫ বার পঠিত | ০ টি মন্তব্য

Rose Rose মিলন মেলা পোস্ট ((৭))۩۞۩ বিষয়- “মা” ۩۞۩Rose Rose

লিখেছেন আবু তাহের মিয়াজী ০১ জুন, ২০১৩, ০৬:৫৮ সন্ধ্যা

ব্লগে কিছুদিন আগে “মা” কে নিয়ে প্রতিযোগীতা হয়ে গেলো । আমরা অনেকেই অংশ গ্রহণ করেছি, আবার অনেকে পারিনি। তাই আজকের মিলন মেলার
বিষয়ঃ “মা” ।
ত্রি-ভুবনের সবচেয়ে মধুরতম শব্দ "মা", গর্ভে ধারণ করে পৃথিবীর আলো-বাতাস দেখানো থেকে শুরু করে বেড়ে ওঠা, এমনকি প্রতিষ্ঠিত হওয়া পর্যন্ত প্রতি পদে পদে সন্তানকে সাহস, উৎসাহ ও ভরসা দেন মা।
মায়ের ঋণ শোধ করা যাবে না কখনোই। যিনি কোনো শর্ত ছাড়াই সন্তানদের...

বাকিটুকু পড়ুন | ২৬৭৫ বার পঠিত | ০ টি মন্তব্য

আমার সোনার বাংলাদেশ

লিখেছেন পাগলা বাবা ২৯ মে, ২০১৩, ১০:৩৮ রাত


ছোট্ট একটি দেশ “বাংলাদেশ” তবে গর্ব করার মত এখন অনেক
কিছুই আছে যা আমি আপনি অনেকেই জানতাম না !
জেনে নেয়ে যাক আজ আমাদের স্বদেশ সম্পর্কে ।
★★ দূর্নীতিতে বাংলাদেশ আগে ছিল চ্যাম্পিয়ন, কিন্তু এখন
১৩তম!
★★ বিশ্বের সুখী রাষ্ট্রসমুহের মাঝে বাংলাদেশের

বাকিটুকু পড়ুন | ১২৩৯ বার পঠিত | ০ টি মন্তব্য

আমার মায়ের কথা

লিখেছেন ডাঃ হাবিবুর রহমান ২৮ মে, ২০১৩, ০৩:৫১ দুপুর

আমার মায়ের কথা কি লিখব আর কবিতায়
আমার মায়ের কথা লেখা আছে আমার অন্তর খাতায়।
আমার মায়ের কথা কি লিখব আর কবিতায়
আমি কথা বলতে শিখেছিতো মায়ের ভাষা বাংলায়।
আমার মায়ের কথা কি লিখব আর কবিতায়
মা আমায় শিখিয়েছেন ভালো-মন্দ, সত্য-মিথ্যার প্রভেদ।
এখন আমি খুব সহজেই বুঝতে পারি

বাকিটুকু পড়ুন | ২৫৪৭ বার পঠিত | ০ টি মন্তব্য

৩৪তম বিসিএস : পরীক্ষার হল থেকে বের হয়ে আপসোস্ নয়, সফলতার জন্য আগেই জেনে নিন কিছু বিশেষ টিপস

লিখেছেন হাসান ২৩ মে, ২০১৩, ০৯:৩৪ রাত


৩৪তম বিসিএস : সফলতার বিশেষ টিপস
এবারের ৩৪তম বিসিএসের ২ হাজার ৫২টি পদের জন্য এ পরীক্ষায় অংশ নেবেন ২ লাখ ২১ হাজার ৫৭৫ জন প্রার্থী আবেদন করেছেন। ৩৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিয়েছিলেন এক লাখ ৯৪ হাজার পরীক্ষার্থী। এই সর্বোচ্চ প্রতিযোগিতামূলক ধাপে টিকে থাকার জন্য দরকার ভালো স্কোর। ২৪ মে পরীক্ষা হলের এক ঘন্টা সময়েই নির্ধারিত হবে আপনার সফলতা কিংবা ব্যর্থতা।
...

বাকিটুকু পড়ুন | ৩৭৪৫ বার পঠিত | ০ টি মন্তব্য

যে সরকার দুই দুইবার ক্ষমতায় আসা দেশের প্রধান বিরোধী দলকে তাদের কেন্দ্রিয় কার্যালয়ের সামনে দাড়াতে দেয় না তারা আবার কিসের নিরপেক্ষ?

লিখেছেন Deshe ২৩ মে, ২০১৩, ১০:২৬ সকাল

বর্তমান সরকার দাবী করছে -তাদের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন করা সম্ভব, কারন তারা ইতিমধ্যে প্রমান দিয়েেছে যে, তাদের অধীনে অবাধ ও নিরপেক্ষ ি নর্বাচন করা সম্ভব, অর্থ্যাৎ বর্তমান আওয়ামী লীগ সরকার নিরপেক্ষ সুতারং তত্বাবধায়ক সরকার দরকার নাই।
Chatterbox Sad Skull
বর্তমান সরকারের এই কথাটি কতটুকু যুক্তিযুক্ত? তারা কি অাসলে নিরপেক্ষ? এই প্রশ্ন গুলোর উত্তর খুজতে বেশি উদাহরনের দরকার হবে না।...

বাকিটুকু পড়ুন | ১২১৮ বার পঠিত | ০ টি মন্তব্য

কোনো মানুষের পরিচয় কোনো জাতি হিসেবে (বাঙ্গালী,ভারতীয়,পাকিস্তানী,আমেরিকান,ব্রিটিশ) না হয়ে মুসলিম হওয়া জরুরী কেনো ?

লিখেছেন ফারাবী সোহান ২৩ মে, ২০১৩, ০৩:৪৪ রাত

>>অনেককেই বলতে শোনা যায় যে,আমি হিন্দু,মুসলিম,খ্রিস্টান কিংবা বৌ্দ্ব না হয়ে বাঙ্গালী হিসেবেই গর্ববোধ করি……আবার অনেক মুসলিমও মুসলিম হওয়ার চেয়ে বাঙ্গালী হওয়াকে বেশী গর্বের মনে করেন্,……।তারা শুধু ধর্ম নিরপেক্ষতার দোহাই দিয়ে যান (কিন্তু জাতি নিরপেক্ষতার কথা খেয়াল থাকেনা)।বিশেষ করে আমার কয়েকজন অমুসলিম বন্ধুকেই বলতে শুনেছি মানুষের পরিচয় কি করে করে একটা ধর্মের মধ্যে সীমাবদ্ব থাকতে পারে?…কারো সবচাইতে বড় পরিচয় হলো সে একজন মানুষ……আর আমাদের আসল পরিচয় হলো আমরা বাঙ্গালী !! আসুন দেখি মানুষ,বাঙ্গালী এবং মুসলিম এর মধ্যে আসলে সংঘর্ষ কোথায়?
প্রথমত - কোনো জাতীয়তার Definition কি?
কোনো জাতীয়তার পরিচয় মানে হলো একটা ভৌগলিক অবস্থান এবং একটা ভাষার পরিচয়কে Represent করা।এই কথার মানে কিন্তু এই না যে সেই মানুষটি ভালো কিংবা খারাপ বোঝায় কিংবা মানুষের চারিত্রিক গঠন বোঝায়না।
কিন্তু অপরদিকে একজন মুসলিম হওয়া মানে কিন্তু যে কোনো জায়গায় জন্মগ্রহন করা কিংবা যে কোনো ভাষায় কথা বলা কিংবা যে কোনো কাজ করাকে বোঝায় না…।একজন মুসলিম সে পৃথিবীর যে কোনো জায়গায় জন্মাক না কেনো তার কর্মের দ্বারাই কিন্তু মুসলিম পরিচয় বহন করতে পারবে অন্যথায় নয়…তার মানে দেখা যাচ্ছে যে কোনো জাতীয় পরিচয় (বাঙ্গালী,ভারতীয়,পাকিস্তানী,আমেরিকান,ব্রিটিশ) কিন্তু তার কর্মকে Express/Represent করেনা…কারন উদাহরণ হিসেবে বাঙ্গালীদের কথাই বলতে গেলে দেখা যায় যে……বহু বাঙ্গালীই আছে যেমন- খুনী,মদখর,ভূমিদস্যু,টেন্ডারবাজ,ধর্ষক,অশালীন,দুর্নীতিবাজ,পতিতাবাজ,পতিতা,জুয়ারী,অহঙ্কারী,হিংস্র হরতলকারী,চোর,নারী ও শিশু পাচারকারী,মাদকবাজ,ঘুষখর,রাজাকার etc….(লিখে শেষ করা যাবেনা)……তাই এখন দেখা যাক,এরা কি কেউ ভালো মানুষ !!? কিংবা বাঙ্গালী হওয়ার জন্য কি এদের গর্ব করা উচিত!!...নাকি এইসব অপরাধ করার দায়ে সে পাকিস্তানী হয়ে গেলো!!!! কিংবা অন্য কোনো জাতি!!!
অপরদিকে মুসলিম হওয়া মানে কিন্তু কোথায় জন্মগ্রহন করল সেটা দেখার বিষয় না বরং দেখার বিষয় হলো তার কর্ম,অর্থাৎ “জন্ম হোক যতাতথা কর্ম হোক ভালো”………এখন মনে করেন কেউ একজন বাঙ্গালী কিন্তু খারাপ লোক…।।তাতে ত তিনি বাঙ্গালী ই থাকছেন! এখন কি আমাদের তাকে নিয়ে গর্ববোধ করা উচিত বাঙ্গালী হিসেবে!!? কিংবা সেই বা কি নিয়ে গর্ববোধ করবে!!?
After all কেউ একজন বাঙ্গালী কিংবা অন্য কোনো জাতি তাতে সে কেনো গর্ববোধ করবে!!? সে যে বাঙ্গালী এটা কি তার নিজের Credit !!! জন্মের আগে কি সে Select করে এসেছিল যে অমুক জায়গায় কিংবা অমুক দেশে কিংবা অমুক জাতির মধ্যে জন্মগ্রহন করতে চায়!! এই সামান্য জিনিষটা বোঝার জন্য মহাজ্ঞানী হতে হবেনা,মাথায় একটু ঘিলু থাকলেই আপনি বুঝবেন যে আপনার জাতীয়তার পরিচয়ে আপনার নিজের কনো Credit ই নাই ,সুতরাং এখানে গর্ব করার ও কিছু নাই…কিন্তু অপরদিকে একজন মুসলিম হতে হলে আপনাকে কর্মে প্রমাণ করতে হবে এবং কেউ মুসলিম হলে সে অনেক ক্ষেত্রেই গর্ববোধ করতেই পারে কারণ মুসলিম সে তার নিজের কর্ম দিয়েই হবে।
এবার একটা প্রশ্ন করি……“যদি কোনো বাঙ্গালী ছেলে আপনার বোনকে ধর্ষণ করার চেষ্টা নিল,তারপর একজন পাকিস্তানী কিংবা ভারতীয় লোক আপনার বোনকে রক্ষা করতে আসল,তখন কি আপনি বলবেন তুই ফাকিস্তানী/ভারতীয়র বাচ্চা আমার বোনকে রক্ষা করতে আসছস কেনো!!?আমার বোনকে একজন বাঙ্গালী ছেলে ধর্ষণ করছে এটা আমার গর্বের বিষয়!!!!

বাকিটুকু পড়ুন | ১৯৭৬ বার পঠিত | ০ টি মন্তব্য